শিরোনাম
 ৪৮ ঘণ্টার মধ্যে হাইড্রোলিক হর্ন বন্ধের নির্দেশ  এমপি রানাকে বিচারিক আদালতে হাজির করার নির্দেশ  অন্তিম শয়ানে নায়করাজ
প্রকাশ : ১৯ মে ২০১৭, ২২:১৭:৩৩

সৌদি সামরিক জোটে অংশগ্রহণ বিপজ্জনক: সিপিবি

সমকাল প্রতিবেদক
সৌদি আরবের নেতৃত্বাধীন সামরিক জোটে বাংলাদেশের অংশগ্রহণসহ সেই জোটের সভায় প্রধানমন্ত্রীর যোগদানকে একটি 'গুরুতর ভুল পদক্ষেপ' আখ্যা দিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)। দলটি বলেছে, এটি বিপজ্জনক এবং জাতীয় স্বার্থ ও নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ।

শুক্রবার সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক সৈয়দ আবু জাফর আহমেদ এক বিবৃতিতে আরও বলেন, সৌদি আরব মুক্তিযুদ্ধের বিরোধিতা করে পাকিস্তান বাহিনীকে অস্ত্র, অর্থ ও কূটনৈতিক মদদ প্রদান করেছিল। একাত্তরের গণহত্যার সহায়তাকারীর দায় থেকে দেশটি মুক্ত নয়; কিন্তু আজ পর্যন্ত তারা ভুল স্বীকার ও ক্ষমা প্রার্থনা করেনি। বরং সৌদি সরকার উল্টো জামায়াত-শিবিরসহ স্বাধীনতাবিরোধী ও সাম্প্রদায়িক শক্তির মদদদাতা হিসেবে সক্রিয় রয়েছে।

নেতারা বলেন, বাংলাদেশের জনগণ কয়েক যুগ ধরে 'জোট নিরপেক্ষতার' নীতির পক্ষে সংগ্রাম করেছেন। স্বাধীন বাংলাদেশের জন্মলগ্ন থেকে এই নীতি একাগ্রভাবে অনুসরণ করে এসেছে। সৌদি আরবের নেতৃত্বাধীন সামরিক জোটে যোগদান সেই নীতির একটি বিপজ্জনক পদস্খলন। সৌদি জোটে যোগদান দেশের আন্তর্জাতিক নীতি সম্পর্কে সংবিধান বর্ণিত নির্দেশনার বরখেলাপ। তাই জোটে যোগদানের ঘটনা মুক্তিযুদ্ধে শহীদদের আত্মত্যাগের প্রতি অবমাননাকর।

বিবৃতিতে মুক্তিযুদ্ধের চেতনার আলোকে সাম্রাজ্যবাদবিরোধী, জোট নিরপেক্ষ ও প্রগতিশীল পররাষ্ট্র নীতির ধারায় দেশ পরিচালনার পথে ফিরে আসার জন্য সরকারের প্রতি দাবি জানানো হয়।

আরও পড়ুন
মন্তব্য
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved