শিরোনাম
 কাবুলে গাড়িবোমা হামলায় নিহত ২৪  ৪১৮ যাত্রী নিয়ে প্রথম হজ ফ্লাইট ঢাকা ছেড়েছে  ভারি বৃষ্টির সাথে পাহাড় ধসের শঙ্কা, সাগরে ৩ নম্বর সংকেত  জর্ডানে ইসরায়েলি দূতাবাসে গুলি, নিহত ২
প্রিন্ট সংস্করণ, প্রকাশ : ১৭ জুলাই ২০১৭

চিকুনগুনিয়া থেকে বাঁচার উপায়

মো. হাসান মুন্না
চিকুনগুনিয়া ভয়াবহ আকার ধারণ করেছে রাজধানী ঢাকায়। পত্রিকায়, টিভিতে সংবাদ প্রকাশ হচ্ছে এর ভয়াবহতা নিয়ে। চিকুনগুনিয়ার শিকার হয়েছে এমন স্ট্যাটাস প্রতিদিন কেউ না কেউ দিচ্ছে। সারাদেশেও এটি ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। সে চিকুনগুনিয়া থেকে রক্ষা পেতে প্যাঁচআলের পক্ষ থেকে কিছু টিপস :

হ দিনের ঘুমকে 'না' বলুন

বিশেষজ্ঞরা বলছেন, দিনে মশার কামড়ে চিকুনগুনিয়া হয়। এ কারণে ঘুম ভোর হওয়ার আগে রাতেই শেষ করতে হবে। রাতে পর্যাপ্ত ঘুম দিতে হবে। যাতে দিনের বেলা কোনোমতেই ঘুম না আসে। মশারা বেশিরভাগ সময় মানুষের ঘুমের অপেক্ষায় থাকে। ঘুমালে তাদের কামড়াতে সুবিধা। কোনো ধরনের ঝুঁকি নেই। জীবন নিরাপদ। মশাদের এই ঝুঁকিহীন অবস্থা চিকুনগুনিয়ার বিস্তার বাড়াবে। তাই কোনোমতেই দিনে ঘুমানো চলবে না। দিনের ঘুমকে 'না' বলুন।

- মশারি ড্রেস

সেদিন একটা কার্টুন দেখছিলাম। মজা করেই বানানো। সেখানে একজন মশারি জাতীয় কাপড়ে বানানো পোশাক পরে আছে। সারা শরীর এবং মুখেও। তাকে তার বন্ধু জিজ্ঞাসা করল, এমন পোশাক পরার হেতু কী? সে বলল, 'নর্দমার পাশে বাসা। সন্ধ্যায় মশার মেলা বসে। অ্যারোসল, কয়েল, ইলেকট্রিক ব্যাট কোনো কিছুতেই কাজ হয় না। পরে নিরুপায় হয়ে এ পথে যাওয়া। এখন শরীরের চারপাশে মশারা ঘুর ঘুর করে। গান শোনায়। তবে কামড়াতে পারে না।' একই পথ বেছে নেওয়া যেতে পারে। মশারা কামড়ানোর সুযোগ পাবে না। ছিনতাইয়ের ভয়ে খাঁচার মধ্যে আটকে থেকে (সিএনজি ট্যাক্সিতে) যদি পথ চলতে পারা যায়, তবে চিকুনগুনিয়া থেকে রক্ষা পেতে মশারি কাপড় পরতে কী সমস্যা?

- তেল পদ্ধতি

বলা হয়ে থাকে এখনকার দিনে তেল দেওয়া ছাড়া চাকরি, পদোন্নতি এসব পাওয়া কঠিন। মশা দূর করতেও তেলের প্রয়োজন। না, মশাকে তেল দেওয়া নয়। সেটা ওই বিশেষ তেলও না, সত্য সত্য তেল। নিমের তেল ও নারকেল তেল শরীরে মেখে নিলে মশা আর কামড়াতে আসবে না। এগুলো মশা বিষ হিসেবে দেখে। শরীরে তেল মাখুন, মশা থেকে নিরাপদ থাকুন।

হ বৃক্ষরোপণ পদ্ধতি

মশার বংশবিস্তার রোধে তুলসী গাছ কার্যকর ভূমিকা রাখে। মশা থেকে রক্ষা পেতে ঘরে ঘরে তুলসী গাছ রোপণ করতে হবে। সরকারের পক্ষ থেকে বিনামূল্যে তুলসী গাছ বিতরণ কর্মসূচি হাতে নিতে হবে। তুলসী থাকলে কিসের ভয়, মশার হবে পরাজয়_ এমন স্লোগানের সঙ্গে সঙ্গে বেশি বেশি তুলসী রোপণের জন্য জোর প্রচারণা চালাতে হবে।

-মেয়রকে ভোটের কথা স্মরণ করিয়ে দিন

বাইরের নোংরা পরিবেশে মশার বংশবিস্তার দ্রুত হয়। নোংরা জিনিসগুলো সরানোর একটা বড় দায়িত্ব সিটি করপোরেশনের। তার প্রধান হচ্ছেন মেয়র। তিনি জনগণের ভোটে নির্বাচিত হন। এখন মেয়রকে ভোটের কথা স্মরণ করিয়ে দিন। সামনে আবার মেয়র হতে হলে নোংরা পরিবেশ থেকে রাজধানীবাসীকে উদ্ধারে যথোপযুক্ত পদক্ষেপ গ্রহণ করার বিকল্প নেই বলে মেয়রের কাছে মেসেজ পাঠান। রাজধানী পরিষ্কার থাকলে মশাদের বংশবিস্তারও কমে যাবে। কমে যাবে চিকুনগুনিয়ার প্রকোপ।
মন্তব্য
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved