শিরোনাম
 সিদ্দিকুরকে চেন্নাই নেয়া হচ্ছে  ইতিহাস সংস্কৃতিকে তুলে ধরে উন্নত চলচ্চিত্র নির্মাণ করুন: প্রধানমন্ত্রী  সীতাকুণ্ডের ত্রিপুরা পাড়ার আরেক শিশুর মৃত্যু  সংবিধানিক অধিকারকে খাঁচায় বন্দি রেখেছে সরকার: রিজভী
প্রিন্ট সংস্করণ, প্রকাশ : ১৮ জুলাই ২০১৭, ০০:৫৯:১৯

ইংলিশদের গুঁড়িয়ে সমতায় প্রোটিয়ারা

ইংল্যান্ড-দ. আফ্রিকা দ্বিতীয় টেস্ট
স্পোর্টস ডেস্ক
ঠিক যেন চিত্রনাট্য ধরে নিখুঁত বাস্তবায়ন। লর্ডসে যে কায়দায় ইংল্যান্ড হারিয়েছিল দক্ষিণ আফ্রিকাকে, সে একই কায়দায় এবার ইংলিশদের হারাল প্রোটিয়ারা। তবে লর্ডসের ২১১ রানের জবাবে ট্রেন্টব্রিজের 'প্রতিশোধ' হলো ৩৪০ রানের! নিজেদের মাঠে দুই ইনিংস মিলিয়ে ইংলিশরা টিকল না একশ' ওভারও (৯৬.১)!

চতুর্থ দিনের দ্বিতীয় সেশনে শেষ হয়ে যাওয়া ম্যাচটিতে প্রতিদিনই ঘুরে ফিরে এসেছে প্রথম টেস্টের দৃশ্য। টস জয়, থেকে লিড নেওয়া আর বড় টার্গেট বেঁধে দেওয়া থেকে জয় নিশ্চিতের ক্ষণ- সবকিছুতেই বিস্ময়কর মিল। ট্রেন্টব্রিজের এ ম্যাচটা যে ইংল্যান্ডের হাতছাড়া হয়ে যাচ্ছে, তা বোঝা গেছে তৃতীয় দিনেই। চতুর্থ ইনিংসে স্বাগতিকদের ৪৭৪ রানের লক্ষ্য দেয় ফাফ ডু প্লেসিসের দল। প্রায় দেড়শ' বছরের টেস্ট ইতিহাসে চতুর্থ ইনিংসে ইংল্যান্ড সর্বোচ্চ যে রান তাড়া করেছে, তা ৩৩২ রানের। ভেন্যু হিসেবে ট্রেন্টব্রিজে তাড়া করে জেতার সেরা কীর্তি আরও কম রানের- ২৮৪। এমন এক প্রেক্ষাপটে পৌনে পাঁচশ' রান তোলার জন্য ছয় সেশন সময় পায় ইংল্যান্ড। কিন্তু জো রুটবাহিনী টিকল না দুই সেশনও। সর্বোচ্চ ৪২ রান অ্যালিস্টার কুকের, দ্বিতীয় সর্বোচ্চ ২৭ সাত নম্বরে নামা মইন আলির। প্রোটিয়াদের হয়ে ২৪ রানে ৩ উইকেট করে নেন ভারনন ফিলান্ডার ও কেশব মহারাজ। প্রথম ইনিংসে ৫১.৫ ওভার ব্যাট করা ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসের স্থায়িত্ব ৪৪.২ ওভার ও ১৩৩ রান। ৩৪০ রানের বিশাল এই পরাজয়ে গত আট টেস্টের ছয়টিতেই হারল ইংলিশরা। ম্যাচসেরা হন ব্যাট হাতে ৫৪ ও ৪২ এবং বল হাতে ২ ও ৩ উইকেট নেওয়া ফিলান্ডার।

সংক্ষিপ্ত স্কোর

দক্ষিণ আফ্রিকা ৩৩৫ ও ৩৪৩/৯ ডিক্লে. (আমলা ৮৭, এলগার ৮০, ডু প্লেসিস ৬৩; মইন ৪/৭৮, স্টোকস ২/৩৪, অ্যান্ডারসন ২/৪৫)।

ইংল্যান্ড ২০৫ ও ১২৬/৭ (কুক ৪২, মইন ২৭, স্টোকস ১৮; ফিলান্ডার ৩/২০, মরিস ২/৭, মহারাজ ২/৩৯)।

ফল :দক্ষিণ আফ্রিকা ৩৪০ রানে জয়ী। ম্যাচসেরা :ভারনন ফিলান্ডার। সিরিজ :১-১। তৃতীয় টেস্ট শুরু :২৭ জুলাই, ওভালে।
মন্তব্য
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved