শিরোনাম
 শোক মিছিলে হামলার পরিকল্পনা ছিল: আইজিপি  বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা  বঙ্গবন্ধু হত্যার ষড়যন্ত্রে রাঘব-বোয়ালরা জড়িত ছিল: প্রধান বিচারপতি  যতদিন খালেদা জিয়া ভুয়া জন্মদিন পালন করবেন, ততদিন সংলাপ নয়: কাদের
প্রকাশ : ১২ আগস্ট ২০১৭, ১৫:৩২:৩০ | আপডেট : ১২ আগস্ট ২০১৭, ১৫:৩৩:৩৭

ভারতের সেন্সর বোর্ড প্রধানকে অব্যাহতি, দায়িত্ব পেলেন প্রসূন জোশী

অনলাইন ডেস্ক
বেশ কিছুদিন ধরেই গুঞ্জন শোনা যাচ্ছিল ভারতের সেন্সর বোর্ডের প্রধান পাহলাজ নিহালনিকে সরিয়ে দেয়া হতে পারে। শেষ পর্যন্ত নানা বিতর্কের জন্ম দিয়ে সেন্সর বোর্ডের প্রধানের পদ থেকে সরে হলো পাহলাজ নিহালনিকে।

 

২০১৫-র জানুয়ারিতে বোর্ড প্রধানের পদে দায়িত্ব পান পহলাজ। তখন থেকেই খবরের শিরোনামে বলিউডের এই পরিচালক। ‘লিপস্টিক আন্ডার মাই বুরখা’কে ‘মেয়েলি ছবি’-র তকমা দেওয়া থেকে শুরু করে নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনের উপর তথ্যচিত্রে ব্যবহৃত ‘গুজরাত’, ‘হিন্দু’, ‘হিন্দুত্ব’ ও ‘গরু’ শব্দগুলি বাদ দেয়ার নির্দেশ আসে।

 

সেন্সর বোর্ড প্রধানের বিতর্কিত সিদ্ধান্তের সংখ্যা বেড়েই চলেছিল। কিছু দিন আগেই তিনি মন্তব্য করেন, সুপারস্টারেরা যেন সিনেমার পর্দায় সিগারেট বা মদ খাওয়া বন্ধ করেন। না হলে এই সব দৃশ্যের উপর কাঁচি চালাতে দ্বিধা করবে না সেন্সর বোর্ড।

 

সেন্সর বোর্ডের অনেকের অভিযোগ, ‘বোর্ড প্রধান থাকার সময়ে বলিউডের কিংবা সিনেমা জগতের কোনও উপকারে আসেন নি নিহালনি। বিপরীতে বহু পরিচালক ও প্রযোজক তার উপরে খুবই অসন্তুষ্ট ছিলেন।’

 

অন্যদিকে, বোর্ড প্রধানের এমন ভাবমূর্তিতে বিরক্ত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনিও  চাইছিলেন, পাহলাজকে সরিয়ে দেওয়া হোক। কিন্তু ভারতের আরএসএস-এর ‘নিজের লোক’ বেঙ্কাইয়া নায়ডু যত দিন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ছিলেন, তত দিন এই পদক্ষেপ সম্ভব হচ্ছিল না।

 

উপরাষ্ট্রপতি পদে লড়ার জন্য  জুলাইয়ে মন্ত্রিত্ব থেকে ইস্তফা দেন বেঙ্কাইয়া। তার জায়গায় দায়িত্ব নেন স্মৃতি ইরানি। স্মৃতি এসেই বিভিন্ন কমিটিগুলি ভেঙে দিয়ে জানান, সেন্সর বোর্ডকে ঢেলে সাজতে চান তিনি। তখনই সিদুরে মেঘ দেখছিলেন পহলাজ-ঘনিষ্ঠরা।

 

এর পরই ঘোষণা আসে, বোর্ড প্রধান করা হচ্ছে গীতিকার ও চিত্রনাট্যকার প্রসূন জোশীকে।

 

গীতিকার ও চিত্রনাট্যকার প্রসূন জোশী ‘তারে জামিন পর’, ‘ফানা’, ‘রং দে বাসন্তী’, ‘গজনি’ ও ‘নীরাজা’র মতো সিনেমার গীতিকার তিনি। আর, মোদির ‘স্বচ্ছ ভারত’ অভিযানের ‘স্বচ্ছ ভারত কি ইরাদা’ গানটি তাঁরই লেখা। সব মিলিয়ে সেন্সর বোর্ডের ভাবমূর্তি ফেরাতে এই সিদ্ধান্ত, মনে করছেন বিশ্লেষকরা। সূত্র: টাইমস অব ইন্ডিয়া 

মন্তব্য
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved