শিরোনাম
 শোক মিছিলে হামলার পরিকল্পনা ছিল: আইজিপি  বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা  বঙ্গবন্ধু হত্যার ষড়যন্ত্রে রাঘব-বোয়ালরা জড়িত ছিল: প্রধান বিচারপতি  যতদিন খালেদা জিয়া ভুয়া জন্মদিন পালন করবেন, ততদিন সংলাপ নয়: কাদের
প্রকাশ : ১২ আগস্ট ২০১৭, ১২:০৮:৪৭ | আপডেট : ১২ আগস্ট ২০১৭, ১২:০৮:৫৬

শূকরের দেহের অংশ মানুষের শরীরে প্রতিস্থাপনে 'অগ্রগতি'

অনলাইন ডেস্ক
শূকর ব্যবহার করে মানুষের প্রত্যঙ্গ প্রতিস্থাপনের এক পদ্ধতির ক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জনের দাবি করেছেন যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীরা।

তারা শূকরের জিনে এমন কিছু পরিবর্তন করতে পেরেছেন যাতে, শূকরের দেহের অংশ থেকে কোনো রোগ মানবদেহে ছড়াতে পারবে না।

গবেষকরা বলছেন জিনের পরিবর্তন ঘটিয়ে ৩৭টি শূকরের দেহ তারা ২৫ ধরনের ভাইরাস থেকে মুক্ত করেন, যার ফলে তাদের মধ্যে সংক্রমণের আশঙ্কা দূর হয়ে যায়। এরপর ক্লোনিং প্রযুক্তির মাধ্যমে ভাইরাসমুক্ত শূকরের শাবক তৈরি করা হয়।

বর্তমানে মানুষের শরীরে প্রতিস্থাপনের জন্য প্রত্যঙ্গ পাওয়া কঠিন- বিশ্বব্যাপী প্রত্যঙ্গের অভাব একটা বড় সংকট।

বিজ্ঞানীরা বলছেন, গবেষণায় এই অগ্রগতির ফলে মানুষের অঙ্গপ্রত্যঙ্গ পাওয়া না গেলে বিকল্প ব্যবস্থা হিসাবে শূকরের অঙ্গপ্রত্যঙ্গ প্রতিস্থাপনের জন্য ব্যবহার করা যাবে। পশুর দেহের অংশ মানুষের শরীরে প্রতিস্থাপনের এই পদ্ধতি যাকে যেনোট্রান্সপ্লানটেশন বলা হয় তাতে সাফল্য অর্জনের জন্য বিজ্ঞানীরা গত বিশ বছর ধরে চেষ্টা চালিয়ে আসছিলেন।

তবে মানুষ ও শূকরের কোষ একসঙ্গে মিশলে শূকরের দেহের ভাইরাস মানুষের শরীরে সঞ্চালিত হতে পারে। এখন এই গবেষণার ফলাফল সেই আশঙ্কা দূর করার পথে বড় একটা অগ্রগতি বলে বিজ্ঞানীরা মনে করছেন।

তবে তারা বলেছেন এখনও এই গবেষণা প্রাথমিক পর্যায়ে আছে এবং মানুষের শরীরে শূকরের প্রত্যঙ্গ প্রতিস্থাপন করলে মানুষের শরীরে তা কোনধরনের জটিলতা সৃষ্টি করবে কি-না সে বিষয়ে পুরোপুরি নিশ্চিত হতে আরও গবেষণার প্রয়োজন। সূত্র: বিবিসি

মন্তব্য
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved