শিরোনাম
 সুন্দরবনে র‍্যাবের সঙ্গে বনদস্যুদের গোলাগুলি  একের পর এক সিইও পদত্যাগ করায় ট্রাম্পের ব্যবসায়ী পরিষদ বিলুপ্ত
প্রকাশ : ৩১ জুলাই ২০১৭, ২০:২০:৩৬ | আপডেট : ৩১ জুলাই ২০১৭, ২০:২১:২৪

সিঙ্গাপুরগামী কনটেইনারে মিলল শ্রমিক!

অনলাইন ডেস্ক
সিঙ্গাপুরগামী একটি জাহাজে তুলে দেওয়ার আগে চট্টগ্রাম বন্দরে রফতানিপণ্যবাহী সিলগালা একটি কনটেইনারের ভেতর থেকে এক শ্রমিককে উদ্ধার করেছেন বন্দরের নিরাপত্তাকর্মীরা।

বন্দরের পরিচালক (নিরাপত্তা) লে. কর্নেল আব্দুল গাফফারকে উদ্ধৃত করে সোমবার এ খবর জানিয়েছে বিবিসি বাংলা।

তিনি জানান, বাবুল ত্রিপুরা নামের ওই শ্রমিককে সকাল সাড়ে ৮টার দিকে কনটেইনারের ভেতর থেকে উদ্ধার করা হয়। প্রায় ৪০ ফুট দীর্ঘ ওই কনটেইনারটি সিঙ্গাপুরগামী একটি জাহাজে উঠানোর কথা ছিল।

বন্দরের কর্মকর্তারা জানিয়েছেন, বাবুল ত্রিপুরা কেপিএস ডিপোতে কাজ করেন। মাত্র সাতদিন আগে তিনি সেখানে কাজ শুরু করেছেন। তার বাড়ি খাগড়াছড়ির মাটিরাঙ্গা উপজেলায়।

সিলগালা করা কনটেইনারে কীভাবে শ্রমিক রয়ে গেল—এ প্রশ্নের জবাবে বন্দরের নিরাপত্তা বিষয়ক পরিচালক লে. ক. গাফফার জানান, ওই শ্রমিক কনটেইনারে মালামাল তোলার পর ক্লান্ত হয়ে সেখানেই ঘুমিয়ে পড়েছিল।

তিনি আরও বলেন, 'কথাবার্তা বলে যা জানতে পেরেছি, ওই শ্রমিক কাজ শেষ করে ভোররাতের দিকে ঘুমিয়ে পড়েছিল। সে ঘুমিয়ে পড়ার পরেই বোধহয় কনটেইনারটি সিলগালা করে ডিপো থেকে বন্দরে পাঠিয়ে দেয়া হয়।'

লে. ক. গাফফার বলেন, 'রফতানিপণ্যবাহী ওই কনটেইনারটি বন্দরের চার নম্বর গেটে আসার পর নিরাপত্তাকর্মীরা যখন কাগজপত্র দেখছিল ভেতর থেকে কিছু একটার আওয়াজ পায় তারা। এতে সন্দেহ হলে নিরাপত্তাকর্মীরা কনটেইনার খুলে ওই শ্রমিককে উদ্ধার করে।'

বাবুলকে অনেকটা পানিশূন্য অবস্থায় উদ্ধারের পর হাসপাতালে নিয়ে যান কর্মকর্তারা। তবে কিছুক্ষণ চিকিৎসা দেয়ার পর তিনি এখন খানিকটা সুস্থ রয়েছেন বলে জানিয়েছেন বন্দরের কর্মকর্তারা।

নিরাপত্তা পরিচালক গাফফার বলেন, 'কনটেইনারে যদি সে আরও বেশি সময় থাকতো তাহলে বড় কিছু একটা তার হয়ে যেত।' রফতানিপণ্যবাহী একটি কনটেইনারে শ্রমিক থেকে যাওয়ার বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে বলেও জানান তিনি।

লে. ক. গাফফার মনে করেন, এই বিষয়ে কাস্টমস কর্তৃপক্ষের নজর রাখা প্রয়োজন ছিল এবং ঘটনা অনুসন্ধানে তাদেরও আলাদাভাবে তদন্ত করা উচিত।

তিনি বলেন, 'এটাতো বড় বিষয়, কনটেইনারটা সিলগালা করে দেয়া হয়েছিল। সেটা সিঙ্গাপুর যাওয়ার কথা ছিল। এখন নিরাপত্তাকর্মীরা সন্দেহ না করলে শ্রমিকতো ভেতরেই থেকে যেত। একটা কনটেইনার সিলগালা করার আগে সেটা আবার চেক করা কাস্টমসের দায়িত্ব।'

আরও পড়ুন
মন্তব্য
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved