শিরোনাম
 কাবুলে গাড়িবোমা হামলায় নিহত ৩৫  ৪১৮ যাত্রী নিয়ে প্রথম হজ ফ্লাইট ঢাকা ছেড়েছে  ভারি বৃষ্টির সাথে পাহাড় ধসের শঙ্কা, সাগরে ৩ নম্বর সংকেত  জর্ডানে ইসরায়েলি দূতাবাসে গুলি, নিহত ২
প্রিন্ট সংস্করণ, প্রকাশ : ১৯ মে ২০১৭, ০০:২৮:৩৬
পাকিস্তানের দাবি

২৬০০ পরমাণু বোমা বানাতে সক্ষম ভারত

সমকাল ডেস্ক
ভারত যে হারে পরমাণু সক্ষমতা বাড়িয়ে চলেছে তাতে উদ্বেগ জানিয়েছে পাকিস্তান। দেশটির দাবি, ভারতের হাতে এখন যে পারমাণবিক সরঞ্জাম রয়েছে, তাতে তারা ২৬০০ পরমাণু অস্ত্র বানাতে সক্ষম। পাকিস্তানের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র নাফিস জাকারিয়া গতকাল বৃহস্পতিবার ইসলামাবাদে সাংবাদিকদের বলেন, পারমাণবিক ইস্যুতে ভারতের উচ্চাকাঙ্ক্ষা এশিয়ার আঞ্চলিক স্থিতিশীলতার জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে। তিনি বলেন, বিশ্বের সবার থেকে অতি দ্রুত পরমাণু উন্নয়ন ঘটাচ্ছে ভারত।
পাকিস্তান এমন সময়ে এ অভিযোগ তুলল, যখন ভারত সরকার আরও ১০টি পরমাণু চুলি্ল নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে। নয়াদিলি্লর ভাষ্য, চুলি্ল আরও বাড়ানো হবে। এসব চুলি্ল ব্যবহার করে ২০৩২ সালের মধ্যে ৬৩ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা নিয়েছে তারা।
ভারতীয় গণমাধ্যমগুলো বৃহস্পতিবার জানায়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার দেশে বিদ্যুৎ উৎপাদনে জোর দিয়েছে।
কেন্দ্রীয় মন্ত্রিসভা গতকাল দেশীয় প্রযুক্তিতে দশটি প্রেশারাইজড হেভি ওয়াটার পরমাণু চুলি্ল তৈরির প্রস্তাব অনুমোদন দিয়েছে।
কেন্দ্রীয় বিদ্যুৎমন্ত্রী পীযুষ গয়াল বলেন, নতুন এই চুলি্লগুলোর মাধ্যমে ৭ হাজার মেগাওয়াট বাড়তি বিদ্যুৎ তৈরির ক্ষমতা অর্জিত হবে। ২০২১-২২ সাল নাগাদ নতুন চুলি্লগুলো নির্মাণ সম্পন্ন হবে।
বর্তমানে ভারতে পরমাণু বিদ্যুৎ উৎপাদনের পরিমাণ ৬ হাজার ৭৮০ মেগাওয়াট। ভবিষ্যতে চুলি্ল নির্মাণ আরও বাড়ানো হবে। খবর ইন্ডিয়ান এক্সপ্রেস ও এনডিটিভির।
মন্তব্য
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved