শিরোনাম
 এইচএসসিতে পাসের হার ৬৮.৯১%  পরীক্ষায় পাসের হার নয়, মানুষ হওয়াই গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী  বরগুনার ইউএনওর বিরুদ্ধে মামলা প্রত্যাহার  ওসমানীতে সাড়ে ৩ কেজি স্বর্ণ উদ্ধার
প্রকাশ : ১৭ জুলাই ২০১৭, ২২:৩৩:৪৬

উত্তরাঞ্চলে বন্যা পরিস্থিতির উন্নতি

সমকাল প্রতিবেদক
বন্যার পানি কমতে শুরু করেছে। একই সঙ্গে বাড়ছে বানভাসী মানুষের দুর্ভোগ। পদ্মা, ব্রহ্মপুত্র ও যমুনার পানি কমতে শুরু করায় দেশের উত্তরাঞ্চলে বন্যা পরিস্থিতির উন্নতি হচ্ছে। উত্তরবঙ্গে ব্রহ্মপুত্র, যমুনা, তিস্তা ও ধরলার পানি কমতে শুরু করেছে। এতে কুড়িগ্রাম, লালমনিরহাট, গাইবান্ধা, বগুড়া ও সিরাজগঞ্জের বন্যা পরিস্থিতির উন্নতি হচ্ছে।

পানি কমার সঙ্গে সঙ্গে এসব এলাকায় ভাঙন দেখা দিয়েছে। ভাঙনে ঘরবাড়ি, রাস্তাঘাট, সরকারি-বেসরকারি স্থাপনা, শিক্ষাপ্রতিষ্ঠান ও ফসলের বিস্তীর্ণ জমি নদীতে বিলীন হচ্ছে। এ অবস্থায় বন্যাকবলিত এলাকায় বিশুদ্ধ পানির অভাব ও খাদ্য সংকট দেখা দিয়েছে। অসুস্থ হয়ে পড়ছেন অনেকে।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র বলছে, আগামী তিন দিন পদ্মা, ব্রহ্মপুত্র ও যমুনার পানি কমা অব্যাহত থাকবে। তবে সুরমা ও কুশিয়ারায় পানি বাড়বে। একই সঙ্গে গঙ্গা অববাহিকায়ও পানি বৃদ্ধি অব্যাহত থাকবে।

পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের উপ-বিভাগীয় প্রকৌশলী সরদার উদয় রায়হান জানান, গতকাল পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের ৯০টি পর্যবেক্ষণ কেন্দ্রের মধ্যে ৩৪টি পয়েন্টে পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। এর মধ্যে ৪৯টিতে কমছে আর সাতটি পয়েন্টে পানি স্থিতিশীল রয়েছে। এ ছাড়া ১১টি পয়েন্টে নদ-নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

সরকারি হিসাব অনুযায়ী এ পর্যন্ত দেশের ১৩ জেলায় বন্যা দেখা দিয়েছে। বন্যায় সাড়ে ছয় লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। বেশি ক্ষতিগ্রস্ত জেলাগুলোর মধ্যে রয়েছে- সিলেট, মৌলভীবাজার, জামালপুর, বগুড়া, গাইবান্ধা, সিরাজগঞ্জ, কুড়িগ্রাম, লালমনিরহাট, রংপুর ও নীলফামারী।

এদিকে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সুনামগঞ্জ ও সিলেটে ফের নতুন করে বন্যা পরিস্থিতির আশঙ্কা করছেন পানি উন্নয়ন বোর্ডের বন্যা বিশেষজ্ঞরা।

আরও পড়ুন
মন্তব্য
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved