শিরোনাম
 সুন্দরবনে র‍্যাবের সঙ্গে বনদস্যুদের গোলাগুলি  একের পর এক সিইও পদত্যাগ করায় ট্রাম্পের ব্যবসায়ী পরিষদ বিলুপ্ত
প্রকাশ : ১৩ আগস্ট ২০১৭, ১১:১১:২৯

দেখেশুনে কিনুন এলইডি টিভি

অনলাইন ডেস্ক
এখন এলইডি টিভির যুগ। ইন্টারনেট যুগে বসার ঘরে বড় আকৃতির টিভি না হলে কি চলে। টিভি কেনার শুরুতেই সবাই বড় পর্দার এবং এলইডি পর্দা পছন্দ করে থাকে। আর এই টিভি কেনার ক্ষেত্রে প্রথমেই কিছু বিষয় বিবেচনা করা উচিত।

টিভি কেনার আগে

এলইডি টিভি কিনলে ফুল এইচডি কিনুন। অনেকে '৭২০পি এইচডি রেডি টিভি' কিনে আনেন। মাথায় রাখুন এগুলো কখনই ফুল এইচডি এলইডি টিভি নয়। ফুল এইচডি এলইডি টিভি চাইলে সব সময় '১০৮০পি টিভি' কিনুন। বিশেষ করে ঘর যদি ছোট হয় তাহলে '১০৮০পি টিভি' সবচেয়ে বেশি কার্যকর।

অনেক সময় টিভি বিক্রেতা সংস্থাগুলো একই দামে বড় আকারের এলইডি টিভি ও একটু ছোট আকারের এলইডি টিভি বিক্রি করেন। ছোট আকারের এলইডি টিভির সঙ্গে স্মার্ট ফিচার আছে বলেও জানানো হয়। কিন্তু ওই দামে বিক্রি হওয়া বড় আকারের টিভিতে স্মার্ট ফিচারের সুবিধা নেই বলে জানানো হয়। কিন্তু এলইডি প্রযুক্তির কথা মাথায় রাখলে সব সময় একজন ক্রেতার প্রথম পছন্দ হওয়া উচিত বড় এলইডি টিভি। যদি, সেট টপ বক্স আপনার টিভি চ্যানেলের উৎস হয় তাহলে সব সময় প্রাধান্য দিন বড় সাইজের টিভি কেনায়। কিন্তু আপনি যদি টিভির সঙ্গে বেশিরভাগ সময় গেমস প্লেয়ার বা ডিভিডি অথবা ফ্ল্যাশ ড্রাইভস লাগিয়ে থাকেন তাহলে অত্যাধুনিক ফাইল ফর্মাট সাপোর্ট করতে পারে এমন এলইডি টিভি কেনার ওপর নজর দিন। টিভিতে আপনি কনটেন্ট কীভাবে দেখবেন, ফ্ল্যাশড্রাইভ ব্যবহার করে কনটেন্ট দেখলে দেখতে হবে জনপ্রিয় সব ফাইল ফরম্যাটগুলো টিভিতে সাপোর্ট করবে কি-না।

টিভি কিনতে গেলে দেখবেন কারোরই অডিও সিস্টেম মনঃপূত হবে না। ছবি দেখে আপনি খুশি হবেন, কিন্তু অডিও শুনলেই খুঁত খুঁত করবে মন। তাই ধরেই নিন এলইডি টিভির স্পিকার ভালো থাকে না। বরং টিভির সঙ্গে ২.১ চ্যানেলের একটা ওফার বার কিনে নিন। নতুন কেনা টিভির সঙ্গে জুড়ে দিন। ঘরে বসেই ডলবি ডিজিটালের এফেক্ট পেয়ে যাবেন।

টিভি কেনার সময় দেখে নিন তাতে সেটটপ বক্সের কানেকশন লাগানোর পোর্ট ছাড়াও যেন এইচডিএমআই, ইউএসবি পোর্ট, ৩.৫ এমএম অডিও জ্যাক ও অন্যসব এভি পোর্টস, বল্গুটুথ থাকে।

বর্তমান দিনে আরও এক প্রযুক্তি এসেছে যাকে '৪ কে' বলা হচ্ছে। কিন্তু যারা সেটটপ বক্সে টিভি দেখতে অভ্যস্ত তাদের কাছে '৪ কে' প্রযুক্তির কোনো গুরুত্ব নেই। যদি সত্যি সত্যি '৪ কে' প্রযুক্তির মজা নিতে হয় তাহলে উচিত দামি টিভি কেনা। বাজারে এখন এসেছে অ্যান্ড্রয়েড টিভি। কম দাম দিয়ে অনেকে অ্যান্ড্রয়েড টিভি কিনছেন। আপনার বাজেট যদি কম হয় তাহলে কখনও প্রচুর পরিমাণ প্রযুক্তিগত সুবিধা খুঁজবেন না। কারণ প্রচুর ফিচারসহ কম দামে কোনো টিভি কিনলেন, দেখা যাবে তার ছবির মান আপনাকে খুশি করছে না।

টিভি থেকে দর্শনার্থীর নূন্যতম দূরত্ব

সাধ্য থাকলে ৩২ ইঞ্চির নিচে কোনো এলইডি টিভি না কেনাই ভালো। বড় আকারের এলইডি টিভি না কিনলে ডিজিটাল প্রযুক্তির মজাটাই মাটি! জেনে রাখুন ৩২ ইঞ্চি এলইডি টিভি দেখতে অন্তত ৪ ফুট দূরত্ব লাগে। ৪০ থেকে ৪৮ ইঞ্চির এলইডি টিভি কিনলে ৭ ফুটের দূরত্ব বজায় রাখুন। আর যদি এর থেকেও বড় সাইজের এলইডি টিভি কিনতে চান, যেমন ৫৫ থেকে ৬৫ ইঞ্চি, তাহলে টিভি দেখতে কম করেও ৯ ফিটের দূরত্ব বজায় রাখুন।

আরও পড়ুন
মন্তব্য
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved