শিরোনাম
 এক মাস কঠোর সংযমের পর এলো খুশির ঈদ  ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত  ঈদের জামাতে দেশের কল্যাণ কামনা
প্রকাশ : ১৮ মে ২০১৭, ১৯:৪৩:৩৮ | আপডেট : ১৮ মে ২০১৭, ১৯:৫১:৫৩

ওয়েস্ট ইন্ডিজের চেয়ে আরো পিছিয়ে বাংলাদেশ

আইসিসি টেস্ট র‌্যাঙ্কিং
অনলাইন ডেস্ক
আইসিসির টেস্ট র‌্যাঙ্কিংয়ে ওয়েস্ট ইন্ডিজকে টপকে আট নম্বরে ওঠার সুযোগ ছিল বাংলাদেশের সামনে। তবে আইসিসির সর্বশেষ হালনাগাদ করা র‌্যাঙ্কিংয়ে রেটিং বাড়লেও ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে ব্যবধান আরো বেড়েছে বাংলাদেশের।

আইসিসির বার্ষিক র‌্যাঙ্কিং আপডেটে ২০১৩-১৪ মৌসুমের ফলাফল বাদ দেয়অ হয়েছে। অন্যদিকে ২০১৫-১৬ মৌসুমের ফলাফলের ৫০ শতাংশ যোগ করা হয়েছে। এতে করে বাংলাদেশের তিন পয়েন্ট বাড়লেও ওয়েস্ট ইন্ডিজের বেড়েছে পাঁচ পয়েন্ট। ফলে ক্যারিবিয়ানদের সঙ্গে পয়েন্ট ব্যবধান চার থেকে বেড়ে ছয়ে দাঁড়িয়েছে।

বার্ষিক আপডেটে মাত্র এক পয়েন্ট বেড়েছে ভারতের। তারপরও বিরাট কোহলির দল ১২৩ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে। দুই নম্বরে থাকা দক্ষিণ আফ্রিকার পয়েন্ট বেড়েছে ৮। আট পয়েন্ট বেড়ে প্রোটিয়াদের ঝুলিতে এখন ১১৭ পয়েন্ট। সবচেয়ে বেশি কপাল পুড়েছে অস্ট্রেলিয়া। স্টিভেন স্মিথের দল তিন নম্বরে থাকলেও বার্ষিক আপডেটে ৮ পয়েন্ট হারিয়েছে। অজিদের পয়েন্ট ১০০।

বাংলাদেশের পয়েন্ট ৬৬ থেকে বেড়ে ৬৯-এ উন্নীত হয়েছে। তবে ওয়েস্ট ইন্ডিজের পয়েন্ট ৭০ থেকে ৭৫-এ উন্নীত হওয়ায় ক্যারিবিয়ানদের চেয়ে আরো পিছিয়ে পড়েছে মুশফিকুর রহীমের দল।

পয়েন্ট হারিয়েছে ইংল্যান্ডও। ইংলিশদের দুই পয়েন্ট কমে যাওয়ায় ৪ নম্বরেই রয়েছে জো রুট-মঈন আলির দল (৯৯)। এক পয়েন্ট বেড়ে যাওয়ায় নিউজিল্যান্ড এক ধাপ এগিয়ে পাঁচ নম্বরে ওঠে এসেছে; কিউইদের অর্জন ৯৭ পয়েন্ট।

তবে আপডেটকৃত র‌্যাঙ্কিংয়ে বড় ক্ষতি হয়েছে পাকিস্তানের। সদ্য ওয়েস্ট ইন্ডিজের মাটি থেকে প্রথমবারের মতো ২-১ ব্যবধানে টেস্ট সিরিজ জিতে আসা দলটির চার পয়েন্ট হ্রাস পেয়েছে। ৯৩ পয়েন্ট নিয়ে ছয় নম্বরে নেমে গেছে পাকিস্তান। এক পয়েন্ট বাড়লেও শ্রীলঙ্কা (৯১) সাত নম্বরেই রয়েছে। দশ নম্বরে থাকা জিম্বাবুয়ের পাঁচ পয়েন্ট হ্রাস পাওয়ায় তাদের অর্জন 'শূন্য' পয়েন্ট।

আরও পড়ুন
মন্তব্য
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved