শিরোনাম
 রাজধানী ও কুষ্টিয়ায় 'বন্দুকযুদ্ধে' নিহত ৪  'রাজধানীতে বন্দুকযুদ্ধে নিহতরা এএসপি মিজান হত্যায় জড়িত'
প্রিন্ট সংস্করণ, প্রকাশ : ১৮ জুলাই ২০১৭, ০০:৩০:২৫

মূলধন বিবেচনায় বিদেশি বিনিয়োগে বেশি প্রবৃদ্ধি

আনোয়ার ইব্রাহীম
দেশের শেয়ারবাজারে বিদেশি বিনিয়োগকারীদের পোর্টফোলিও বিনিয়োগ ক্রমেই বাড়ছে। তালিকাভুক্ত সব কোম্পানির পরিশোধিত মূলধন ও বাজার মূলধন বৃদ্ধির হারের সঙ্গে তুলনাতেও বিদেশিদের বিনিয়োগ সাম্প্রতিক সময়ে বেশি বেড়েছে।

ডিএসইর প্রাপ্ত তথ্য পর্যালোচনায় দেখা গেছে, পরিশোধিত মূলধন বিবেচনায় চলতি বছরের প্রথম ছয় মাসে তালিকাভুক্ত কোম্পানিগুলোতে বিদেশিদের অংশ প্রায় ৬৪ শতাংশ বেড়ে মোটের ৪ দশমিক ৩৬ শতাংশে উন্নীত হয়েছে। গত জুন শেষে তালিকাভুক্ত ১২৩ কোম্পানিতে বিদেশিদের ধারণ করা শেয়ার মূল্য ছিল (অভিহিত মূল্য বিবেচনায়) ২ হাজার ৪৫২ কোটি টাকা। একই সময়ে ডিএসইতে তালিকাভুক্ত ২৯৭ কোম্পানির পরিশোধিত মূলধন ২ হাজার ২৩১ কোটি টাকা বেড়ে ৫৬ হাজার ২৬৬ কোটি টাকায় উন্নীত হয়েছে ও বৃদ্ধির হার ৪ দশমিক ১৩ শতাংশ।

অন্যদিকে বাজার মূলধনে বিদেশিদের অংশ গত ছয় মাসে ৬ হাজার ২৮৮ কোটি টাকা বা ৩৭ শতাংশ বেড়ে ২৩ হাজার ২৩০ কোটি টাকায় উন্নীত হয়েছে। বাজার মূলধনে বিদেশিদের অংশ ৭ দশমিক ২৭ শতাংশ। একই সময়ে বাজার মূলধন ৩৮ হাজার ৩২৭ কোটি টাকা বেড়ে ৩ লাখ ১৯ হাজার ৫১০ কোটি টাকায় উন্নীত হয়েছে ও বৃদ্ধির হার ১৩ দশমিক ৬৩ শতাংশ। শুধু গত মে মাসের তুলনায় জুনে পরিশোধিত মূলধন বিবেচনায় বিদেশিদের ধারণ করা শেয়ারের মূল্য বেড়েছে ৬৮ কোটি ৪৮ লাখ টাকা বা ২ দশমিক ৮৭ শতাংশ। যেখানে তালিকাভুক্ত সব কোম্পানির মূলধন বেড়েছে ১ দশমিক ৬৬ শতাংশ। একইভাবে বাজার মূলধন এক মাসের ব্যবধানে ১২ হাজার ৩০৩ কোটি টাকা বা ৪ শতাংশ বেড়েছে। যেখানে টাকার অঙ্কে বিদেশিদের ধারণ করা শেয়ারের বাজার মূল্য বেড়েছে ১ হাজার ২১৬ কোটি টাকা বা ৫ দশমিক ৫৩ শতাংশ।

জুনে হ্রাস-বৃদ্ধির শীর্ষে :তথ্য পর্যালোচনায় দেখা গেছে, গত জুনে সামিট অ্যালায়েন্স পোর্টে বিদেশিদের বিনিয়োগ সবচেয়ে বেশি বেড়েছে। কোম্পানিটির মোট শেয়ারে বিদেশিদের অংশ ৩ দশমিক ৭২ শতাংশ বেড়ে ৩ দশমিক ৮৬ শতাংশে উন্নীত হয়েছে। এ ছাড়া ব্র্যাক ব্যাংক, সিঙ্গার, ডিবিএইচ, আইডিএলসি, আইএফআইসি, এক্মি ল্যাব, বার্জার পেইন্টস কোম্পানিতেও বিদেশি বিনিয়োগ বেশি বেড়েছে। এসব কোম্পানি মোট শেয়ারে বিদেশিদের অংশ শূন্য দশমিক ৭৯ শতাংশ থেকে শূন্য দশমিক ৯১ শতাংশ বেড়েছে। গত মাসে মোট ৩৬টি কোম্পানিতে বিদেশি বিনিয়োগ বেড়েছে।

বাজার মূলধনের হিসাবে বিদেশি বিনিয়োগ বৃদ্ধির শীর্ষে ছিল স্কয়ার ফার্মা, ব্র্যাক, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, গ্রামীণফোন, বেক্সিমকো ফার্মা, রেনেটা, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, ইসলামী, সিটি ও আইএফআইসি ব্যাংক। এসব কোম্পানিতে বিদেশিদের ধারণ করা শেয়ারমূল্য ৪০ কোটি টাকা থেকে প্রায় ১৯৭ কোটি টাকা পর্যন্ত বেড়েছে। গত মাসে যেসব কোম্পানি থেকে বিদেশিদের শেয়ার সর্বাধিক কমেছে সেগুলো হলো- এপেক্স ফুড, লংকাবাংলা ফাইন্যান্স, বাটা সু, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, শাশা ডেনিম, বিডি থাই, এবি ব্যাংক, ম্যারিকো, হেইডেলবার্গ সিমেন্ট, আল-আরাফাহ্ ব্যাংক প্রভৃতি।
মন্তব্য
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved