শিরোনাম
 এইচএসসিতে পাসের হার ৬৮.৯১%  পরীক্ষায় পাসের হার নয়, মানুষ হওয়াই গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী  বরগুনার ইউএনওর বিরুদ্ধে মামলা প্রত্যাহার  ওসমানীতে সাড়ে ৩ কেজি স্বর্ণ উদ্ধার
প্রকাশ : ১৭ জুলাই ২০১৭, ২২:৪৯:৪৪

৩০ উপজেলায় ভোটার হতে লাগবে স্বজনদের আইডি

সমকাল প্রতিবেদক
ভোটার তালিকায় রোহিঙ্গাদের অনুপ্রবেশ ঠেকাতে বিশেষ ৩০টি উপজেলা চিহ্নিত করেছে নির্বাচন কমিশন (ইসি)। এসব উপজেলায় ভোটার তালিকায় নাম অন্তর্ভুক্তির জন্য ভোটারযোগ্যদের স্বজনদের পরিচয়পত্র (আইডি) প্রদর্শন বাধ্যতামূলক করা হয়েছে।

সোমবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে এক বৈঠক শেষে নির্বাচন কমিশন সচিব মোহাম্মদ আবদুল্লাহ এ তথ্য জানান।

এর আগে ভোটার তালিকা হালনাগাদ-সংক্রান্ত কেন্দ্রীয় কমিটির সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। সভায় সব বিভাগীয় কমিশনার, পুলিশ সদরদফতরের প্রতিনিধি, বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধি, ইসির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভা শেষে ইসি সচিব বলেন, বিশেষ এলাকার ভোটারযোগ্য নাগরিককে ইসির মাঠকর্মীদের কাছে বাবা-মা, ফুফু, চাচার জাতীয় পরিচয়পত্র দেখাতে হবে।

তিনি জানান, বিশেষ এলাকা হিসেবে এর আগে ২০টি উপজেলা ছিল। এবার আরও ১০টি এলাকা চিহ্নিত করা হয়েছে। এই ৩০টি এলাকার জন্য বিশেষ কমিটি রয়েছে।

আগামী ২৫ জুলাই থেকে ৯ আগস্ট পর্যন্ত সারাদেশে ইসির মাঠকর্মী ও তথ্য সংগ্রহকারীরা বাড়ি বাড়ি গিয়ে ভোটার হালনাগাদ কাজ শুরু করবেন। যাদের বয়স ১ জানুয়ারি ২০০০ বা তার আগে, অর্থাৎ ১ জানুয়ারি যাদের বয়স ১৮ বছর পূর্ণ হবে, এবার তাদের তথ্য সংগ্রহ করা হবে। তথ্য সংগ্রহের পর তিনটি ধাপে ডিসেম্বরের মধ্যে নাগরিকদের ছবি ও তথ্য নিবন্ধন করা হবে। ২ জানুয়ারি খসড়া ভোটার তালিকা প্রকাশ করা হবে।

ইসি সচিব জানান, ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পাদনের জন্য সাত পর্যায়ে সাত ধরনের কমিটি করা হয়েছে। কেন্দ্রীয় কমিটি, বিভাগীয় কমিটি, জেলা-উপজেলা, বিশেষ এলাকার জন্য আলাদা কমিটি, সিটি করপোরেশন এলাকার জন্য কমিটি, ক্যান্টনমেন্ট এলাকার জন্য কমিটি আছে। এবারের ভোটার তালিকায় বাদপড়া ৩৫ লাখ ভোটারকে অন্তর্ভুক্ত করা হতে পারে।

তিনি আরও জানান, সারাবছরই যে কেউ তার নতুন করে ভোটার তালিকাভুক্ত করা যাবে। এ ছাড়া সংশোধনের আবেদন করতে পারবেন, সংযোজন-বিয়োজন করতে পারেন, কোনো ত্রুটি-বিচ্যুতি থাকলে যে কোনো সময় উপজেলা নির্বাচন অফিসে এসে আবেদন করতে পারবেন।

আরও পড়ুন
মন্তব্য
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved