শিরোনাম
 আদিলুরকে ফেরত পাঠাল মালয়েশিয়া   ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন  ভারতের নতুন রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ  আইনজীবী তালিকাভুক্তি পরীক্ষা শুক্রবার
প্রকাশ : ১৬ জুলাই ২০১৭, ২২:২৪:০৬ | আপডেট : ১৭ জুলাই ২০১৭, ০৯:২৭:৩০

'গার্মেন্টকর্মী পরিচয়ে বাড়িটি ভাড়া নিয়েছিল জঙ্গিরা'

বকুল আহমেদ ও গোবিন্দ আচার্য্য, আশুলিয়া থেকে
ঢাকার উপকণ্ঠে আশুলিয়ায় এক বাড়িতে র‌্যাবের টানা ১৪ ঘণ্টা অভিযানের পর রোববার ওই সন্দেহভাজন জঙ্গি আস্তানায় থাকা চার তরুণ আত্মসমর্পণ করেছে। তারা হলো—মোজাম্মেল হক, রাশেদুন্নবী ওরফে রাশেদ, ইরফানুল ইসলাম ওরফে ইরফান ও আলমগীর হোসেন।

র‌্যাব বলছে, আত্মসমর্পণকারী চারজন জেএমবির সারোয়ার-তামিম গ্রুপের সদস্য। মোজাম্মেল তাদের দলনেতা। নাশকতা চালানোর উদ্দেশ্যে তারা এই আস্তানা গড়ে তুলেছে। শনিবার রাত ১টায় বাড়িটি ঘেরাও করা হয়।

আশুলিয়ার চাকলগ্রামের চৌরাপাড়ায় ইব্রাহিম নামে স্থানীয় এক ব্যক্তির বাড়ি ভাড়া নিয়ে আস্তানাটি গড়ে তোলা হয়েছে। র‌্যাব জানায়, চার জঙ্গি গার্মেন্টকর্মী পরিচয়ে বাড়িটি ভাড়া নিয়েছিল। ইব্রাহিমের দেওয়া তথ্যে শনিবার রাত ১টার দিকে র‌্যাব-৪-এর একটি দল বাড়িটি ঘিরে ফেলে।

রোববার সরেজমিন ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, নিরাপত্তার কারণে জঙ্গি আস্তানার প্রায় আধা কিলোমিটার দূরে র‌্যাব ব্যারিকেড দিয়ে রেখেছে। জঙ্গিদের আটকের পর ওই আস্তানার ভেতরে র‌্যাবের ডগ স্কোয়াড ও বম্ব্ব ডিসপোজাল ইউনিট উদ্ধারকাজ চালায়। সেখান থেকে তিনটি অবিস্ফোরিত ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি), বোমা, বিস্ফোরক দ্রব্য, দুটি পিস্তল. ম্যাগাজিন, আটটি সিডি, পেনড্রাইভ, ল্যাপটপ ও কিছু উগ্রবাদী বই উদ্ধার করা হয়। আইইডি ও বোমা পরে নিষ্ক্রিয় করা হয়। বিকেল সোয়া ৫টার দিকে অভিযান সমাপ্ত ঘোষণা করা হয়। বাড়ির মালিক ইব্রাহিমকে র‌্যাব হেফাজতে নেওয়া হয়েছে।

র‌্যাব জানায়, শনিবার রাত ১টার দিকে র‌্যাব-৪-এর একটি দল বাড়িটি ঘিরে ফেলে। রাত ৩টার দিকে বাড়ির মধ্যে থেকে জঙ্গিরা গুলি ও বোমা ছোড়ে। সকাল পর্যন্ত থেমে থেমে গুলি, বোমা ও আইইডি ছোড়া হয়। র‌্যাবও মাঝে মধ্যে গুলি ছোড়ে। সকালে র‌্যাবের হেলিকপ্টার টহল দেয়। সর্বশেষ সকাল সাড়ে ১১টায় গুলির ঘটনা ঘটে। জঙ্গিদের আত্মসমর্পণের আহ্বান জানিয়ে র‌্যাব মাইকিং করে। এ সময় আস্তানার ভেতর থেকে র‌্যাব সদস্যদের 'তাগুতির দল' আখ্যায়িত করে বেশ গালমন্দ করে জঙ্গিরা। সকাল ১১টা ৫০ মিনিটে তাদের একজন হাত তুলে বাড়ি থেকে বের হয়ে আসে। এরপর কিছুক্ষণ পরপর একজন একজন করে বাকি তিনজন বেরিয়ে আসে।

ঘটনাস্থলের কাছে তাৎক্ষণিক ব্রিফিংয়ে র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক মুফতি মাহমুদ খান বলেন, এপ্রিলের শেষের দিকে তামিম দাড়ি নামে এক জঙ্গিকে গ্রেফতার করা হয়। সে নব্য জেএমবির অন্যতম নেতা তামিম চৌধুরীর সহযোগী। বিভিন্ন সময় সে তামীম চৌধুরীকে আশ্রয় দিয়েছিল। ঢাকার আশপাশে তাদের সদস্যরা অবস্থান করছে বলে সে তথ্য দেয়।

মুফতি মাহমুদ আরও বলেন, চৌরাপাড়ার এ বাড়ির মালিক ইব্রাহিমই র‌্যাবকে জানায়, তার ভাড়াটেদের গতিবিধি সন্দেহজনক। এরপর র‌্যাবের গোয়েন্দারা তদন্ত শুরু করে নিশ্চিত হয়, এ ভাড়াটেরা জঙ্গি। অভিযানের সময় নিরাপত্তার জন্য আশপাশের বাড়ির বাসিন্দাদের রাতেই সরিয়ে নেওয়া হয়।

মুফতি মাহমুদ বলেন, জীবিত আটকের জন্য সর্বোচ্চ চেষ্টা করা হয়েছে, যাতে তাদের জিজ্ঞাসাবাদ করে জঙ্গি কার্যক্রমের তথ্য জানা যায়। সেই চেষ্টায় র‌্যাব সফল হয়েছে। তবে সন্দেহভাজন চার জঙ্গির গ্রামের বাড়ি কোথায় সে ব্যাপারে কিছু জানা সম্ভব হয়নি।

গার্মেন্টকর্মী পরিচয়ে বাড়ি ভাড়া

বাড়িটির মালিক ইব্রাহিম থাকেন ঘটনাস্থল থেকে দুই কিলোমিটার দূরে ঘুঘুদিয়া গ্রামে। সেখানে তিনি ডিশ ব্যবসা করেন। প্রায় দুই বছর আগে তিনি আধাপাকা এ বাড়িটি তৈরি করেন ভাড়া দেওয়ার উদ্দেশ্যে। তিনটি কক্ষের মধ্যে দুটি জুন মাসের শুরুতে ওই চারজন গার্মেন্টকর্মী পরিচয় দিয়ে মাসে আড়াই হাজার টাকায় ভাড়া নেয়। বাড়ি ভাড়া নেওয়ার সময় তারা পরিচয়-সংক্রান্ত তথ্য দেয়নি।

স্থানীয় বাসিন্দা মেহেদি জানান, গত বৃহস্পতিবার একটি ভ্যানে কয়েকটি চেয়ার ও টেবিল নিয়ে তিন-চার ব্যক্তি ওই বাড়িতে আসে। সে সময় তিনি এর কারণ জানতে চাইলে তারা জানিয়েছিল, বাড়িতে এনজিও অফিস খুলবে। আটক চারজনের মধ্যে একজনকে তিনি ওইদিন দেখেন।

খোকন নামে স্থানীয় আরেক ব্যক্তি জানান, ওই বাড়িতে গভীর রাত পর্যন্ত বাতি জ্বালানো থাকত। দিনের বেলাতেও বাড়িটির দরজা বাইরে থেকে আটকানো থাকত। ভাড়াটেরা যাতায়াত করত বাড়িটির পেছন দিয়ে।

আরও পড়ুন
মন্তব্য
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved