শিরোনাম
 রাজধানী ও কুষ্টিয়ায় 'বন্দুকযুদ্ধে' নিহত ৪  'রাজধানীতে বন্দুকযুদ্ধে নিহতরা এএসপি মিজান হত্যায় জড়িত'
প্রকাশ : ১৭ জুলাই ২০১৭, ১৬:১০:২৫ | আপডেট : ১৭ জুলাই ২০১৭, ১৬:৪২:০৬

যে ফল যার সঙ্গে খাবেন না

অনলাইন ডেস্ক
সুস্থ-স্বাভাবিক ও নিরোগভাবে বেঁচে থাকতে ফল খাওয়ার গুরুত্ব নতুন করে বলার কিছু নেই। তবে অনেকে অ্যাসিডিটির ভয়ে ফল খাওয়া এড়িয়ে চলেন। কিন্তু একটু সচেতনভাবে ফল খেলে এ সমস্যা এড়িয়ে যাওয়া সম্ভব। আসুন জেনে নিই কখন কোন ফল খেতে হবে-

অ্যাসিডিক ও মিষ্টি ফল

অ্যাসিডিক ফল, যেমন- স্ট্রবেরি, কমলালেবু, বেদানা, পিচ বা আপেলের সঙ্গে কলা, কিসমিস জাতীয় অর্থাৎ মিষ্টি ফল এড়িয়ে চলা ভালো। এ দু'ধরনের ফলে পিএইচ মাত্রা আলাদা হওয়ায় হজমে সমস্যা হয়। এক্ষেত্রে অ্যাসিডিটি, বমি, মাথা যন্ত্রণার মতো উপসর্গও দেখা দিতে পারে।

লেবু

লেবু জাতীয় ফলে পানির পরিমাণ বেশি থাকে। তাই তা তাড়াতাড়ি হজম হয়ে যায়। এ কারণে অন্য কোনও ফল, যেমন- তরমুজ, খরমুজ, বাঙ্গি জাতীয় ফলের সঙ্গে লেবু খেলে হজম হয় না। তাই লেবুর সঙ্গে অন্য কোনও ফলই খাওয়া উচিত নয়। 

স্টার্চ ও প্রোটিন

স্টার্চ জাতীয় ফলের মধ্যে রয়েছে কলা। আর কর্ন, আলু, বাদাম স্টার্চ জাতীয় সবজি। অন্যদিকে কিসমিস, পেয়ারা, পালং শাক, ব্রকোলি প্রোটিন জাতীয় ফল, শাক ও সবজি। প্রোটিন জাতীয় ফল ও সবজির সঙ্গে স্টার্চ জাতীয় ফল ও সবজি খেলে হজমে সমস্যা হয়। কারণ প্রোটিন হজমের জন্য শরীরের অ্যাসিডিক বেস প্রয়োজন, আবার স্টার্চ হজমে ক্ষারক বেস প্রয়োজন।

ফল ও সবজি

ফল ও সবজির মধ্যে ফল তাড়াতাড়ি হজম হয়। বেশির ভাগ ফল পাকস্থলীতে পৌঁছা মাত্র হজম হয়ে যায়। আবার ফলের মধ্যে শর্করার মাত্রা বেশি থাকায় তা সবজির পরিপাকেও বাধা দেয়। ফলে বুক জ্বালা, অ্যাসিডিটির সমস্যা হয়। যেমন- কমলালেবু ও গাজর এক সঙ্গে খেলে হজমের সমস্যা হতে পারে।

এছাড়া এক সঙ্গে ৪-৬টার বেশি ফল খাবেন না। আর খুব বেশি প্রোটিন খেয়ে ফেললে পরদিন সকালে পেঁপে খান। কারণ পেঁপের মধ্যে থাকা প্যাপেইন প্রোটিন হজমে সাহায্য করবে। বেশি নুন খেয়ে ফেললে পরদিন সকালে জলযুক্ত ফল খান, যা শরীর থেকে নুন বের করে দিতে সাহায্য করবে।

খুব বেশি কার্বোহাইড্রেট খেয়ে শরীর ভারী লাগলে পরদিন সকালে আপেল খান। আপেলের মধ্যে থাকা জটিল কার্বোহাইড্রেট হজমে বেশি এনার্জি প্রয়োজন। যা পাস্তা বা ম্যাগির মতো ভারি কার্বোহাইড্রেট থেকে হওয়া ব্লটিং কমাতে সাহায্য করবে। সূত্র: হেলথলাইন।

আরও পড়ুন
মন্তব্য
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved