শিরোনাম
 নায়করাজ রাজ্জাক আর নেই  বন্যার্তদের জন্য অস্ট্রেলিয়ার সমবেদনা  রীড ফার্মা: স্বাস্থ্য সচিবকে হাইকোর্টে তলব  ৩৮ ঘণ্টা পর ঢাকার সঙ্গে উত্তর-দক্ষিণের ট্রেন চালু
প্রিন্ট সংস্করণ, প্রকাশ : ১৩ আগস্ট ২০১৭, ০০:৩৮:৫৩

আলোচনায় ছিল বিবিএস কেবলস রূপালী ব্যাংক ও সিএনএটেক্স

সমকাল প্রতিবেদক
দেশের দুই শেয়ারবাজারে গত সপ্তাহে লেনদেন হওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ারদর কমেছে। পাশাপাশি কমেছে শেয়ার কেনাবেচার পরিমাণ। এর পরও বাজার মূল্যসূচক সামান্য বেড়েছে। সূচকের ঊর্ধ্বমুখী এই ধারা ধরে রাখতে ব্যাংক খাতের বেশিরভাগ কোম্পানির শেয়ারদর বৃদ্ধি বড় ভূমিকা রেখেছে। এ নিয়ে টানা তিন সপ্তাহ বাজার সূচক বাড়ল।

সার্বিক এই নিম্নমুখী ধারার মধ্যেও সদ্য তালিকাভুক্ত কোম্পানি বিবিএস কেবলসের শেয়ারদর বৃদ্ধি ছিল বিনিয়োগকারীদের আগ্রহের বিষয়। গত সপ্তাহে শেয়ারটির দর প্রায় ৩০ শতাংশ বেড়েছে। এ ছাড়া বছরের প্রথম দুই প্রান্তিকে মুনাফায় থাকায় রাষ্ট্রীয় মালিকানাধীন রূপালী ব্যাংকের শেয়ারদর বেড়েছে প্রায় ১৮ শতাংশ।

তবে সপ্তাহজুড়ে পৌনে সাত শতাংশ দর বাড়লেও বস্ত্র খাতের বন্ধ কোম্পানি সিএনএ টেক্সটাইল ছিল লেনদেনে সবার ওপরে। কেনাবেচা হয়েছে ১৮৭ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার। মালিকানা পরিবর্তনের গুঞ্জন শেয়ারটির লেনদেন বৃদ্ধির কারণ। একই ধরনের গুজবে জেনারেশন নেক্সট ফ্যাশনস ও ফু-ওয়াং ফুড ডিএসইর লেনদেনের শীর্ষ দশে জায়গা করে নিয়েছে।

গত সপ্তাহে ডিএসইতে তালিকাভুক্ত ৩৩৫ কোম্পানির শেয়ার, মিউচুয়াল ফান্ড ও করপোরেট বন্ডের মধ্যে একটি বাদে সবগুলোর কম-বেশি কেনাবেচা হয়েছে। এর মধ্যে ১২৯টির দর বেড়েছে, কমেছে ১৮৫টির এবং অপরিবর্তিত থেকেছে ২০টির দর।

বেশিরভাগ শেয়ারের দর কমার পরও দেশের প্রধান এই শেয়ারবাজারের প্রধান সূচক ডিএসইএক্স ২১ পয়েন্ট বেড়ে ৫৯০১ পয়েন্টে উঠেছে। এ বাজারের অন্য দুই সূচক ডিএসইএক্স ও ডিএস-৩০ সামান্য বেড়েছে।

তবে আগের সপ্তাহের তুলনায় ডিএসইর লেনদেন সোয়া ৮ শতাংশ কমে চার হাজার ৮৭৯ কোটি টাকায় নেমেছে। দৈনিক গড়ে কেনাবেচা হয়েছে ৯৭৫ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার, যা আগের সপ্তাহে ছিল এক হাজার ৬৪ কোটি টাকারও বেশি। খাতওয়ারি লেনদেন পর্যালোচনায় দেখা গেছে, গত সপ্তাহে এ বাজারে ব্যাংক, টেলিযোগাযোগ খাতের বেশিরভাগ শেয়ারদর বেড়েছে। বিপরীতে ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান, বস্ত্র, খাদ্য ও আনুষঙ্গিক, সিমেন্ট, সিরামিক এবং বিবিধ খাতের অধিকাংশ শেয়ারের দর কমেছে। অন্য খাতগুলোতে ছিল মিশ্র ধারা।

অন্য শেয়ারবাজার সিএসইতে গত সপ্তাহে ১০৬ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দরবৃদ্ধির বিপরীতে ১৭০টির দর কমেছে ও অপরিবর্তিত থেকেছে ১১টির। এ বাজারেও বেশিরভাগ শেয়ারের দর কমার পরও প্রধান সূচক সিএসসিএক্স ৫১ পয়েন্ট বেড়ে ১১০৬৩ পয়েন্টে উঠেছে। সিএসই শরিয়াহ সূচক সামান্য কমেছে। বেড়েছে এ বাজারের বাকি তিন সূচক। সপ্তাহজুড়ে এ বাজারে ২৯৩ কোটি ২৬ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে, যা আগের সপ্তাহের তুলনায় ২৯ লাখ টাকা কম।

ডিএসইর লেনদেন পর্যালোচনায় দেখা গেছে, গত সপ্তাহে বিবিএস কেবলসের শেয়ারদর বেড়েছে সবচেয়ে বেশি। তালিকাভুক্তির প্রথম সপ্তাহে লেনদেন শুরুর প্রথম দিনের তুলনায় দর হারালেও ঘুরে দাঁড়িয়েছে দ্বিতীয় সপ্তাহে। আগস্টের প্রথম সপ্তাহের শেষ দিনে যেখানে শেয়ারটি ৮০ টাকায় কেনাবেচা হয়েছিল, গত সপ্তাহের শেষ দিনে শেয়ারটির দর ক্রমাগত বেড়ে ১১৬ টাকা ছাড়িয়েছে। আইপিওতে ১০ টাকা দরে বিক্রি হওয়া শেয়ার লেনদেনের শুরুতে এত বেশি দর পাওয়ার নজির সাম্প্রতিক সময়ে নেই। এদিকে প্রথম দুই প্রান্তিকে শেয়ারপ্রতি ৭৩ পয়সা মুনাফার খবরে লাফিয়ে লাফিয়ে বাড়ছে রূপালী ব্যাংকের শেয়ারদর। গত দুই মাসেই শেয়ারটির দর বেড়ে সোয়া দুই গুণেরও বেশিতে উন্নীত হয়েছে। এ সময়ে শেয়ারটির দর ২৫ টাকা থেকে বেড়ে ৫৮ টাকা ছাড়িয়েছে।

দরবৃদ্ধির শীর্ষে থাকা মুন্নু জুট স্ট্যাফেলার্স, উত্তরা ফাইন্যান্স, প্রাইম ফাইন্যান্স প্রথম মিউচুয়াল ফান্ড, স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স ও নর্দার্ন জুটের শেয়ারদর প্রায় ১০ শতাংশ থেকে সাড়ে ১৬ শতাংশ বেড়েছে। বিপরীতে ইরফরমেশন সার্ভিসেস নেটওয়ার্কসের শেয়ার সোয়া ১৪ শতাংশ দর হারিয়ে ছিল দরহ্রাসের শীর্ষে। এ ছাড়া ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, সানলাইফ ইন্স্যুরেন্স, খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং কোম্পানির শেয়ার দরের পতন হয়েছে ১০ থেকে সাড়ে ১২ শতাংশ।
মন্তব্য
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved