শিরোনাম
 কাবুলে গাড়িবোমা হামলায় নিহত ২৪  ৪১৮ যাত্রী নিয়ে প্রথম হজ ফ্লাইট ঢাকা ছেড়েছে  ভারি বৃষ্টির সাথে পাহাড় ধসের শঙ্কা, সাগরে ৩ নম্বর সংকেত  জর্ডানে ইসরায়েলি দূতাবাসে গুলি, নিহত ২
প্রিন্ট সংস্করণ, প্রকাশ : ১৭ জুলাই ২০১৭

যে কারণে বাড়ি বাড়ি গিয়ে 'সার্ভিস' দেওয়া সম্ভব না

মো. রায়হান কবির
চিকুনগুনিয়া নিয়ে দেশজুড়ে মোটা সমালোচনার জবাবে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক বলেছেন, তিনি মানুষের বাড়ি বাড়ি গিয়ে মশারি টানাতে পারবেন না। তাছাড়া মানুষের বাড়ির মশা মারাও তার পক্ষে সম্ভব নয়। কিন্তু কেন? চলুন দেখি প্যাঁচআলের বিশেষজ্ঞ টিম এই কেনর উত্তরে কী বলে_

- নগর পিতা_ নগর স্বামী বা স্ত্রী নন

সাধারণত একটি পরিবারের মশারি খাটানোর গুরুদায়িত্ব এসে বর্তায় সেই পরিবারের স্বামী অর্থাৎ কর্তা কিংবা স্ত্রীর কাঁধে। সুতরাং অত্যন্ত যৌক্তিকভাবেই নগর পিতা এই দায়িত্ব পালন করতে পারেন না। এ ধরনের দায়িত্ব দিতে হলে আলাদা নির্বাচন দিয়ে আলাদা পদ সৃষ্টি করে নগর স্বামী কিংবা নগর স্ত্রী নির্বাচন করা যেতে পারে!

- গৃহপালিত জীব

প্রায় সব দেশের নাগরিকদের গৃহপালিত পশু বা জীব মারার দায়িত্ব সেই গৃহের লোকজনের। এখন কারও বাসায় পালিত গরু কিংবা ছাগল উৎপাত শুরু করলে তাকে সামলানোর দায়িত্ব যেমন সিটি করপোরেশনের নয়, তেমনি কারও গৃহে বেড়ে ওঠা মশা উৎপাত করলেও তার দায়িত্ব স্বাভাবিকভাবেই মেয়র কিংবা তার করপোরেশনের ওপর বর্তায় না।

- স্বচ্ছ পানি

সিটি করপোরেশনের কর্মীরা সাধারণত ময়লা পানি নিয়ে কাজ করে অভ্যস্ত। অর্থাৎ সুয়ারেজ সিস্টেম কিংবা নালা নিয়ে কাজ করাই তাদের কাজ। অন্যদিকে চিকুনগুনিয়ার মশা বাস করে স্বচ্ছ পানিতে। তাই স্বচ্ছ পানির 'ঝামেলা' তাদের ওপর না দেওয়াই ভালো। এর জন্য তাদের দোষ দেওয়াটাও দোষের!

-ব্যস্ত 'হাত'

আজকাল প্রায় সবার হাতে স্মার্টফোন। ফলে সবাই কমবেশি স্মার্টফোন নিয়ে ব্যস্ত থাকে। আর স্মার্টফোন সাধারণত বড় আকারের হয়ে থাকে, ফলে তা চালানোর জন্য মানুষ দুটি হাতই ব্যবহার করে থাকে। এ জন্য মানুষকে যখন মশায় কামড় দেয়, মানুষ তা ব্যস্ততার কারণে সহ্য করে স্মার্টফোনের নেশায়। সুতরাং মানুষ স্বেচ্ছায় মশার কামড় খাবে, আর সেই দায়ভার সিটি করপোরেশনের ওপর যাবে, এটা তো হতে পারে না!

-সিলেবাসের বাইরে

সিটি করপোরেশনের কাজ রোগ নিয়ে নয়। রোগ নিয়ে কাজ করবে স্বাস্থ্য মন্ত্রণালয়। অথচ চিকুনগুনিয়া বা ডেঙ্গুর মতো রোগের দায়ভার সব সময় 'অন্যায়'ভাবে সিটি করপোরেশনের ওপর চাপানো হয়। সুতরাং হয় সিলেবাস সংশোধন করুন নতুবা দোষারোপের রাজনীতি বন্ধ করুন!
মন্তব্য
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved