শিরোনাম
 নায়করাজ রাজ্জাক আর নেই  বন্যার্তদের জন্য অস্ট্রেলিয়ার সমবেদনা  রীড ফার্মা: স্বাস্থ্য সচিবকে হাইকোর্টে তলব  ৩৮ ঘণ্টা পর ঢাকার সঙ্গে উত্তর-দক্ষিণের ট্রেন চালু
প্রিন্ট সংস্করণ, প্রকাশ : ১৩ আগস্ট ২০১৭

মনে মনে

বিশ্বাস-অবিশ্বাসের দোলাচলে

আমি অনেক আগেই বলেছিলাম। আর যে দিন বললি যে তুইও আমাকে ভালোবাসিস, সে দিন আর কিছু ভাবতে পারিনি। এক মুহূর্তে আপন করে নিয়েছিলাম। স্থান দিয়েছিলাম মনের সর্বোচ্চ চূড়ায়। আজ যখন চলে যাচ্ছিস, এখনও কিছুই ভাবতে পারছি না। স্তব্ধ আমি।

শুধু মনে হচ্ছে, আমি তো ভালো থাকতে চাইনি, শুধু তোকেই ভালো রাখতে চেয়েছিলাম। তবে কেন এত ভুল বুঝলি আমাকে, বিশ্বাস আজ অবিশ্বাসে পরিণত হলো। তবুও বলছি, তুই আমাকে অনেক অনেক ভালোবাসিস। সেই ভালোবাসাটুকু নিয়েই না হয় আমি আমার বাকি জীবনটুকু পার করলাম।

আনিস আকরাম

এফ রহমান হল , ঢাকা বিশ্ববিদ্যালয়

বন্ধুত্ব অমলিন

তুই ছিলি আমার সবচেয়ে কাছের বন্ধু। বন্ধুত্ব যে কখন ভালোবাসায় রূপ নিয়েছিল, তা আমি বুঝতে পারিনি। তুই বুঝতে পেরেছিলি বলেই তো চলে গেলি। জানিস, সবচেয়ে ভালো স্মৃতি কখনও কখনও কষ্ট দেয়। তারা জানে এসব ঘটনা আর কখনও ঘটবে না। তোর আর আমার সেই ফুচকা খাওয়ার ঘটনা তো আর ঘটে না। বেড়াতে গিয়ে রিকশা ভাড়া কে দেবে, তা নিয়ে ঝগড়া আর হয় না। তুই ছিলি আমার সাগরের ঢেউ, হৃদয়ের প্রত্যেকটি স্পন্দন। জানিস, এখন আর আমার সাগরে ঢেউ ওঠে না, হৃদস্পন্দন যেন বন্ধ হয়ে গেছে। ফিরে কি আর আসবি না? মনে মনে তোকে ভেবেই আমি কত ভালো থাকি! সেই ভাবনায় আরও সজীবতা এনে তুই আসবি না আর আমার কাছে? অন্তত বন্ধু হয়ে?

জাকিয়া সুলতানা

কাজীপাড়া, মিরপুর

অসম্ভব, শব্দটি আছে...

আমি অনেক দিন আগে তোমাকে হারিয়ে ফেলেছি। কিন্তু আজও তোমার জন্য আমার মন কাঁদে। তুমি এখন কেমন আছ, আমি জানি না। মনটা শুধু একবার তোমাকে দেখতে চায়। হয়তো তুমি ইচ্ছা করেই আমার থেকে দূরে থাকতে চাইছ; কিন্তু কেন, আমি জানি না। সেই বৃষ্টির দিনে তোমার সঙ্গে আমার দেখা হয়েছিল। সে দিন সবকিছু সারাদিন আকুল নৃত্য নেচেছিল, আমি সারাদিন কারও জন্য অপেক্ষা করেছিলাম। মনে হচ্ছিল কেউ একজন আমার কাছে আসছে, খুব অসম্ভব দূর থেকে, শেষ পর্যন্ত তুমি এসেছিলে আমার কাছে। আমি আজও বৃষ্টির দিনে তোমার জন্য অপেক্ষা করি। তুমি যদি চাও সারাজীবন আমি তোমার প্রতীক্ষায় কাটিয়ে দেব। কিন্তু তুমি কি কোনো দিন আসবে না? নাকি জীবন তোমার কাছ থেকে অসম্ভব শব্দটি চিরস্থায়ী করে দিয়েছে। জীবন জীবনের মতো করে কাটাতে হয়। অযথা জটিলতায় জড়ানো উচিত নয়। অসম্ভব শব্দ দিয়ে জড়িয়ে ফেলো না জীবনকে।

জুয়েল, পাবনা
মন্তব্য
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved