শিরোনাম
 সাত খুন মামলায় ১৫ জনের ফাঁসি বহাল, ১১ জনের যাবজ্জীবন কারাদণ্ড  প্রধান বিচারপতির সঙ্গে গওহর রিজভীর সাক্ষাৎ  বিবিএস ক্যাবলসের অস্বাভাবিক দর তদন্তে কমিটি  বন্যাদুর্গত এলাকায় কৃষি ও এসএমই ঋণ পুনঃতফসিলের সুযোগ
প্রকাশ : ১৯ জুন ২০১৭, ১৭:১৭:১৯

মানবতাবিরোধী অপরাধ: ময়মনসিংহের ৯ জনের বিরুদ্ধে অভিযোগ দাখিল

সমকাল প্রতিবেদক
একাত্তরে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে করা মামলায় ময়মনসিংহ সদর ও মুক্তাগাছা উপজেলার নয় জনের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ (ফরমাল চার্জ) দাখিল করা হয়েছে।

সোমবার প্রসিকিউটর আবুল কালাম তাদের বিরুদ্ধে ৯টি অভিযোগ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে দাখিল করেন। বিচারপতি শাহীনুর ইসলামের নেতৃত্বে দুই সদস্যের ট্রাইব্যুনাল আগামী ১০ জুলাই পরবর্তী আদেশের জন্য দিন ধার্য রেখেছেন।

এই ৯ জনের বিরুদ্ধে একাত্তরে মুক্তিযুদ্ধের সময় হত্যা, গণহত্যা, ধর্ষণ, নির্যাতন, অপহরণ, আটক, অগ্নিসংযোগসহ আট ধরনের মানবতাবিরোধী অপরাধের অভিযোগের তদন্ত গত বছর ২০১৬ সালের ১৭ মে থেকে শুরু হয়ে গত ২৯ মার্চ শেষ হয়। এরপর তাদেরকে বিভিন্ন এলাকা থেকে গ্রেফতার করে পুলিশ। আসামিরা মুক্তিযুদ্ধের সময় আল বদর ও রাজাকার বাহিনীর সদস্য ছিল।

এ মামলায় গ্রেফতারকৃত ৬ আসামি আব্দুস সালাম মুন্সী, সুরুজ আলী ফকির, জয়েনউদ্দিন ফারুকী, আব্দুর রহিম মাস্টার, জালাল উদ্দিন ও রোস্তম আলীকে  সোমবার আদালতে হাজির করা হয়। পলাতক তিন আসামি হলেন শমসের ফকির, ফজলুল হক ও সামসুল হক। তাদের বিরুদ্ধে ট্রাইব্যুনাল থেকে আগেই গ্রেফতারি পরোয়ানা জারি রয়েছে। এই ৯ জনের বিরুদ্ধে একাত্তরে মুক্তিযুদ্ধের সময় ১০১ জনকে হত্যা, ১১০-১১২টি বাড়ি অগ্নিসংযোগ, একজনকে ধর্ষণ ও ১২/১৩ জনকে নির্যাতনে গুরুতর আহত করার তথ্য-প্রমাণ পাওয়া গেছে।

মামলায় প্রসিকিউশন পক্ষে ৫২ জন সাক্ষী ও জব্দ তালিকার তিনজনসহ মোট ৫৫ জনকে সাক্ষী করা হয়েছে।

প্রসিকিউটর আবুল কালাম সমকালকে জানান, এই ৯ জনের বিরুদ্ধে ফরমাল চার্জ দাখিল করা হয়েছে। অভিযোগ আমলে নেওয়া হবে কিনা সে বিষয়ে আগামী ১০ জুলাই পরবর্তী আদেশের জন্য দিন ধার্য রেখেছেন ট্রাইব্যুনাল।

আদালতে আসামি পক্ষে ছিলেন অ্যাডভোকেট আব্দুস সোবহান তরফদার ও মুজাহিদুল ইসলাম শাহীন।

আরও পড়ুন
মন্তব্য
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved