শিরোনাম
 সিদ্দিকুরকে চেন্নাই নেয়া হচ্ছে  ইতিহাস সংস্কৃতিকে তুলে ধরে উন্নত চলচ্চিত্র নির্মাণ করুন: প্রধানমন্ত্রী  সীতাকুণ্ডের ত্রিপুরা পাড়ার আরেক শিশুর মৃত্যু  সংবিধানিক অধিকারকে খাঁচায় বন্দি রেখেছে সরকার: রিজভী
প্রকাশ : ১৯ মে ২০১৭, ১৮:৪১:৩২

সাংবাদিকদের ওপর নজরদারি বাকশালের বহিঃপ্রকাশ: রিজভী

সমকাল প্রতিবেদক
বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, বিদেশ ভ্রমণরত সাংবাদিকদের ওপর নজরদারি সংক্রান্ত পররাষ্ট্র মন্ত্রণালয়ের সার্কুলার 'একদলীয় বাকশালের' বহিঃপ্রকাশ।

শুক্রবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে স্বাধীনতা ফোরামের উদ্যোগে অনুষ্ঠিত এক মানববন্ধন কর্মসূচিতে অংশ নিয়ে একথা বলেন তিনি।

বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু ও যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকনের মুক্তি দাবিতে এ মানববন্ধনের আয়োজন করা হয়।

রিজভী বলেন, 'সাংবাদিক ও গণমাধ্যম গণতন্ত্রের একটি মূল ভিত্তি। তাদের স্বাধীনতাকে আজকে বাংলাদেশে সংকুচিত করা হয়েছে। আজকে সত্য উচ্চারণ বন্ধ করেছে, মিডিয়ার ওপর স্বঘোষিত নিয়ন্ত্রণ জারি করেছে। এখন তাদের চলাচলের ওপরে নজদারি করছে। এটা কোনো গণতান্ত্রিক সরকার করে না; নিষ্ঠুর, ঘাতক, বাকশাল, একদলীয় সরকার এ ধরনের কর্মকাণ্ড করে। সরকারের এহেন কর্মকাণ্ডের নিন্দা ও প্রতিবাদ জানায় বিএনপি।'

তিনি বলেন, বিদেশে যেসব সাংবাদিকরা যাবেন, তাদের ওপর যেন নজরদারি করা হয়—একেবারে লিখিত সার্কুলার পররাষ্ট্র মন্ত্রণালয়ের। বিদেশে যে অ্যাম্বেসি ও হাইকমিশনগুলো আছে, তাদের অ্যাম্বাসেডর ও হাহকমিশনারদের কাছে এই সার্কুলার পাঠানো হয়েছে। বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেছেন, বাংলাদেশ থেকে কোনো সাংবাদিক বিদেশে গিয়ে দেশের স্বার্থ বিরোধী কোনো কর্মকাণ্ড লিপ্ত হচ্ছে কি-না, তার অবশ্যই নজরদারিতে রাখা উচিত।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এ উদ্যোগের তীব্র নিন্দা জানিয়ে রিজভী বলেন, আজকে দেশে দুঃশাসনের মধ্যেও কেউ কেউ প্রতিবাদ করছেন, স্বাধীন প্রতিষ্ঠানগুলোর মধ্য থেকেও কেউ কেউ প্রতিবাদ করছেন। যেমন বর্তমান প্রধান বিচারপতি করছেন। অন্যায় কখনো মাটিচাপা দেয়া যায় না।

তিনি বলেন, সরকার বিএনপিকে ভয় পায়। সেজন্য তারা দলের নেতা-কর্মীদের কারাগারে নিচ্ছে, জামিন বাতিল করছে। এ থেকে বোঝা যায়, সরকার এক অজানা আতঙ্কে ভয় পাচ্ছে। কখন কোন ফাঁক দিয়ে বিএনপি বেরিয়ে পড়ে, বিএনপি নেতাকর্মীদের বিশাল ঢল নামে— এই আতঙ্ক এখন এই সরকারের ভেতরে।

আরও পড়ুন
মন্তব্য
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved