শিরোনাম
 নায়করাজ রাজ্জাক আর নেই  বন্যার্তদের জন্য অস্ট্রেলিয়ার সমবেদনা  রীড ফার্মা: স্বাস্থ্য সচিবকে হাইকোর্টে তলব  ৩৮ ঘণ্টা পর ঢাকার সঙ্গে উত্তর-দক্ষিণের ট্রেন চালু
প্রকাশ : ১২ আগস্ট ২০১৭, ১৩:৩২:৪১

পাবলিক টয়লেট ব্যবহারে যে বিষয়গুলো অবশ্যই মাথায় রাখবেন

অনলাইন ডেস্ক
রোগ সংক্রমণ থেকে নিজেকে বাঁচাতে পাবলিক টয়লেট ব্যবহার করার আগে আপনার অবশ্যই কিছু বিষয় মাথায় রাখা উচিত।

প্রথমত, এক সারিতে থাকা মাঝ খানের টয়লেটগুলো কখনই ব্যবহার করবেন না। কারণ, সাইকোলজিকাল সাইন্স নামের জার্নালে প্রকাশিত গবেষণার বলছে, সাধারণত মানুষ পাবলিক টয়লেট ব্যবহার করার সময় 'সেন্টার প্রেফারেন্স'কে সবথেকে বেশি অগ্রাধিকার দেয়। আর সেই জন্যই  এক সারির মধ্যে থাকা মাঝখানের টয়লেটগুলো সবথেকে বেশি ব্যবহৃত হয় এবং ক্রমেই তা রোগব্যাধির আতুর ঘর হয়ে ওঠে।

দ্বিতীয়ত, টয়লেট ব্যবহারের সময় চেষ্টা করুন ব্যবহৃত শৌচালয় থেকে নিজেকে যতটা সম্ভব দূরে রাখা এবং পারলে তা একবার পানি দিয়ে পরিষ্কার করে ব্যবহার করা।

তৃতীয়ত, চেষ্টা করুন টিস্যু পেপার এবং হ্যান্ড ফ্ল্যাশ ব্যবহার করার।  চতুর্থ, টয়লেট করার পর অবশ্যই ভালো করে হাত পরিষ্কার করুন।

মহিলাদের ক্ষেত্রে- 

পাবলিক টয়লেট ব্যবহার করার ক্ষেত্রে পুরুষরা যে ধরনের মনস্তত্ত্বে ঘোরাফেরা করে থাকে মহিলারা হাটেন ঠিক তার উল্টো পথে। গবেষকদের দাবি, মহিলারা পাবলিক টয়লেট ব্যবহার করার ক্ষেত্রে সবসময় শৌচকক্ষের দরজা থেকে সবথেকে দূরের টয়লেট ব্যবহার করে থাকেন। আর এই কারণেই গোপনীয়তার আশ্রয় নিতে গিয়ে সবথেকে বেশি রোগ সংক্রমণের খপ্পরে পড়েন মহিলারা।

পুরুষদের ক্ষেত্রে-

শৌচকক্ষের দরজার কাছের টয়লেট এড়িয়ে চলুন। চেষ্টা করুন দূরের টয়লেট ব্যবহার করার। কারণ পুরুষরা বেশিরভাগ সময়েই সবথেকে কাছের টয়লেট ব্যবহার করতে স্বাচ্ছন্দ্য বোধ করেন। আর সেই কারণে এই টয়লেটগুলো সংক্রামিত রোগের বাসা হয়ে ওঠে। সূত্র: জি নিউজ 

মন্তব্য
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved