শিরোনাম
 আদিলুরকে ফেরত পাঠাল মালয়েশিয়া   ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন  ভারতের নতুন রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ  আইনজীবী তালিকাভুক্তি পরীক্ষা শুক্রবার
প্রকাশ : ১৫ জুলাই ২০১৭, ২০:৩৮:৫৫

'বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের কাজ ৮৮ শতাংশ শেষ'

গাজীপুর প্রতিনিধি
আবহাওয়া ঠিক থাকলে আগামী ডিসেম্বরে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ এবং এপ্রিলে এর বাণিজ্যিক কার্যক্রম শুরু হবে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

তিনি বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের কাজ ৮৮ ভাগ শেষ হয়েছে। অক্টোবরের মধ্যে গাজীপুরে বঙ্গবন্ধু স্যাটেলাইটের গ্রাউন্ড স্টেশনের কাজ  শেষ করা হবে। সেপ্টেম্বর মাসের মধ্যে ইকুইপমেন্ট টেস্টিং শুরু।

শনিবার গাজীপুরে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ গ্রাউন্ড স্টেশন নির্মাণ কাজ পরিদর্শনে এসে তারানা হালিম সাংবাদিকদের এসব তথ্য জানান।

প্রতিমন্ত্রী বলেন, আমাদের লক্ষ্য এ বছরের ১৬ ডিসেম্বরের মধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ করা। তবে তা  ফ্লোরিডার আবহাওয়ার ওপর নির্ভর করবে। 

তিনি বলেন, ২ হাজার ৯৬৭ কোটি টাকা ব্যয়ে বঙ্গবন্ধু স্যাটেলাইট ১ এর গ্রাউন্ড স্টেশনের অবকাঠামোগত কাজ ৯৫ ভাগ সম্পন্ন হয়েছে। বিভিন্ন যন্ত্রপাতি স্থাপন করা হয়ে গেছে। এখন সাজ-সজ্জার কাজ চলছে।

তারানা হালিম বলেন, এ স্যাটেলাইটের উৎক্ষেপণের জন্য চলতি বছরের ১৫ জানুয়ারি রাশিয়ার ইন্টার স্পুটনিকের কাছ থেকে ১১৯ দশমিক ১ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশের অরবিটাল প্লট কেনে বাংলাদেশ। গাজীপুরের জয়দেবপুর ও রাঙ্গামাটির বেতবুনিয়ায় বঙ্গবন্ধু স্যাটেলাইটের দুটি গ্রাউন্ড স্টেশন স্থাপনের কাজ প্রায় শেষ পর্যায়ে। 

এ সময় প্রতিমন্ত্রীর সঙ্গে ছিলেন- প্রকল্প পরিচালক মেসবাহুজ্জামান, বৈদেশিক পরামর্শক শফিক আহমেদ চৌধুরী, স্পেক্টা ইন্টারন্যাশনালের খালিদ হোসেন খান প্রমুখ।

আরও পড়ুন
মন্তব্য
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved