শিরোনাম
 সুন্দরবনে র‍্যাবের সঙ্গে বনদস্যুদের গোলাগুলি  একের পর এক সিইও পদত্যাগ করায় ট্রাম্পের ব্যবসায়ী পরিষদ বিলুপ্ত
প্রিন্ট সংস্করণ, প্রকাশ : ১৩ আগস্ট ২০১৭, ০১:০১:১৭

পরমাণু হামলা থেকে রক্ষায় গুয়ামবাসীকে পরামর্শ

সমকাল ডেস্ক
উত্তর কোরিয়ার সম্ভাব্য পরমাণু হামলার পর করণীয় সম্পর্কে বিভিন্ন পরামর্শ দিচ্ছে গুয়ামের স্থানীয় প্রশাসন। গুয়ামের নিরাপত্তা বিভাগ এবং বেসামরিক প্রতিরক্ষা দপ্তর দুই পাতার কিছু পরামর্শ সামাজিক যোগাযোগমাধ্যম ও তাদের ওয়েবসাইটে প্রকাশ করেছে। সেগুলো হলো-
১. পরমাণু বোমা বিস্ফোরণের পর বিস্ফোরণস্থল থেকে যতদূর সম্ভব নিজেকে সরিয়ে নিন। বিস্ফোরণস্থল থেকে ১০০ মাইল দূরে থাকলেও বাতাসের মাধ্যমে তেজস্ক্রিয় পদার্থ ছড়িয়ে পড়তে পারে। তাই যত দ্রুত সম্ভব সেখান থেকে দূরে সরে যাওয়া উচিত, যাতে তেজস্ক্রিয় পদার্থ শরীরের সংস্পর্শে না আসে।
২. দেয়ালের আড়ালে নিজেকে সরিয়ে নিন। দেয়ালকে রক্ষাকবচ হিসেবে ব্যবহার করুন। এ ক্ষেত্রে ভালো জায়গা বেজমেন্ট, টানেল এবং সাবওয়ে। এ ক্ষেত্রে আরও একটি পথের দিশা দিয়েছে মার্কিন সরকার, সেটা হলো ব্লাস্ট শেল্টার। বিস্ফোরণের পর এই শেল্টার তাপ, আগুন এবং তেজস্ক্রিয়ার প্রাথমিক ধাক্কা সামলে দেয়।
৩. পরমাণু বোমা বিস্ফোরণের পর প্রথম দুই সপ্তাহে তেজস্ক্রিয়ার পরিমাণ অনেক বেশি থাকে। বিস্ফোরণস্থলের কাছাকাছি থাকলে নিজেকে নিরাপদ রাখতে দীর্ঘদিন ঘরবন্দি থাকা উচিত।
৪. পরমাণু বোমা বিস্ফোরণের পর যে আগুনের গোলার সৃষ্টি হয়, সেদিকে না তাকানোই ভালো। এতে দৃষ্টিশক্তি নষ্ট হয়ে যেতে পারে।
৫. সটান মাটিতে শুয়ে পড়ূন। যতটা সম্ভব নিজের মাথা ঢেকে রাখার ব্যবস্থা করুন।
৬. বিস্ফোরণের পর যত তাড়াতাড়ি সম্ভব গোসল করে নিন। তবে সাবধান, গোসলের সময় দেহের ত্বক ঘষবেন না। গোসলের সময় শ্যাম্পু বা কন্ডিশনার ব্যবহার করবেন না।
৭. পোশাকে তেজস্ক্রিয় পদার্থ লেগে থাকে। তাই যত তাড়াতাড়ি সম্ভব পরনের পোশাক খুলে ফেলুন। সেটা কোনো পল্গাস্টিক ব্যাগে ভালো করে বেঁধে লোকালয় থেকে দূরে ফেলে দেওয়ার ব্যবস্থা করুন।
৮. খুব আলতোভাবে নাক, কান, চোখের পাতা ভিজে কাপড় দিয়ে মুছে নিন।
ওদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, সামরিক বাহিনী যুক্তরাষ্ট্রের বাকি অংশের পাশাপাশি গুয়ামের জনগণের নিরাপত্তাও নিশ্চিত করবে। গুয়ামবাসীকে প্রতিশ্রুত দিয়ে তিনি বলেন, এলাকাটি একেবারে সুরক্ষিত থাকবে, আমার ওপর আস্থা রাখুন। খবর : সিএনএন।
মন্তব্য
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved