শিরোনাম
 রাজধানী ও কুষ্টিয়ায় 'বন্দুকযুদ্ধে' নিহত ৪  'রাজধানীতে বন্দুকযুদ্ধে নিহতরা এএসপি মিজান হত্যায় জড়িত'
প্রকাশ : ১৭ জুলাই ২০১৭, ২১:৪৩:৩৩

'চিকুনগুনিয়ার দায় এড়িয়ে একে অন্যের ওপর দোষ চাপাচ্ছে'

সমকাল প্রতিবেদক
ঢাকাসহ দেশব্যাপী চিকুনগুনিয়া ছড়িয়ে পড়লেও স্বাস্থ্য মন্ত্রণালয় ও সিটি করপোরেশন তাদের দায় এড়িয়ে একে অন্যের ওপর দোষ চাপাচ্ছে বলে অভিযোগ করেছে নাগরিক সমাজ।

সোমবার বেলা সাড়ে ১১টায় ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশনের এক সংবাদ সম্মেলনে এমন অভিযোগ করা হয়।

'চিকুনগুনিয়া মহামারীর জন্য দায়ী ব্যক্তিদের শাস্তি ও আমাদের করণীয়' শীর্ষক সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, চিকুনগুনিয়া ঢাকা শহরসহ সারাদেশে মহামারীর মতো ছড়িয়ে পড়েছে। অথচ দায়িত্বশীল সংস্থাগুলো একে অন্যের ওপর দায় চাপাচ্ছে, যা জাতির জন্য লজ্জার বিষয়। এরই মধ্যে হাইকোর্ট থেকে আক্রান্ত ব্যক্তিদের কেন ক্ষতিপূরণ দেওয়া হবে না মর্মে রুল জারি করা হয়েছে। এ অবস্থায় দায় না নেওয়ার এ মানসিকতা আদালত অবমাননার শামিল।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন কৃষিবিদ ইনস্টিটিউটের সাবেক মহাপরিচালক ড. আলাউদ্দিন পিকে, সাবেক সংসদ সদস্য অধ্যাপক হুমায়ুন কবির হিরু, দুর্নীতি প্রতিরোধ আন্দোলনের সভাপতি হারুন অর রশিদ খান, কর্মসংস্থান আন্দোলনের সভাপতি দেলোয়ার হোসেন, সংগঠনের মহাসচিব অ্যাডভোকেট আবু বকর সিদ্দিক প্রমুখ।

সংগঠনের সভাপতি মহিউদ্দীন আহমেদ বলেন, ২০০৮ সালের আগে অ্যানাফিলিস মশার জীবাণু থেকে ম্যালেরিয়া হতো। এ রোগ সারাদেশে ছড়িয়ে পড়লে মশা মারার জন্য ডিটিটি পাউডার ছিটানো শুরু হয়। পরে দেখা যায়, ডিটিটি পাউডারে এনড্রিনের পরিমাণ বেশি। ফলে জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর বিবেচনায় এ কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়। এর পর কোনো সরকারই আজ পর্যন্ত মশা মারার জন্য কার্যকর কোনো পদক্ষেপ নেয়নি।

তিনি বলেন, এখন এডিস মশাবাহিত চিকুনগুনিয়া মহামারী আকারে দেখা দিলেও এ নিয়ে সরকার ও সিটি করপোরেশন একে অপরকে দোষারোপ করে যাচ্ছে।

আরও পড়ুন
মন্তব্য
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved