শিরোনাম
 আদিলুরকে ফেরত পাঠাল মালয়েশিয়া   ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন  ভারতের নতুন রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ  আইনজীবী তালিকাভুক্তি পরীক্ষা শুক্রবার
প্রকাশ : ১৮ মে ২০১৭, ১৯:২১:১১ | আপডেট : ১৮ মে ২০১৭, ১৯:২২:০৪

ডায়াবেটিস হলে কী মানসিক রোগ বাড়ে?

অনলাইন ডেস্ক
ডায়াবেটিস মানুষের জীবনযাত্রাকে ব্যাপকভাবে প্রভাবিত করে। ডায়াবেটিসের কারণে কারও কারও মানসিক অবসাদ দেখা দিতে পারে। বিস্তারিত জানাচ্ছেন ডায়াবেটিস বিশেষজ্ঞ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ডা. শাহজাদা সেলিম।
 
মানসিক রোগের তীব্রতায় যারা ভুগছেন তাদের ডায়াবেটিস হলে তা নিয়ন্ত্রণ করা বেশ কঠিন হয়ে পড়ে। বিশেষত যাদের রক্তের গ্গ্নুকোজ বেশি মাত্রায় থাকে, যাদের ইনসুলিন ইনজেকশন নিয়ে ডায়াবেটিসের চিকিৎসা বাধ্যতামূলক হয়ে দাঁড়ায়, তাদের বড় ধরনের মানসিক রোগ চিকিৎসার ক্ষেত্রে কিছুটা সমস্যা করতে পারে। সাম্প্রতিক কালের কিছু গবেষণায় দেখা যায়, নিত্য নতুন ওষুধ দিয়ে মানসিক রোগের চিকিৎসা করার ফলে ডায়াবেটিস ও মানসিক সমস্যার নতুন ধরনের সংশ্লিষ্টতা পাওয়া যাচ্ছে। 
 
মানসিক রোগগুলোর মধ্যে যে রোগটিকে বিশ শতকের গোড়ার দিকে ভাবা হতো তা হলো সিজোফ্রেনিয়া। 
 
ডায়াবেটিস হলে কী মানসিক রোগ বাড়ে?
 
এখন এ ধারণাটি প্রতিষ্ঠিত যে, বড় ধরনের মানসিক রোগীদের একটা বড় অংশ ডায়াবেটিসে ভোগেন এবং শরীরে একই সঙ্গে ডায়াবেটিস হওয়ার ঝুঁকিপূর্ণ বৈশিষ্ট্য উপস্থিত থাকে। যেমন_ সিজোফ্রেনিয়ার রোগীকে তার সমবয়সীদের 
 
তুলনায় অনেক বেশি সময় বিছানায় থাকতে হয়। তারা কম তাজা ফলমূল খেয়ে থাকেন। এজন্য তারা বেশি করে ডায়াবেটিস ও দৈহিক স্থূলতায় ভোগেন এবং হৃদরোগের ঝুঁকি বাড়ে। 
 
সিজোফ্রেনিয়ার রোগীদের ১৬ থেকে ২৫ শতাংশ ডায়াবেটিসে ভুগছেন। বয়স বৃদ্ধি পাওয়ার সঙ্গে সঙ্গে টাইপ ২ ডায়াবেটিস হওয়ার হার বাড়ে। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, মধ্যবয়সীদের দৈহিক স্থূলতা থাকলে ডিমনেশিয়া (স্মৃতিভ্রষ্টতা) হওয়ার হার বেড়ে যায় বহুগুণে। আর বেশি বয়সে ডিমনেশিয়া বাড়ে ডায়াবেটিসের কারণে।
 
আরও পড়ুন
মন্তব্য
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved