শিরোনাম
 সুন্দরবনে র‍্যাবের সঙ্গে বনদস্যুদের গোলাগুলি  একের পর এক সিইও পদত্যাগ করায় ট্রাম্পের ব্যবসায়ী পরিষদ বিলুপ্ত
প্রিন্ট সংস্করণ, প্রকাশ : ১১ আগস্ট ২০১৭, ০০:১১:৪১
কেন্দ্রীয় ব্যাংকের সার্কুলার

বিদেশে শিক্ষার্থীদের জন্য স্বাস্থ্য বীমা ফি পাঠানো যাবে

সমকাল প্রতিবেদক
উচ্চশিক্ষার জন্য বিদেশে যেতে আগ্রহী শিক্ষার্থীরা শিক্ষা ব্যয়ের পাশাপাশি স্বাস্থ্য বীমার ফি পরিশোধ করতে পারবেন। এ ক্ষেত্রে অর্থ ছাড় করার আগে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে এ ধরনের ফির বাধ্যবাধকতার বিষয়টি ব্যাংক থেকে নিশ্চিত হতে হবে। গতকাল বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়।
সার্কুলারে বলা হয়েছে, বিদেশে উচ্চশিক্ষায় ভর্তিতে অনেক সময় স্বাস্থ্য বীমা বাবদ ফি প্রেরণের পূর্বশর্ত দেওয়া হয়। তবে এতদিন এই শিরোনামে অর্থ পাঠানোর প্রয়োজন হতো না। ফলে এখন থেকে অনুমোদিত ডিলার (এডি) ব্যাংকগুলো থেকে বিদেশে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা শিক্ষা ব্যয়ের পাশাপাশি স্বাস্থ্য বীমার ফি-ও পাঠাতে পারবেন। তবে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানে স্বাস্থ্য বীমার বিষয়টি বাধ্যতামূলক কি-না তা নিশ্চিত হতে হবে। এ ক্ষেত্রে ব্যাংককে প্রয়োজনীয় প্রমাণাদি সংরক্ষণ করতে বলা হয়েছে। অন্যান্য ক্ষেত্রে বিদেশি শিক্ষার্থীদের শর্ত অপরিবর্তিত থাকবে।
বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্টরা জানান, বিদেশে পড়ালেখার ব্যয় ছাড়াও শিক্ষার্থীরা ট্রানজিট ব্যয় বাবদ বছরে পাঁচশ' ডলার খরচ করতে পারেন। এ ছাড়া ভর্তি প্রক্রিয়ার মধ্যবর্তী সময়েও শিক্ষা ব্যয় পাঠানোর সুযোগ রয়েছে। পাশাপাশি শিক্ষার্থীদের অনুকূলে একমুখী টিকিটের বিপরীতে বৈদেশিক মুদ্রায় বার্ষিক ভ্রমণ কোটার অব্যবহৃত অংকের পুরোটাই নিয়ে যাওয়ার সুযোগ রয়েছে। বার্ষিক ভ্রমণ কোটায় বর্তমানে সার্কভুক্ত দেশে ৫ হাজার, অন্যান্য দেশে ৭ হাজার ডলার খরচ করার অনুমতি রয়েছে।
মন্তব্য
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved