শিরোনাম
 শোক মিছিলে হামলার পরিকল্পনা ছিল: আইজিপি  বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা  বঙ্গবন্ধু হত্যার ষড়যন্ত্রে রাঘব-বোয়ালরা জড়িত ছিল: প্রধান বিচারপতি  যতদিন খালেদা জিয়া ভুয়া জন্মদিন পালন করবেন, ততদিন সংলাপ নয়: কাদের
প্রকাশ : ১২ আগস্ট ২০১৭, ১৭:৪৭:২০ | আপডেট : ১২ আগস্ট ২০১৭, ১৯:২৫:০২

সেই হাতির মৃত্যু

শেরপুর প্রতিনিধি
শেরপুরের শ্রীবরদী উপজেলার পাহাড়ি গ্রামে হাতি ও মানুষের মধ্যে দ্বন্দ্ব প্রকট আকার ধারণ করেছে। গত বৃহস্পতিবার রাতে হালুয়াহাটি গ্রামের চুনু মন্ডলের ছেলে আব্দুল হাই ওরফে নান্ডুু শেখ হাতির পায়ে পিষ্ট হয়ে নিহত হন।

এ ঘটনার ২৪ ঘণ্টার মধ্যে একই গ্রামে শনিবার সকালে ধানক্ষেত থেকে সেই গর্ভবতী মা হাতির মৃতদেহ উদ্ধার করেন বন বিভাগের কর্মীরা।

স্থানীয় বলছেন, মানুষ হত্যার প্রতিশোধ হিসেবে পরিকল্পিতভাবে হাতিকে মারা হয়েছে। তবে বন বিভাগ ও স্থানীয় উপজেলা প্রশাসন বলছে- ইউরিয়া সার খেয়ে গর্ভবতী হাতিটি বিষক্রিয়ায় নিহত হয়েছে।

বন বিভাগ ও উপজেলা প্রশাসন জানায়, শুক্রবার গভীর রাতে একপাল হাতি ফের হালুয়াহাটি গ্রামে হামলা করে। এ সময় তারা বেশ কয়েকটি বাড়ি-ঘর ভাঙচুর করে এবং বসত ঘরে থাকা কৃষকের ধান, চাল ও অন্যান্য খাদ্যসামগ্রী ও ইউরিয়া সার খেয়ে ফেলে। 

ক্ষতিগ্রস্ত হালুয়াহাটি গ্রামের আবু সামার স্ত্রী ফজলি বেগম বলেন, হাতির তাণ্ডবের কারণে আমরা বাড়ি ছেড়ে অন্যত্র আশ্রয় নিয়েছি। হাতি ঘর-বাড়ি ভাঙচুর করে ঘরের ভেতরে থাকা ধান, চাল ও ইউরিয়া সার খেয়ে ফেলেছে। 

বালিজুড়ি রেঞ্জ কর্মকর্তা তারিকুল ইসলাম বলেন, মৃত হাতিটি একটি পূর্ণবয়স্ক মা হাতি। বয়স আনুমানিক ৩০/৩৫ বছর হবে। গর্ভবতী ওই হাতি শুক্রবার রাতে পাহাড় থেকে লোকালয়ে নেমে এসে এলাকার লোকজনের ঘরবাড়িতে হানা দিয়ে ধান-চাল খেয়ে সাবাড় করে। এ সময় বস্তায় রাখা রাসায়নিক ইউরিয়া সারও খেয়ে ফেলে হাতিটি। এ কারণে হাতিটি বিষক্রিয়ায় আক্রান্ত হয়ে মারা যেতে পারে।

শ্রীবরদী উপজেলা প্রাণিসম্পদ অফিসের ভেটেনারি সার্জন ডা. মেহেদি হাসান বলেন, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে হাতিটি বিষক্রিয়ায় মারা গেছে। আর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) খালেদা নাছরিন বলেন, হাতিটি বিষক্রিয়ায় মারা গেছে বলে শুনেছি।

প্রসঙ্গত, শ্রীবরদী উপজেলার রাণীশিমুল ইউনিয়নের হালুয়াহাটি গ্রামে গত ১০ আগস্ট থেকে খাদ্যের সন্ধানে ৭০-৮০ সদস্যের এক পাল হাতি লোকালয়ে নেমে এসে সবজির ক্ষেত, খামার ও বসত বাড়িতে তাণ্ডব শুরু করে। বৃহস্পতিবার রাতে হালুহাটি গ্রামের চুনু মন্ডলের ছেলে আব্দুল হাই ওরফে নান্ডুু শেখ হাতির পায়ে পিষ্ট হয়ে নিহত হন। 

আরও পড়ুন
মন্তব্য
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved