শিরোনাম
 সিদ্দিকুরকে চেন্নাই নেয়া হচ্ছে  ইতিহাস সংস্কৃতিকে তুলে ধরে উন্নত চলচ্চিত্র নির্মাণ করুন: প্রধানমন্ত্রী  সীতাকুণ্ডের ত্রিপুরা পাড়ার আরেক শিশুর মৃত্যু  সংবিধানিক অধিকারকে খাঁচায় বন্দি রেখেছে সরকার: রিজভী
প্রকাশ : ০৭ মে ২০১৭, ১৫:০৫:৩৯

'মেসির জন্য ফিফার আইন সমান নয়'

অনলাইন ডেস্ক
লিওনেল মেসির চার ম্যাচের নিষেধাজ্ঞা বাতিল করেছে ফিফার আপিল কমিটি। ফুটবলের জন্য এটি দারুণ খবর হলেও ফিফাকে কাঠগড়ায় দাঁড় করিয়েছেন আর্তুরো ভিদাল। বায়ার্ন মিউনিখের চিলিয়ান ফরোয়ার্ডের মতে, মেসির জন্য ফিফার আইন সমান নয়। অর্থাৎ, অন্য কোনো খেলোয়াড় হলে এভাবে নিষেধাজ্ঞা বাতিল করতো না ফিফা।

গত মার্চে চিলির বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ চলাকালীন ম্যাচ অফিসিয়ালের সঙ্গে বাজে আচরণ করেছেন- এমন অভিযোগে ফিফার ডিসিপ্লিনারি কমিটি গত ২৮ মার্চ মেসিকে চার ম্যাচ নিষিদ্ধ করেছিল। ইতোমধ্যেই এক ম্যাচ নিষেধাজ্ঞা ভোগ করে ফেলেছেন বার্সেলোনা ফরোয়ার্ড।

সেই রায়ের বিরুদ্ধে ফিফার আপিল কমিটিতে আপিল করেছিল আর্জেন্টাইন ফূটবল অ্যাসোসিয়েশন (এএফএ)। বৃহস্পতিবার শুনানি শেষ হওয়ার একদিন পর শুক্রবার এক বিবৃতির মাধ্যমে মেসির শাস্তি প্রত্যাহারের ঘোষণা দেয় বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা।

বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ চলকালীন নিষেধাজ্ঞার কারণে বেশ ভোগান্তি পোহাতে হয়েছে চিলিকে। মেসির মতো একই অপরাধের কারণে দুই চিলিয়ান তারকা হোর্হে ভালদিভিয়া ও গ্যারি মেডেল পূর্ণ চার ম্যাচ নিষেধাজ্ঞা কাটিয়েছেন। এছাড়া এডুয়ার্ডো ভারগাস নিষিদ্ধ ছিলেন দুই ম্যাচ। ভিদালের বিশ্বাস, ফিফার আপিল কমিটির কাছে 'স্পেশাল ট্রিটমেন্ট' পেয়েছেন মেসি।

চিলিয়ান এক রেডিওকে দেয়া সাক্ষাৎকারে ভিদাল বলেছেন, 'ইস্যুটি বেশ জটিল। আমি আশা করি, (ফিফার) সকল আইন সবার জন্য সমান হবে। এটি আর্জেন্টিনার জন্য, মেসির জন্য এবং ফুটবলের জন্য দারুণ ব্যাপার। কেননা, মেসিকে জাতীয় দলের হয়ে খেলতে দেখতে পারাটা সবসময়ই দারুণ। এর কারণ হলো- সে সবসময় নিজের সেরাটা নিংড়ে দেয়।'

এরপরই ফিফাকে কাঠগড়ায় দাঁড় করিয়ে বায়ার্ন মিউনিখ তারকা বলেন, 'তার জন্য এটি অনেক ভালো সংবাদ। কিন্তু আমি চাই সবার জন্য সকল আইন সমান হোক।'

দক্ষিণ আমেরিকান অঞ্চল থেকে ১০ দলের বিশ্বকাপ বাছাইপর্বের লড়াই শেষে চারটি দল সরাসরি ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপে জায়গা করে নেবে। চার রাউন্ড বাকি থাকতে আপাতত ২২ পয়েন্ট নিয়ে পাঁচ নম্বরে রয়েছে আর্জেন্টিনা। এক পয়েন্ট বেশি নিয়ে চারে রয়েছে ভিদালের চিলি। মেসির শাস্তির কারণে বিশ্বকাপের চূড়ান্ত পর্বে আর্জেন্টিনার জায়গা করে নেয়া হুমকির মুখে পড়েছিল। তবে শাস্তি প্রত্যাহার হওয়ায় স্বস্তির সুবাতাস বইছে আকাশী-নীল শিবিরে।

বিশ্বকাপ বাছাইপর্বের বাকি চারটি ম্যাচ শেষেই আর্জেন্টিনার ভাগ্য নির্ধারিত হবে। আগামী ৩১ আগস্ট নিজেদের পরবর্তী মাঠে উরুগুয়ের মাঠে কঠিন পরীক্ষা দিতে হবে দুবারের বিশ্বচ্যাম্পিয়নদের। এরপর ৫ সেপ্টেম্বর ঘরের মাঠে ভেনেজুয়েলাকে আতিথ্য দেবে আর্জেন্টিনা। ৫ অক্টোবর ঘরের মাঠে পেরুর বিপক্ষে এবং ১০ অক্টোবর বাছাইপর্বের শেষ ম্যাচে ইকুয়েডরের বিপক্ষে খেলবে মেসির দল।

আরও পড়ুন
মন্তব্য
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved