শিরোনাম
 শোক মিছিলে হামলার পরিকল্পনা ছিল: আইজিপি  বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা  বঙ্গবন্ধু হত্যার ষড়যন্ত্রে রাঘব-বোয়ালরা জড়িত ছিল: প্রধান বিচারপতি  যতদিন খালেদা জিয়া ভুয়া জন্মদিন পালন করবেন, ততদিন সংলাপ নয়: কাদের
প্রকাশ : ০৬ আগস্ট ২০১৭, ১৮:১০:৪৫ | আপডেট : ০৬ আগস্ট ২০১৭, ১৯:৪৮:১৭

নতুন আঙ্গিকে বাংলা গান তুলে ধরে প্রশংসিত 'উইন্ড অব চেঞ্জ'

সমকাল প্রতিবেদক
বাংলাদেশের সঙ্গীতাঙ্গনে পরিবর্তনের অঙ্গীকার নিয়ে শুরু হওয়া আন্তর্জাতিক মানের সঙ্গীতবিষয়ক অনুষ্ঠান ‘ওয়ান মোর জিরো গ্রুপ- উইন্ড অব চেঞ্জ- সিজন ১’ ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে।
 
সাড়া জাগানো এই অনুষ্ঠানটি প্রচারিত হয় গানবাংলা টেলিভিশনে গত ঈদের ১ম ২য় ও ৩য় দিন রাত ৯টায়।
 
বিশ্বের বিভিন্ন দেশের খ্যাতনামা যন্ত্রশিল্পীদের সঙ্গে দেশের স্বনামধন্য, জনপ্রিয় ও প্রতিশ্রুতিশীল কণ্ঠশিল্পীরা এই অনুষ্ঠানে অংশ নেন।
 
দেশের সঙ্গীত বিষয়ক সবচেয়ে বড় প্লাটফর্ম ‘উইন্ড অব চেঞ্জ’-এর এবারের অন্যতম বৈশিষ্ট্য ছিল- বর্তমান প্রজন্মের জনপ্রিয় শিল্পীদের পাশাপাশি উল্লেখযোগ্যসংখ্যক খ্যাতনামা প্রবীণ শিল্পীর অংশগ্রহণ। ওস্তাদ নিয়াজ মোহাম্মদ চৌধুরী, বারী সিদ্দিকী, ফকির আলমগীর, রেজওয়ানা চৌধুরী বন্যা, সুবীর নন্দী, কুমার বিশ্বজিৎ, বাপ্পা মজুমদার, কৌশিক হোসেন তাপসসহ এই প্রজন্মের অনেকেই গেয়েছেন এবারের আয়োজনে।
 
‘বাংলাদেশ টেলিভিশন দর্শক ফোরাম’সহ বিভিন্ন দর্শক জরিপ প্রতিষ্ঠানের তথ্যমতে এবং দর্শকদের সঙ্গে আলাদা আলাদাভাবে কথা বলে জানা যায়, এবারের ঈদুল ফিতরের অনুষ্ঠানমালায় বিভিন্ন চ্যানেলের ঈদ অনুষ্ঠানে মধ্যে সবচেয়ে বেশি দর্শক গ্রহণযোগ্যতা পেয়েছে গানবাংলা টেলিভিশনের সঙ্গীত বিষয়ক অনুষ্ঠান ‘উইন্ড অব চেঞ্জ’। অনেকে মন্তব্য করেছে, ‘উইন্ড অব চেঞ্জ’-এর স্থায়িত্ব আরো বেশি সময় হলে ভালো হতো। কারণ, এমন মনোমুগ্ধকর ও মন্ত্রোমুগ্ধ করা গান অন্য কোনো অনুষ্ঠানে দেখা যায় না এবং ইতোপূর্বে দেখা যায়নি।
 
এবারের ‘উইন্ড অব চেঞ্জের’ চিত্রধারণ হয় দুই ধাপে। এতে বিশ্বের বিভিন্ন দেশের খ্যাতনামা যন্ত্রশিল্পীরা অংশ নেন। এ তালিকায় ছিলেন যুক্তরাষ্ট্রের চেলো বাদক আট ইউম মেনিকিয়ান, লাটভিয়ার পিয়ানোশিল্পী এনা ভাইভ, যুক্তরাষ্ট্রের ড্রামার টনি পার্কার, রাশিয়ার অপেরাশিল্পী এনা এমিলিয়া নোভা, একই দেশের ভায়োলিন বাদক এনা রাকিতা, ড্রামার নেলি বুভুজাংকা ও বেজ গিটারিস্ট আন্তন ডেভিডিয়ান্স, অপেরা শিল্পী এনা এমিলিয়া নোভা, এডেলিনা, ভারতের খ্যাতিমান একুস্টিক গীটারিস্ট সঞ্জয় দাস, বেইজ গীটারিস্ট মোহিনী দে, ইলেকট্রিক গীটারে রিদম শ’, সেতারে পূর্বায়ন ট্যাজার্জি, সন্তুরে সন্দীপ চট্টোপাধ্যায়।
‘উইন্ড অব চেঞ্জ সিজন-১’-এর সঙ্গীত পরিচালক ও অনুষ্ঠান পরিচালক হিসেবে নেতৃত্ব দেন গান বাংলা টেলিভিশন-এর ব্যবস্থাপনা পরিচালক, জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত সংগীতশিল্পী ও সঙ্গীত পরিচালক কৌশিক হোসেন তাপস। অনুষ্ঠান সম্পর্কে তিনি বলেন, ‘উইন্ড অব চেঞ্জের আগের দুটি মৌসুম ছিল ‘প্রি-সিজন’। এবারের আয়োজনকে বলেছি, ‘সিজন ১’। আমরা আগের দুটি প্রি-সিজনকে নিয়েছিলাম প্রস্তুতিপর্ব হিসেবে। বিশ্বের বিভিন্ন দেশের যন্ত্রশিল্পীদের সঙ্গে যোগাযোগ করেছি। সবাই আমাদের কাজগুলো দেখেছেন। এখন বেশ আগ্রহ নিয়ে আমাদের এখানে আসেন। বাংলাদেশের গানগুলোকে শ্রোতাদের সামনে নতুন করে, নতুন আঙ্গিকে তুলে ধরাই আমাদের উদ্দেশ্য। পাশাপাশি আন্তর্জাতিক প্লাটফর্মে বাংলা গানকে সম্মানজনক উচ্চতায় তুলে ধরাও আমাদের অন্যতম লক্ষ্য। আমার বিশ্বাস অনুষ্ঠানটি আমাদের সে উদ্দেশ্য পূরণ করতে সক্ষম হয়েছে কারণ ঈদ অনুষ্ঠানমালায় প্রচারের পর থেকেই আমরা প্রচুর প্রশংসা ও অভিনন্দন পেয়েছি।’নতুন আঙ্গিকে বাংলা গান তুলে ধরে প্রশংসিত 'উইন্ড অব চেঞ্জ'
 
পরিবর্তনের ধারায় বাংলা গানকে নতুনরূপে উপস্থাপনের এই বৃহত্তর আয়োজনে অক্লান্ত পরিশ্রম করেন গান বাংলা টেলিভিশনের চেয়ারপারসন ও উইন্ড অব চেঞ্জের ক্রিয়েটিভ ডিরেক্টর ফারজানা মুন্নী। মূলত তার ক্রিয়েটিভ ডিজাইন ও পরিকল্পনাতেই দৃষ্টিনন্দন ও হৃদয়গ্রাহী হয়ে ওঠে এই আয়োজন।
 
শিল্প নির্দেশনা সম্পর্কে ফারজানা মুন্নী বলেন, ‘আন্তর্জাতিক প্লাটফর্মে এতোদিন কোক স্টুডিওর মতো আয়োজনকেই কেবল আমরা বিশ্বমানের বলতাম। কিন্তু এখন উইন্ড অব চেঞ্জ নিয়েও বিশ্বব্যাপী আলোচনা শুরু হয়েছে। দর্শকরা তাদের ভাললাগার অনুভূতি জানাচ্ছেন। বিশ্বের সেরা যন্ত্রশিল্পীরা এসে এখানে বাজাচ্ছেন। আমরা এটাই চেয়েছিলাম। আর এ জন্য অনুষ্ঠানটি হৃদয়গ্রাহী করে তুলতে আমি আমার সর্বোচ্চ শিল্পভাবনা এখানে প্রয়োগ করার চেষ্টা করেছি।’ সংবাদ বিজ্ঞপ্তি
আরও পড়ুন
মন্তব্য
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved