শিরোনাম
 কাবুলে গাড়িবোমা হামলায় নিহত ২৪  ৪১৮ যাত্রী নিয়ে প্রথম হজ ফ্লাইট ঢাকা ছেড়েছে  ভারি বৃষ্টির সাথে পাহাড় ধসের শঙ্কা, সাগরে ৩ নম্বর সংকেত  জর্ডানে ইসরায়েলি দূতাবাসে গুলি, নিহত ২
প্রকাশ : ১৭ জুলাই ২০১৭, ১৪:৪৩:৩৯ | আপডেট : ১৭ জুলাই ২০১৭, ১৪:৫৫:৫৮

শিম্পাঞ্জির জন্মদিনে গ্র্যান্ডপার্টি!

অনলাইন ডেস্ক
দীর্ঘ ৫০ বছর ধরে দিল্লি চিড়িয়াখানায় আছে রিতা। চিড়িয়াখানার প্রবীন সদস্য হিসেবে সে নানা ঘটনার সাক্ষী।

দীর্ঘ সময়ে অনেক প্রাণীই তার প্রতিবেশী ছিলো, তাদের অনেকেই এখন তার কাছে স্মৃতি। এর মধ্যে স্বজনহারাও হতে হয়েছে তাকে। তাই প্রবীন এ শিম্পাঞ্জির জন্মদিন এবার ঘটা করে পালন করবেন দিল্লি চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

তবে রীতার জন্ম সম্পর্কিত কোনো তথ্য নেই কর্তৃপক্ষের কাছে। ১৯৬৪ সালে আমস্টারডাম থেকে আনা হয় তাকে।

ন্যাশনাল জুলজিক্যাল পার্কের যুগ্ম পরিচালক রাজা রাম সিংহ বলেন, রিতা এ পার্কের সবচেয়ে পুরনো বাসিন্দা। অন্যতম আকর্ষণও সে। ওর মধ্যে মানুষের নানা আচরণ রয়েছে। অনেক সময় দর্শনার্থীদের সঙ্গে নানা অঙ্গভঙ্গির মাধ্যমে ভাব বিনিময় করে। কিন্তু এখন বয়সের কারণে বেশির ভাগ সময় একা থাকতে পছন্দ করে।

রিতার জন্মদিন উদযাপন প্রসঙ্গে তিনি বলেন, গ্র্যান্ডপার্টির এ পরিকল্পনার মধ্যে অনেক আবেগ জড়িয়ে আছে। এর মধ্য দিয়ে রিতার বিষয়ে দর্শকরাও অনেক কিছু জানতে পারবেন।

কয়েক বছর আগে তিনটি সন্তান দেয় রিতা। তবে সব সন্তানই মারা গেছে। তার দীর্ঘ দিনের বন্ধু ম্যাক্সকেও জয়পুর চিড়িয়াখানায় স্থানান্তর করায় এখন একা কাটছে রীতার জীবন। সূত্র: এনডিটিভি

আরও পড়ুন
মন্তব্য
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved