শিরোনাম
 কাবুলে গাড়িবোমা হামলায় নিহত ২৪  ৪১৮ যাত্রী নিয়ে প্রথম হজ ফ্লাইট ঢাকা ছেড়েছে  ভারি বৃষ্টির সাথে পাহাড় ধসের শঙ্কা, সাগরে ৩ নম্বর সংকেত  জর্ডানে ইসরায়েলি দূতাবাসে গুলি, নিহত ২
প্রকাশ : ১৭ জুলাই ২০১৭, ১৩:২৮:৩০

তারকা খেলোয়ারদের কুসংস্কার

অনলাইন ডেস্ক
বিশ্বের নামিদামি খেলোয়ারদের মধ্যে খেলা নিয়ে নানা কুসংস্কার রয়েছে। খেলার সময় তাদের মধ্যে এমন কিছু কুসংস্কার কাজ করে, যেগুলো করলে জেতার জন্য সহায়ক হবে বলে বিশ্বাস করেন তারা। যেমন উইম্বলডনে যারা টেনিস খেলতে আসেন তাদের প্রায় সবার মধ্যেই কম-বেশি এমন কুসংস্কার রয়েছে। এবার জেনে নেওয়া যাক এমন কিছু  কুসংস্কার বিশ্বাসী খেলোয়ারদের কথা-

ক্রিস্টিয়ানো রোনাল্ডো

ইংল্যান্ড দলের তারকা ফুটবলার ওয়েন রুনি তার একটি বইয়ে লিখেছেন, পর্তুগাল  ও রিয়াল মাদ্রিদ তারকা ক্রিস্টিয়ানো রোনাল্ডো যখন ম্যানচেস্টার ইউনাইটেডে খেলতেন তখন ম্যাচ শুরুর আগে আয়নায় নিজের মুখের দিকে তাকিয়ে থাকাটাকে তার জন্য পয়া মনে করতেন তিনি। এটার ব্যাখ্যা এমন হতে পারে, রোনাল্ডো হয়তো আয়নায় নিজের দিকে তাকিয়ে খেলার জন্যে নিজেকে প্রস্তুত করতেন।

মাইকেল ফেল্পস

আমেরিকান সাঁতারু মাইকেল ফেল্পস অলিম্পিকে সর্বোচ্চ ২৩টি স্বর্ণ পদক জয় করেছেন। কেউ কেউ এটাকে অবিশ্বাস্য মনে করে এর পেছনের রহস্য নিয়ে কৌতুহলী। কারও কারও প্রশ্ন, এও কি কোনো কুসংস্কারের কারণে? হতে পারে কোনো বিশ্বাসের কারণে ফেল্পস সাঁতারের নামার আগে পুলের পাশে পায়চারি করেন এবং হেডফোনে মাইকেল জ্যাকসনের গান শোনেন। এরপর তিনি কান থেকে হেডফোন খুলে ফেলে সেটা হাতের চারপাশে তিনবার ঘোরান। সংখ্যাটা সবসময় তিনবারই। কারও কারও মতে এটাই তার সাফল্যের গোপন রহস্য!

রাফায়েল নাদাল

বিশ্বখ্যাত টেনিস তারকা রাফায়েল নাদাল খেলা শুরুর আগে, এমনকি খেলা চলাকালেও কিছু রুটিন মেনে চলেন। এর মধ্যে সবচেয়ে বিখ্যাত হচ্ছে, প্রত্যেকটি সার্ভের আগে নিচ দিয়ে তিনি তার শর্টস টেনে ধরেন, টি শার্টের কাঁধ টেনে ঠিক করেন, এরপর মুখ মোছেন।

সেরেনা উইলিয়ামস

২০১৬ সালের উইম্বলডন চ্যাম্পিয়ন সেরেনা উইলিয়ামসও কিছু কুসংস্কারের জন্য বিখ্যাত। নির্দিষ্ট  মোজা পড়ে খেলতে নামেন তিনি। তার বিশ্বাস, এসব মোজা তার জন্য সৌভাগ্য বয়ে আনে। অবিশ্বাস্য মনে হলেও সত্য যে, টুর্নামেন্ট শেষ না হওয়া পর্যন্ত ওই মোজা ধোয়া থেকে বিরত থাকেন সেরেনা। এমনকি নতুন মোজাও পরেন না।

নোভাক জোকোভিচ

নোভাক জোকোভিচ প্রত্যেক সার্ভের আগে বলকে বারবার বাউন্স করতে থাকেন। এটা এক সময়ে তার অভ্যাসে পরিণত হয়ে যায়। ম্যাচের শুরুতে তিনি বল ৩০ বারেরও বেশি বাউন্স করেছেন, এমন নজিরও আছে। খেলায় মনঃসংযোগ করার জন্যেই তিনি এমনটা করে থাকেন বলে জানিয়েছেন জোকোভিচ। সূত্র: বিবিসি।

আরও পড়ুন
মন্তব্য
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved