শিরোনাম
 সিদ্দিকুরকে চেন্নাই নেয়া হচ্ছে  ইতিহাস সংস্কৃতিকে তুলে ধরে উন্নত চলচ্চিত্র নির্মাণ করুন: প্রধানমন্ত্রী  সীতাকুণ্ডের ত্রিপুরা পাড়ার আরেক শিশুর মৃত্যু  সংবিধানিক অধিকারকে খাঁচায় বন্দি রেখেছে সরকার: রিজভী
প্রিন্ট সংস্করণ, প্রকাশ : ১৯ মে ২০১৭, ০০:১২:৫৪

যৌথ উদ্যোগে হচ্ছে বৃহত্তম ইস্পাত কারখানা

সমকাল প্রতিবেদক
দেশের সর্ববৃহৎ ইস্পাত কারখানা গড়ে তোলা হচ্ছে মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে। চীনের একটি কোম্পানির সঙ্গে যৌথ উদ্যোগে বছরে ২০ লাখ টন উৎপাদন ক্ষমতার এ কারখানা স্থাপন করা হবে। বাংলাদেশের স্টার ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কনসোর্টিয়াম (স্টার কনসোর্টিয়াম) ও চীনের কুনমিং আয়রন অ্যান্ড স্টিল হোল্ডিং কোম্পানি (কেআইএসসি) এ কারখানা তৈরিতে বিনিয়োগ করবে। বাংলাদেশ স্টিল রিরোলিং মিলস লিমিটেড (বিএসআরএম) এ মেগা প্রকল্প বাস্তবায়নে স্টার কনসোর্টিয়ামের পক্ষে মুখ্য ভূমিকা পালন করবে। এ কারখানার পাশাপাশি কুনমিংভিত্তিক চীনা প্রতিষ্ঠানটি অন্যান্য সহায়ক শিল্পের কাঁচামাল ব্যবহারের জন্য অর্থনৈতিক অঞ্চলের কাছে সন্দ্বীপ চ্যানেলে একটি বেসরকারি জেটি নির্মাণ করবে। একই সঙ্গে বৃহৎ এ কারখানার বিদ্যুৎ চাহিদা মেটাতে প্রকল্প সংলগ্ন এলাকায় ১৬৮ মেগাওয়াট ক্ষমতার একটি কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করা হবে।

যৌথ এ বিনিয়োগের বিষয়ে গতকাল বৃহস্পতিবার চীনা কোম্পানি কেআইএসসির চেয়ারম্যান ঝাও ইয়ংপিংয়ের নেতৃত্বে স্টার কনসোর্টিয়াম ও বিএসআরএমের একটি প্রতিনিধি দল বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলামের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে জাতীয় গুরুত্বপূর্ণ এ প্রকল্প বাস্তবায়নে সংস্থার পক্ষ থেকে সব ধরনের সহায়তার কথা জানান নির্বাহী চেয়ারম্যান। বৈঠকে জানানো হয়, প্রকল্পটি বাস্তবায়নে প্রধানমন্ত্রীর কার্যালয়সহ সংশিল্গষ্ট সব স্টেকহোল্ডারের প্রতিনিধিদের সমন্বয়ে দ্রুততম সময়ের মধ্যে একটি আন্তঃমন্ত্রণালয় সভা আহ্বান করা হবে। বৈঠকে স্টার কনসোর্টিয়ামের চেয়ারম্যান আবদুল মাতলুব আহমাদ ও এমডি আশরাফুল হক চৌধুরী, কেআইএসসির ভাইস চেয়ারম্যান ঝাং ঝুমিং, বিডার সচিব অজিত কুমার পাল ও পরিচালক তৌহিদুর রহমান খান প্রমুখ উপস্থিত ছিলেন।
মন্তব্য
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved