শিরোনাম
 শোক মিছিলে হামলার পরিকল্পনা ছিল: আইজিপি  বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা  বঙ্গবন্ধু হত্যার ষড়যন্ত্রে রাঘব-বোয়ালরা জড়িত ছিল: প্রধান বিচারপতি  যতদিন খালেদা জিয়া ভুয়া জন্মদিন পালন করবেন, ততদিন সংলাপ নয়: কাদের
প্রিন্ট সংস্করণ, প্রকাশ : ১৩ আগস্ট ২০১৭, ০১:০২:২৬

এবার ভেনিজুয়েলাকে হুমকি ট্রাম্পের

সমকাল ডেস্ক
উত্তর কোরিয়ার সঙ্গে বাগ্যুদ্ধ, হামলার হুমকি-পাল্টা হুমকির মধ্যে এবার ভেনিজুয়েলাতেও সামরিক হস্তক্ষেপের হুমকি দিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দেশটিতে চলমান সরকারবিরোধী বিক্ষোভ-আন্দোলনে প্রাণহানির পরিপ্রেক্ষিতে গত শুক্রবার এ হুমকি দেন ট্রাম্প। তবে তার এ হুমকিকে 'পাগলামি' বলে অভিহিত করেছে ভেনিজুয়েলা। এমন পরিস্থিতিতে প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো ট্রাম্পের সঙ্গে টেলিফোনে কথা বলতে চাইলে তা প্রেসিডেন্ট নাকচ করেছেন বলে জানিয়েছে হোয়াইট হাউস। খবর বিবিসি ও রয়টার্সের।

ভেনিজুয়েলায় সম্প্রতি অনুষ্ঠিত গণপরিষদ নির্বাচনকে অগণতান্ত্রিক আখ্যা দিয়ে রাজধানী কারাকাসে ব্যাপক বিক্ষোভ-আন্দোলন চালাচ্ছে বিরোধীরা। এতে গত এপ্রিল থেকে এ পর্যন্ত কমপক্ষে ১২০ জন মারা গেছেন। এ অবস্থায় প্রেসিডেন্ট মাদুরোকে স্বৈরশাসক আখ্যা দিয়ে তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। শুক্রবার রাতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সাংবাদিকদের বলেন, ভেনিজুয়েলার জন্য আমাদের হাতে অনেকগুলো বিকল্প আছে। প্রয়োজন পড়লে সেখানে সামরিক অভিযানও চালানো হতে পারে। ট্রাম্প আরও বলেন, বিশ্বের বিভিন্ন স্থানে আমাদের সেনা মোতায়েন করা আছে। তবে তারা অনেকটা দূরে। কিন্তু ভেনিজুয়েলা খুব বেশি দূরে নয়। সেখানে মানুষ দুর্ভোগ পোহাচ্ছে। তারা মারা যাচ্ছে। পরে হোয়াইট হাউসের পক্ষ থেকে জানানো হয়, প্রেসিডেন্ট মাদুরো ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ফোনে কথা বলার অনুরোধ জানিয়েছিলেন। এর জবাবে ট্রাম্প জানিয়েছেন, দেশটিতে গণতন্ত্র প্রতিষ্ঠিত হলেই মাদুরোর সঙ্গে আনন্দ নিয়েই কথা বলবেন তিনি। তবে ট্রাম্পের এমন হুমকির জবাবে ভেনিজুয়েলার প্রতিরক্ষামন্ত্রী ভ্লাদিমির পাদরিনো বলেছেন, ট্রাম্পের এ ধরনের কথাবার্তা 'পাগলামি' ছাড়া কিছুই নয়। এদিকে ভেনিজুয়েলার ওপর আঞ্চলিক চাপ অব্যাহত আছে। ভেনিজুয়েলার নির্বাচনকে বিতর্কিত উল্লেখ করে লিমায় নিয়োজিত দেশটির রাষ্ট্রদূত ডিয়েগো মোলেরোকে বহিষ্কারের নির্দেশ দিয়েছে পেরু। একই সঙ্গে মাদুরোকে পদত্যাগের আহ্বান জানিয়েছেন পেরুর প্রেসিডেন্ট পেদ্রো পেবলো কুকজিনস্কি।
মন্তব্য
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved