শিরোনাম
 ওসমানীতে সাড়ে ৩ কেজি স্বর্ণ উদ্ধার  বরিশাল আদালতের ৬ পুলিশ প্রত্যাহার  হিমছড়িতে পাহাড়ধসে ঢাবি শিক্ষার্থীর মৃত্যু
প্রকাশ : ০৯ জুলাই ২০১৭, ১৫:৩২:৫৩

চলে গেলেন অভিনেত্রী সুমিতা সান্যাল

অনলাইন ডেস্ক
চলে গেলেন ভারতের অভিনেত্রী সুমিতা সান্যাল।

রোববার সকালে লেক গার্ডেন্সের বাড়িতে জীবনাবসান ঘটে এই অভিনেত্রীর। তার বয়স হয়েছিল ৭১ বছর।

দীর্ঘদিন বার্ধক্যজনিত কারণে ভুগছিলেন তিনি।

তিন দশক ধরে টলিউডে ও বলিউডে চুটিয়ে অভিনয় করেছিলেন এই দাপুটে অভিনেত্রী। অভিনয়ের দক্ষতা প্রমাণ করতে যে একটি দৃশ্যই যথেষ্ট তা ‘নায়ক’ ছবিতে প্রমাণ করে দিয়েছিলেন সুমিতা সান্যাল।

১৯৪৫ সালে দার্জিলিংয়ে জন্মগ্রহণ করেন মঞ্জুলা সান্যাল। ‘খোকাবাবুর প্রত্যাবর্তন’ ছবির হাত ধরে বাংলা ছবির জগতে পা রাখেন মঞ্জুলা। তবে তার নামটা পছন্দ হয়নি পরিচালক বিভুতি লাহার। তাই তার নাম পরিবর্তন করে নাম রাখেন সুচরিতা। পরবর্তীকালে সেই নামকে আবারও পরিবর্তন করেন পরিচালক কণক মুখোপাধ্যায়। তার নামকরণ করা হয় সুমিতা। আর এই নামেই বলিউড থেকে টলিউডে জনপ্রিয়তা পান সুমিতা সান্যাল।

লীলা দেশাই তার পরিচয় করিয়ে দিয়েছিলেন অগ্রদূতের সঙ্গে। এরপর ১৯৬০ থেকে প্রায় ৩৪টি বাংলা ছবি ও ৫টি হিন্দি ছবিতে অভিনয় করেন সুমিতা দেবী। তারই মধ্যে উল্লেখযোগ্য ‘কুহেলি’, ‘সাগিনা মাহাতো’, ‘নায়ক’, ‘আনন্দ’। ‘সাগিনা মাহাতো’ ছবিতে তাকে দেখা গিয়েছিল দিলীপ কুমারের বিপরীতে, ‘কুহেলি’-তে অভিনয় করেছিলেন সুপারস্টার বিশ্বজিৎ চট্টোপাধ্যায়ের সঙ্গে। এছাড়াও পরিচালক সত্যজিৎ রায়ের ছবিতেও অভিনয় করেছেন সুমিতা সান্যাল।

‘নায়ক’ ছবিতে একটি দৃশ্যেই উত্তম কুমারের বিপরীতে তিনি বুঝিয়ে দিয়েছেন তার অভিনয়ের দক্ষতা। হিন্দি ছবির মধ্যে উল্লেখযোগ্য ‘গুড্ডি’, ‘আনন্দ’। যেখানে একইসঙ্গে স্ক্রিন শেয়ার করেছিলেন অমিতাভ বচ্চনের সঙ্গে। তবে শুধু বড়পর্দা নয় ছোটপর্দাতেও অভিনয় করেছেন সুমিতাদেবী। পাশাপাশি তিনি বরাবরই যুক্ত ছিলেন থিয়েটারের সঙ্গে।

মন্তব্য
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved