শিরোনাম
 খালেদার বিরুদ্ধে কয়লাখনি দুর্নীতি মামলা চলবে  সরিয়ে ফেলা ভাস্কর্য পুনঃস্থাপন অ্যানেক্স ভবনের সামনে  শিরোপা দিয়ে এনরিকেকে বিদায় বার্সার  চেলসিকে হারিয়ে এফএ কাপ আর্সেনালের
প্রকাশ : ১৯ মে ২০১৭, ২২:০৪:৫৭

স্বাস্থ্যসেবায় ভারতের চেয়ে এগিয়ে বাংলাদেশ

সমকাল ডেস্ক
স্বাস্থ্যসেবা খাতের বৈশ্বিক সূচকে বাংলাদেশের চেয়ে অনেক পিছিয়ে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। এ ক্ষেত্রে ১৯৫টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৫২তম হলেও ভারত রয়েছে ১৫৪ নম্বরে। দক্ষিণ এশিয়া অঞ্চলে তাদের চেয়েও পেছনে রয়েছে পাকিস্তান ও আফগানিস্তান।

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রভিত্তিক চিকিৎসাবিষয়ক সাময়িকী ল্যানসেটে প্রকাশিত এক গবেষণা সূচকে এ তথ্য জানা যায়। ১৯৯০ থেকে ২০১৫ সাল পর্যন্ত উপযুক্ত চিকিৎসা পেলে প্রাণঘাতী হবে না এমন ৩২টি রোগে মৃত্যুহারের ভিত্তিতে এ সূচক তৈরি করা হয়েছে। যার অর্থায়ন করেছে বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশন। খবর টাইমস অব ইন্ডিয়া ও জি নিউজের

প্রকাশিত সূচকে দেখা যায়, গত ২৫ বছরে দক্ষিণ এশিয়ার মধ্যে স্বাস্থ্যসেবা খাতে দেশগুলোর মধ্যে সবচেয়ে উন্নতি করেছে শ্রীলংকা। এক্ষেত্রে তাদের পয়েন্ট ৭৩। অন্যদিকে আর্থ-সামাজিক উন্নয়নের পরও স্বাস্থ্যসেবা খাতে ভারতের অর্জন থেকে গেছে হতাশাজনক পর্যায়ে। যদিও স্বাস্থ্যসেবা সূচকে ভারতের পয়েন্ট গত ২৫ বছরে ১৪ দশমিক ১ বেড়েছে। ১৯৯০ সালে যেখানে তাদের পয়েন্ট ছিল ৩০ দশমিক ৭, সেখানে ২০১৫ সালে এসে তা বেড়ে দাঁড়িয়েছে ৪৪ দশমিক ৮ পয়েন্টে।

ল্যানসেট প্রকাশিত ওই গবেষণায় দেশগুলোর মধ্যে রোগভেদে চিকিৎসার মান ভিন্ন হিসেবেও উল্লেখ করেছেন গবেষকরা। এ ছাড়া উন্নয়নশীল দেশগুলোর মধ্যেও স্বাস্থ্যসেবা সুবিধা এবং গুণগত মানের যে পার্থক্য রয়েছে তা-ও দেখানো হয়েছে।

মন্তব্য
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved