শিরোনাম
 সাত খুন মামলায় ১৫ জনের ফাঁসি বহাল, ১১ জনের যাবজ্জীবন কারাদণ্ড  প্রধান বিচারপতির সঙ্গে গওহর রিজভীর সাক্ষাৎ  বিবিএস ক্যাবলসের অস্বাভাবিক দর তদন্তে কমিটি  বন্যাদুর্গত এলাকায় কৃষি ও এসএমই ঋণ পুনঃতফসিলের সুযোগ
প্রিন্ট সংস্করণ, প্রকাশ : ১৯ জুন ২০১৭, ০০:৫৭:৪৬

মোটের ওপর খুশি নন পোলট্রি উদ্যোক্তারা

মিরাজ শামস
আগামী ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে পোলট্রি খাতে কিছু ক্ষেত্রে শুল্ক বাড়ানো ও কিছু ক্ষেত্রে শুল্ক কমোনো হলেও সব মিলিয়ে মোটের ওপর খুশি নন এ খাতের উদ্যোক্তারা। তারা বলেন, বাজেট ঘোষণায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের বক্তব্যের সঙ্গে বাস্তবতার মিল না পাওয়ায় খামারি ও উদ্যোক্তারা হতাশ হয়েছেন।

বাংলাদেশ পোলট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিলের (বিপিআইসিসি) নেতারা জানান, অনেক পণ্যে শুল্ক আরোপ করায় পোলট্রি ফিড, একদিন বয়সী বাচ্চা, ডিম এবং মাংসের উৎপাদন খরচ বাড়বে। ক্রেতার ওপর বাড়তি চাপ পড়বে। ডিম ও মাংসের জন্য পারিবারিক খরচে টান পড়বে। এতে পুষ্টি চাহিদা পূরণে কাঙ্ক্ষিত লক্ষ্যমাত্রা বাধাগ্রস্ত হবে। সব মিলিয়ে পোলট্রি শিল্পের অগ্রগতি বাধাগ্রস্ত হবে।

বিপিআইসিসির সভাপতি মসিউর রহমান বলেন, প্রস্তাবিত বাজেটে ভুট্টা আমদানিতে ৫ শতাংশ অগ্রিম আয়কর এবং সয়াবিন মিল আমদানিতে ১০ শতাংশ শুল্ক প্রত্যাহারের দাবি উপেক্ষিত হয়েছে। অন্যদিকে বেশকিছু পোলট্রি উপকরণে নতুন করে শুল্ক আরোপ করা হয়েছে। এসব শুল্ক প্রত্যাহারের দাবি জানান তিনি।

ফিড ইন্ডাস্ট্রিজ অ্যাসোসিয়েশন বাংলাদেশের (ফিআব) সাধারণ সম্পাদক মো. আহসানুজ্জামান বলেন, পোলট্রি ফিডে শতকরা ৫৫ ভাগ ভুট্টা এবং শতকরা ২৫ ভাগ সয়াবিন মিলের প্রয়োজন হয়। এ দুটি পণ্য আমদানিতে শুল্ক থাকায় উৎপাদন খরচের চাপে পড়বেন উদ্যোক্তা ও খামারিরা। তিনি বলেন, সয়াবিন মিলের ওপর ১০ শতাংশ আমদানি শুল্ক তুলে নিয়ে ১০ শতাংশ রেগুলেটরি ডিউটি আরোপ করা হয়েছে। এতে আরও বেশি ক্ষতি হয়েছে। কারণ, আমদানির মোট সয়াবিন মিলের প্রায় ৫০ ভাগ আসে ভারত থেকে। সাফটা চু্ক্তির আওতায় প্রতি বছর প্রায় ৪ লাখ টন সয়াবিন মিল আমদানিতে শুল্কমুক্ত সুবিধা পাওয়া যায়। কিন্তু রেগুলেটরি ডিউটি আরোপ করায় বিশ্বের যে দেশ থেকেই আমদানি করা হোক না কেন ১০ শতাংশ শুল্ক দিতেই হবে। ওয়ার্ল্ডস পোলট্রি সায়েন্স অ্যাসোসিয়েশন বাংলাদেশ শাখার সভাপতি শামসুল আরেফিন খালেদ বলেন, শুধু সয়াবিন মিলের মূল্য ও আমদানি খরচ বৃদ্ধির কারণেই প্রতি কেজি পোলট্রি ফিডের উৎপাদন খরচ এক থেকে দেড় টাকা পর্যন্ত বাড়বে। ছোট খামারগুলোর জন্য যা ভয়াবহ পরিণতি ডেকে আনবে।

এনিমেল হেলথ কোম্পানিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি এ.কে.এম আলমগীর বলেন, লাইসিন অ্যান্ড ইটস ইস্টার আমদানিতে নতুন করে ৫ শতাংশ হারে শুল্ক ও লাইমস্টোন আমদানিতে ২৫ শতাংশ সম্পূরক শুল্ক আরোপ করা হয়েছে। এ শুল্ক প্রত্যাহারের দাবি জানান তিনি। ব্রিডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি ফজলে রহিম খান শাহরিয়ার বলেন, ভুট্টা, সয়াবিন মিল, লাইসিন, লাইমস্টোনসহ বিভিন্ন উপকরণে শুল্ক ও কর প্রত্যাহারের সমাধান এখনও হয়নি। এ বিষয়ে যৌক্তিক দাবিগুলো পুনর্বিবেচনার আহ্বান জানান তিনি।
মন্তব্য
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved