শিরোনাম
 সাত খুন মামলায় ১৫ জনের ফাঁসি বহাল, ১১ জনের যাবজ্জীবন কারাদণ্ড  প্রধান বিচারপতির সঙ্গে গওহর রিজভীর সাক্ষাৎ  বিবিএস ক্যাবলসের অস্বাভাবিক দর তদন্তে কমিটি  বন্যাদুর্গত এলাকায় কৃষি ও এসএমই ঋণ পুনঃতফসিলের সুযোগ
প্রকাশ : ১৯ জুন ২০১৭, ১৬:০৪:৫৬ | আপডেট : ১৯ জুন ২০১৭, ১৬:০৭:২০

নারী কৃষি শ্রমিকের মজুরি নির্ধারণে চিন্তা-ভাবনা প্রয়োজন: কৃষিমন্ত্রী

সমকাল প্রতিবেদক
কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বলেছেন, বর্তমানে দেশে কৃষিকাজে নিয়োজিত নারী শ্রমিকের সংখ্যা শতকরা ৪৩ ভাগ। কৃষিতে নিয়োজিত এসব নারী শ্রমিকের মজুরি নির্ধারণ করা নেই। তবে এ বিষয়ে চিন্তা-ভাবনা করা প্রয়োজন।

সোমবার সংসদ অধিবেশনে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে স্বতন্ত্র সংসদ সদস্য ডা. রুস্তম আলী ফরাজীর প্রশ্নের লিখিত জবাবে কৃষিমন্ত্রী এসব কথা বলেন।

সরকারি দলের সংসদ সদস্য সুকুমার রঞ্জন ঘোষের প্রশ্নের জবাবে তিনি জানান, দরিদ্র কৃষকদের সহায়তা করতে সরকার সচেষ্ট রয়েছে। কৃষি উৎপাদন বৃদ্ধির জন্য সরকার কৃষকদের বিভিন্ন সময় বিনামূল্যে কৃষি উপকরণ সরবরাহ ও নিয়মিতভাবে নানা প্রণোদনা কর্মসূচি নিচ্ছে।

সরকারি দলের মেজর জেনারেল (অব.) সুবিদ আলী ভূঁইয়ার প্রশ্নের জবাবে মতিয়া চৌধুরী জানান, উচ্চফলনশীল ধান, আলু ও সবজি চাষে সরকার বিভিন্ন কার্যকর পদক্ষেপ নিয়েছে। এর মধ্যে রয়েছে— উচ্চফলনশীল জাত ও মানসম্মত বীজের ব্যবহার নিশ্চিতকরণ, সার ও ডিজেলে ভর্তুকি প্রদান, সেচ সুবিধা সম্প্রসারণ, কৃষক ও কৃষি সম্প্রসারণ কর্মীদের প্রশিক্ষণ প্রদান, খামার যান্ত্রিকীকরণ, জোরদারকরণ ও কৃষি যন্ত্রপাতিতে ভর্তুকি প্রদান, মাটির স্বাস্থ্য পরীক্ষা জোরদারকরণ এবং নিরবচ্ছিন্ন সেচ কার্যক্রম অব্যাহত রাখার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ।

জাসদের নাজমুল হক প্রধানের প্রশ্নোত্তরে তিনি জানান, দেশের কৃষিতে জলবায়ু পরিবর্তনের কারণে সৃষ্ট বিরূপ প্রভাব মোকাবেলার বিষয়টি 'জাতীয় কৃষি নীতি-২০১৩' যথাযথভাবে অন্তর্ভুক্ত করা হয়েছে। এ নীতিতে জলবায়ু পরিবর্তনজনিত বিভিন্ন প্রভাব যেমন- বন্যা, অতিবৃষ্টি, অনাবৃষ্টি, জলাবদ্ধতা, লবণাক্ততা ইত্যাদি বিষয়গুলোকে বিশেষভাবে চিহ্নিত করা হয়েছে। এছাড়া পরিবর্তিত পরিস্থিতির সঙ্গে সামঞ্জস্য রেখে জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি মোকাবেলায় প্রতিকূল জলবায়ু সহনশীল শস্যের বিভিন্ন জাত ও টেকসই ফসল ব্যবস্থাপনা উদ্ভাবন, অভিযোজন কৌশল ও পরিবেশবান্ধব কৃষি প্রযুক্তি উদ্ভাবন ও সম্প্রসারণ, টেকসই খাদ্য নিরাপত্তা অর্জন, চাষীদের আর্থসামাজিক অবস্থার উন্নয়ন এবং কৃষি পরিবেশ সংরক্ষণ ইত্যাদি কার্যক্রম নেওয়া হচ্ছে।

সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য পিনু খানের প্রশ্নের জবাবে মতিয়া চৌধুরী জানান, বিশ্বের বিভিন্ন রাষ্ট্রে নানা ধরনের কৃষিপণ্য রফতানি হচ্ছে। রফতানিযোগ্য পণ্যের গুণগত মান নিশ্চিত করতে কঠোর মনিটরিংয়ের জন্য হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রে স্ক্যানার স্থাপন করা হয়েছে।

আরও পড়ুন
মন্তব্য
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved