শিরোনাম
 কাবুলে গাড়িবোমা হামলায় নিহত ২৪  ৪১৮ যাত্রী নিয়ে প্রথম হজ ফ্লাইট ঢাকা ছেড়েছে  ভারি বৃষ্টির সাথে পাহাড় ধসের শঙ্কা, সাগরে ৩ নম্বর সংকেত  জর্ডানে ইসরায়েলি দূতাবাসে গুলি, নিহত ২
প্রিন্ট সংস্করণ, প্রকাশ : ১৬ জুলাই ২০১৭, ০২:১৩:১১

অমরত্বের পথে ফেদেরার

স্পোর্টস ডেস্ক
উইম্বলডনের এই সেন্টার কোর্টেই রজার ফেদেরারকে প্রায় হারিয়ে দিয়েছিলেন ম্যারিন চিলিচ। গত বছর কোয়ার্টার ফাইনালের সেই ম্যাচে শেষ পর্যন্ত ৬-৭(৪), ৪-৬, ৬-৩, ৭-৬(৯), ৬-৩ সেটে চিলিচকে হারান ফেদেরার। এবারের উইম্বলডনে আবার সেই চিলিচের বিপক্ষেই ফাইনাল খেলবেন ফেদেরার। যিনি ২০১২ সালে শেষবার উইম্বলডন জিতেছিলেন। তারপর পাঁচ বছর কেটে গেছে। উইম্বলডন জিততে পারেননি। আজ প্রিয় উইম্বলডনের ফাইনালে আবার খেলবেন ফেদেরার। জিতলে তার গ্র্যান্ডস্লাম শিরোপা সংখ্যা হবে ১৯। উইম্বলডনের সংখ্যা হবে আট। মানে বিংশ শতাব্দীর টেনিস তারকা পিট সাম্প্রাসের সাতটি উইম্বলডন জয়ের রেকর্ড ছাড়িয়ে যাবেন তিনি। ২০০৩ সালে পিট সাম্প্রাসকে হারিয়ে প্রথম উইম্বলডন জিতেছিলেন তরুণ রজার ফেদেরার। তখন তিনি পনিটেল করা লম্বা চুল রাখতেন। ১৪ বছর আগের সেই গৌরবের পর তার বয়স বেড়েছে। কিন্তু টেনিস কোর্টে ৩৫ বছরের ফেদেরার এখনও চিরতরুণ রয়ে গেছেন।

আজ চিলিচকে হারালে উইম্বলডনে নতুন ইতিহাস গড়বেন ফেদেরার। পুরুষ এককে সবচেয়ে বয়স্ক উইম্বলডনজয়ী তারকা হবেন তিনি। ১৯৭৫ সালে আর্থার অ্যাশ ৩২ বছর বয়সে উইম্বলডন জিতেছিলেন। এতদিন তিনিই ছিলেন অল ইংল্যান্ড ক্লাব কোর্টের শিরোপাজয়ী বয়স্ক তারকা। ৩৬ বছরে পা রাখার আগেই কিংবদন্তি আর্থার অ্যাশকে সরিয়ে বয়স্ক চ্যাম্পিয়ন হিসেবে উইম্বলডনের ইতিহাসে নাম লেখানোর সুযোগ আজ ফেদেরারের সামনে। যিনি অস্ট্রেলিয়ান ওপেন জিতে চমৎকারভাবে মৌসুম শুরু করেছেন। আর এখন চলতি বছরের তিনটি গ্র্যান্ডস্লামের মধ্যে দ্বিতীয় গ্র্যান্ডস্লাম জয়ের দোরগোড়ায় পেঁৗছে গেছেন। ফেদেরার এবার ফরাসি ওপেন খেলেননি। উইম্বলডনের আগে প্রস্তুতি ও বিশ্রাম নেওয়ার জন্য তিনি না খেলার সিদ্ধান্ত নিয়েছিলেন। তার সিদ্ধান্ত যে একশ' ভাগ সঠিক ছিল তা এখন প্রমাণিত। চিরসবুজ ফেদেরার আজ উইম্বলডনের ফাইনাল খেলতে নামছেন ২৮ বছরের চিলিচের বিপক্ষে। যার বিপক্ষে হেড টু হেডে ৬-১-এ এগিয়ে আছেন ফেদেরার।

উইম্বলডনে নিজের সাফল্যকে অবিশ্বাস্য আখ্যা দিয়ে ফেদেরার বলেছেন, 'আমার বিশ্বাসই হচ্ছে না উইম্বলডন ফাইনালে খেলব। খুব কম খেলোয়াড় আছে যারা সেন্টার কোর্টে ফাইনাল খেলার সুযোগ পায়। আমি সেখানে এতবার ফাইনালে খেলব ভেবেই দারুণ লাগছে।' আজ ১১তম উইম্বলডন ফাইনাল খেলবেন ফেদেরার। যা ফেদেরারের ক্যারিয়ারের ২৯তম মেজর টাইটেল ফাইনাল। আর টুর্নামেন্টের হিসাবে ধরলে ১০২তম টুর্নামেন্ট ফাইনাল খেলবেন ফেদেরার। চিলিচের বিপক্ষে নিজের প্রস্তুতি সম্পর্কে ফেদেরার বলেছেন, 'ফাইনালের আগের দিনটা বিশ্রামে থাকতে চাই। গোটা বছর কী রকম খেলেছি সেটা নিয়ে ভাবতে হবে।' চলতি বছর দুর্দান্ত টেনিস খেলছেন ফেদেরার। মাত্র দুটি ম্যাচ হেরেছেন। জিতেছেন ৩০টিতে। উইম্বলডনের আগে পর্যন্ত ছয়টি টুর্নামেন্ট খেলে চারটিতে জিতেছেন। যার মধ্যে আছে অস্ট্রেলিয়ান ওপেনও এবং কোনো সেট না হেরে উইম্বলডনের ফাইনালে উঠেছেন তিনি। সেন্টোর কোর্টে আজ চিলিচের বিপক্ষে পরিষ্কার ফেভারিট ফেদেরার। তবু একটা মাত্র ম্যাচ থেকে আত্মবিশ্বাস খুঁজতে পারেন ক্রোয়েশিয়ান চিলিচ। ২০১৪ সালের ইউএস ওপেনের সেমিফাইনালে ফেদেরারকে হারিয়েছিলেন তিনি এবং ওটাই চিলিচের ক্যারিয়ারের একমাত্র গ্র্যান্ডস্লাম। যে ম্যাচ সম্পর্কে গতকাল ফেদেরার বলেছেন, 'যুক্তরাষ্ট্র ওপেনের সেই ম্যাচে আমাকে খারাপভাবে হারিয়েছিল চিলিচ। আশা করছি, এবার সে রকম কিছু হবে না।' শুক্রবার স্যাম কুরিকে ৬-৭(৬), ৬-৪, ৭-৬(৩), ৭-৫ সেটে হারিয়ে ফাইনালে ওঠার পর চিলিচ বলেন, 'উইম্বলডনের ফাইনালে ওঠা আমার কাছে বড় একটা কৃতিত্ব। এ বছর যা টেনিস খেলছি তাতে আমি আত্মবিশ্বাসী।' শুক্রবার চেক তারকা টমাচ বার্দিচকে দাঁড়াতেই দেননি ফেদেরার। সরাসরি ৭-৬(৭/৪), ৭-৬(৭/৪), ৬-৪ সেটে হারিয়ে উইম্বলডন ফাইনালে উঠে ফেদেরার বলেছেন, 'একসময় ভাবতাম আর হয়তো সেন্টার কোর্টে কোনোদিন খেলতে পারব না। কিন্তু টেনিস থেকে কয়েক মাস বিশ্রাম নেওয়া কাজে দিয়েছে।' কেমন কাজে দিয়েছে তা টের পাচ্ছেন তার টেনিস কোর্ট প্রতিপক্ষ। ৩৫ বছরে এমনভাবে ঝলসে উঠেছেন ফেদেরার, যে মনে হচ্ছে, তিনি ব্ল্যাক স্ট্যালিওন ঘোড়ার মতো টগবগ করছেন।
মন্তব্য
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved