শিরোনাম
 রাজধানী ও কুষ্টিয়ায় 'বন্দুকযুদ্ধে' নিহত ৪  'রাজধানীতে বন্দুকযুদ্ধে নিহতরা এএসপি মিজান হত্যায় জড়িত'
প্রিন্ট সংস্করণ, প্রকাশ : ১৮ জুলাই ২০১৭, ০০:৪৮:২৫

সিরিয়ায় যুদ্ধের বলি ৩ লাখ ৩০ হাজার

রাকায় যুক্তরাষ্ট্রের বিমান হামলা জোরদার
সমকাল ডেস্ক
সিরিয়ার যুদ্ধে এখন পর্যন্ত ৩ লাখ ৩০ হাজার মানুষ নিহত হয়েছে। নিহতদের প্রায় এক-তৃতীয়াংশই বেসামরিক মানুষ। যুদ্ধে আরও লক্ষাধিক মানুষ আহত হয়েছে। নিহতদের মধ্যে প্রায় ১৭ হাজার শিশু। ব্রিটিশ সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস মনিটর গতকাল সোমবার এ তথ্য প্রকাশ করেছে। এদিকে রাকা শহরে আইএসের বিরুদ্ধে বিমান হামলা জোরদার করেছে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী। খবর বিবিসি, রয়টার্স।

২০১১ সালের মার্চে সিরিয়ায় সরকারবিরোধী বিক্ষোভ শুরু হয়। পরে তা সহিংসতায় রূপ নেয়। এক পর্যায়ে সরকারি বাহিনীর সঙ্গে সরকারবিরোধীদের লড়াই শুরু হয়। সে লড়াই এখনও চলছে। একেবারে সঠিক সংখ্যায় প্রকাশ করলে নিহতের সংখ্যা এখন পর্যন্ত দাঁড়িয়েছে ৩ লাখ ৩১ হাজার ৭৬৫। এর মধ্যে প্রায় এক লাখ সাধারণ মানুষ রয়েছে। ২০১১ সালে সরকারবিরোধী মিছিল দিয়ে এ গৃহযুদ্ধ শুরু হয়। পরে তা ভয়ঙ্কর যুদ্ধের আকার ধারণ করে। পরে আইএস এবং হিজবূল্লা জঙ্গিরা দলে দলে সিরিয়ায় আসে। একের পর এক শহর দখল করে সাধারণ মানুষের ওপর অত্যাচার চালায়। ন্যাটো বাহিনী এবং প্রেসিডেন্ট বাসার আল-আসাদের নেতৃত্বে সিরিয়ার সেনা আইএসসহ বিভিন্ন জঙ্গি গোষ্ঠীর বিরুদ্ধে ক্রমাগত লড়াইয়ের পর মাসখানেক আগে আলেপ্পো পুনর্দখল করে। হিউম্যান রাইটস মনিটরের হিসাবে নিহতদের মধ্যে ৫৮ হাজারের বেশি আইসিস জঙ্গি রয়েছে। প্রায় ৫৫ হাজার বিদ্রোহী সেনা, ৬১ হাজার সিরিয়ার সেনা এবং অন্যান্য বিদেশি সেনা রয়েছে। নিহতদের মধ্যে বেসামরিক মানুষের সংখ্যা ৯৯ হাজার ৬১৭। নিহত ব্যক্তিদের মধ্যে ১৮ হাজার ২৪৩ শিশু ও ১১ হাজার ৪২৭ জন নারী রয়েছে।

চলতি বছরের মার্চে সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছিল, গৃহযুদ্ধ শুরু হওয়ার পর থেকে তখন পর্যন্ত ৩ লাখ ২১ হাজার লোক নিহত ও ১ লাখ ৪৫ হাজার নিখোঁজ হওয়ার তথ্য তারা নথিভুক্ত করতে পেরেছেন। নিহতদের মধ্যে ৯৬ হাজার হচ্ছে বেসামরিক নাগরিক। সংস্থাটি জানিয়েছে, সরকারি বাহিনী ও এর মিত্ররা ৮৩ হাজার ৫০০ অথবা তার চেয়ে বেশি সংখ্যক বেসামরিক লোককে হত্যা করেছে। তাদের মধ্যে ২৭ হাজার ৫০০ নিহত হয়েছে বিমান হামলায় আর প্রায় ১৪ হাজার ৬০০ জন কারাগারে নির্যাতনের শিকার হয়ে মারা গেছে।
মন্তব্য
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved