শিরোনাম
 সুন্দরবনে র‍্যাবের সঙ্গে বনদস্যুদের গোলাগুলি  একের পর এক সিইও পদত্যাগ করায় ট্রাম্পের ব্যবসায়ী পরিষদ বিলুপ্ত
প্রকাশ : ০৫ আগস্ট ২০১৭, ২২:৩৯:১৪

'অর্থমন্ত্রীর বক্তব্য সংবিধান ও আদালত পরিপন্থী'

সিলেট ব্যুরো
সংবিধানের ষোড়শ সংশোধনী প্রসঙ্গে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের বক্তব্যে 'আদালত অবমাননা' হয়েছে বলে মন্তব্য করেছেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ।

সংবিধান সম্পর্কে ধারণা না থাকায় অর্থমন্ত্রী এমন মন্তব্য করেছেন উল্লেখ করে ‘বয়স বিবেচনায়’ তার বিরুদ্ধে কোনো অভিযোগ করবেন না বলে জানিয়েছেন ষোড়শ সংশোধনী বাতিলের জন্য রিট আবেদনকারী নয়জনের অন্যতম এই আইনজীবী।

তিনি বলেন, 'অর্থমন্ত্রী যা বলেছেন, তা অন্তঃসারশূন্য, সংবিধান ও আদালত পরিপন্থী। সরকার চাইলেও এ বিষয়ে নতুন কোনো আইন করতে পারবে না।'

শনিবার সিলেট আদালত প্রাঙ্গণে গণমাধ্যম কর্মীদের প্রশ্নের জবাবে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের সভাপতি অ্যাডভোকেট মনজিল মোরসেদ এ কথা বলেন।

সুপ্রিম কোর্টের চূড়ান্ত রায় মেনে নিতে সরকারের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, 'এটি চাইলেও বদলানো যাবে না। এটি (রায়) মেনে নেওয়া ছাড়া কোনো উপায় নেই। সংবিধান মানলে রায় মানতে হবে।'

আরেক প্রশ্নের জবাবে সুপ্রিম কোর্টের এ আইনজীবী বলেন, 'অর্থমন্ত্রীর বয়স হয়ে গেছে। সকালে যা বলেন, বিকেলে ভুলে যান। এখন ওনাকে প্রশ্ন করা হলে বলবেন, এমন কথা বলেননি। তাই ওনার বিরুদ্ধে আমরা আদালত অবমাননার মামলা করব না।'

অর্থমন্ত্রী শুক্রবার সিলেটে এক অনুষ্ঠানে সংবিধানের ষোড়শ সংশোধনী যতবার আদালতে বাতিল হবে ঠিক ততবার তা সংসদে পাস করা হবে বলে মন্তব্য করেন। 

অর্থমন্ত্রীর এমন বক্তব্য প্রসঙ্গে মনজিল মোরসেদ বলেন, তিনি হয়তো না বুঝেই এসব কথা বলে ফেলেছেন। সংবিধান বোঝেন- আওয়ামী লীগে এমন লোক নিশ্চয়ই আছেন। ফলে তারা এ আইনটি আর সংসদে পাস করবেন বলে মনে হয় না। যে আইন সুপ্রিম কোর্ট বাতিল করে, সেই আইন ফের পাস করার সুযোগ নেই, এটি চূড়ান্ত হয়ে গেছে। এ ছাড়া অর্থমন্ত্রীর বক্তব্যকে আওয়ামী লীগের দলীয় বক্তব্য ভাবারও কিছু নেই।

সিলেটে একটি অনুষ্ঠানে যোগ দিতে এসে শনিবার আদালতে এসেছিলেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ।

আরও পড়ুন
মন্তব্য
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved