শিরোনাম
 কেয়া গ্রুপের এমডি খালেক পাঠান গ্রেফতার  অবশেষে টেস্ট দলে মুমিনুল  পোশাক শ্রমিকদের ছুটি শুরু ২৮ আগস্ট  বন্যায় ক্ষতিগ্রস্ত কোনো মানুষ না খেয়ে মরবে না: প্রধানমন্ত্রী
প্রিন্ট সংস্করণ, প্রকাশ : ১৯ জুলাই ২০১৭, ০১:১৭:৩১

নগরকে উন্নয়নের কেন্দ্রবিন্দু বিবেচনা করতে হবে অ্যান্থনি ভ্যানেব্যালস

সমকাল প্রতিবেদক
'নগরকে অর্থনৈতিক উন্নয়নের কেন্দ্রবিন্দু হিসেবে বিবেচনা করতে হবে। কারণ, অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং উন্নয়নের মূল চালিকাশক্তি হচ্ছে নগরাঞ্চল। একটি দেশের উন্নয়নের কৌশলই হচ্ছে সে দেশের নগর উন্নয়নের কৌশল।' গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের মোজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে আয়োজিত পাবলিক লেকচার অনুষ্ঠানে এ মন্তব্য করেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক অ্যান্থনি ভ্যানেব্যালস। বিশ্বব্যাংকের সহায়তায় বেসরকারি গবেষণা সংস্থা সানেম অনুষ্ঠানটির আয়োজন করে।
'উন্নয়নের জন্য নগরের বসবাসযোগ্যতা এবং উৎপাদনক্ষমতা সৃষ্টি' শীর্ষক বক্তব্যে ভ্যানেব্যালস নগরের ভূমির যথাযথ ব্যবহার এবং ভৌত অবকাঠামোগত উন্নয়নের দিকে বিশেষ নজর দেওয়ার কথা বলেন। একই সঙ্গে তিনি ঢাকা শহরকে নিউইয়র্ক, হংকং ও লন্ডনের মতো 'মনোসেন্ট্রিক সিটি' হিসেবে আখ্যায়িত করেন। মনোসেন্ট্রিক সিটি হচ্ছে সেসব শহর যেখানে কর্মসংস্থান এবং বসবাসের স্থানে জনসংখ্যার ঘনত্ব অনেক বেশি থাকে।
অ্যান্থনি ভ্যানেব্যালসের পাবলিক লেকচারের পর একটি প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়। এতে অংশ নেন গবেষণা সংস্থা পিপিআরসির চেয়ারম্যান হোসেন জিল্লুর রহমান, সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) সম্মানীয় ফেলো অধ্যাপক মুস্তাফিজুর রহমান এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক বজলুল হক খন্দকার।
সানেমের নির্বাহী পরিচালক সেলিম রায়হানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের ডিন শফিউল আলম ভূঁইয়া এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের চেয়ারপারসন ড. নাজমা বেগম। পাবলিক লেকচারটিতে প্রায় ৩৫০ ছাত্রছাত্রী এবং তরুণ গবেষক অংশগ্রহণ করেন।
মন্তব্য
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved