শিরোনাম
 কাবুলে গাড়িবোমা হামলায় নিহত ২৪  ৪১৮ যাত্রী নিয়ে প্রথম হজ ফ্লাইট ঢাকা ছেড়েছে  ভারি বৃষ্টির সাথে পাহাড় ধসের শঙ্কা, সাগরে ৩ নম্বর সংকেত  জর্ডানে ইসরায়েলি দূতাবাসে গুলি, নিহত ২
প্রিন্ট সংস্করণ, প্রকাশ : ১৬ জুলাই ২০১৭, ০২:৪৫:৩৭

ফরহাদ মজহার মুখ খুলছেন না

সমকাল প্রতিবেদক

কবি, প্রাবন্ধিক ও রাজনৈতিক ভাষ্যকার ফরহাদ মজহারের 'অপহরণ' ঘটনা নিয়ে পুলিশ কথা বলতে চাইলেও তিনি আপাতত কোনো কথা বলতে চাচ্ছেন না। সহকর্মীদের মাধ্যমে জানিয়েছেন, তিনি পুরোপুরি সুস্থ হলে এবং স্বাভাবিক অবস্থায় ফিরলে এ নিয়ে নিজের বক্তব্য উপস্থাপন করবেন। তবে তদন্ত-সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, তদন্তের স্বার্থেই তার বক্তব্য নেওয়া দরকার। পুলিশ সে চেষ্টা করলেও ফরহাদ মজহার সাড়া দিচ্ছেন না। এ অবস্থায় তাকে জিজ্ঞাসাবাদ করতে আদালতের শরণাপন্ন হচ্ছে পুলিশ।



তদন্ত-সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তারা বলছেন, ফরহাদ মজহার নিজের অপহরণ নিয়ে আদালতে ১৬৪ ধারায় যে জবানবন্দি দিয়েছেন, তার সঙ্গে তদন্তে পাওয়া তথ্যে কোনো মিল নেই। এ জন্যই ওই ঘটনায় দায়ের হওয়া মামলার সুষ্ঠু তদন্তের স্বার্থে তার বক্তব্য প্রয়োজন। তার স্বজনদের সঙ্গেও কথা বলা দরকার। তবে ফরহাদ মজহারসহ তার পরিবারের কেউই পুলিশকে তদন্তে সহায়তা করছেন না।



পুলিশের এমন বক্তব্যের বিষয়ে জানতে সমকালের পক্ষ থেকে ফরহাদ মজহারের সঙ্গে ফোনে যোগাযোগের চেষ্টা করা হলেও তার মোবাইলটি বন্ধ পাওয়া গেছে। পরে তার স্ত্রী ফরিদা আখতারের মোবাইল ফোনে যোগাযোগের চেষ্টা করা হয়। ওই ফোনটি আবদুল জব্বার নামে একজন রিসিভ করে তিনি ফরহাদ মজহারের প্রতিষ্ঠান উবিনীগের জনসংযোগ কর্মকর্তা পরিচয় দিয়ে বলেন, 'স্যার ঘটনাটি আদালতেই বলেছেন। এখন আর আপাতত এ বিষয়ে কথা বলতে চান না। তা ছাড়া তিনি এখনও পুরোপুরি সুস্থ নন।'



অপহরণের অভিযোগে দায়ের মামলার তদন্ত তদারকি কর্মকর্তা ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) এডিসি গোলাম মোস্তফা রাসেল সমকালকে বলেন, মামলার এজাহার অনুযায়ী ফরহাদ মজহার একজন ভিকটিম। পরিবারের অভিযোগের ভিত্তিতে আইন-শৃঙ্খলা বাহিনী তাকে উদ্ধার করেছে। এখন সেই মামলার তদন্তের স্বার্থেই তাকে জিজ্ঞাসাবাদ করা প্রয়োজন। এ জন্য পুলিশ চেষ্টাও করেছে। পরিবারের পক্ষ থেকে তার অসুস্থতার তথ্য জানিয়ে তদন্ত কর্মকর্তাকে এড়িয়ে যাওয়া হচ্ছে।



তিনি বলেন, পুলিশ তার বক্তব্য জানতে অপেক্ষা করবে। ফরহাদ মজহার স্বেচ্ছায় তা না দিলে তার সঙ্গে কথা বলতে আদালতের অনুমতি চাওয়া হবে।



গত ৩ জুলাই ভোরে শ্যামলীর বাসা থেকে বের হন ফরহাদ মজহার। এরপরই স্বজনরা পুলিশকে তার অপহৃত হওয়ার তথ্য দেন। ওইদিন মধ্যরাতে যশোরের অভয়নগরে ঢাকাগামী একটি বাস থেকে র‌্যাব তাকে উদ্ধার করে। এর আগে মোবাইল ফোন ট্র্যাক করে খুলনায় তার অবস্থান শনাক্ত হয়। পরের দিন তাকে ঢাকায় ফিরিয়ে আনলে তিনি আদালতে জবানবন্দি দিয়ে নিজে অপহৃত হওয়ার দাবি করেন। তবে গত বৃহস্পতিবার পুলিশের আইজি এ কে এম শহীদুল হক সংবাদ সম্মেলন করে জানান, তদন্তে ফরহাদ মজহারের অপহরণ হওয়ার তথ্য পাওয়া যায়নি। তিনি স্বেচ্ছায় বাসা থেকে বের হয়েছিলেন। এরপর থেকেই ওই লেখকের অপহরণ নিয়ে নানা সন্দেহের সৃষ্টি হয়।


মন্তব্য
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved