শিরোনাম
 সাত খুন মামলায় ১৫ জনের ফাঁসি বহাল, ১১ জনের যাবজ্জীবন কারাদণ্ড  প্রধান বিচারপতির সঙ্গে গওহর রিজভীর সাক্ষাৎ  বিবিএস ক্যাবলসের অস্বাভাবিক দর তদন্তে কমিটি  বন্যাদুর্গত এলাকায় কৃষি ও এসএমই ঋণ পুনঃতফসিলের সুযোগ
প্রকাশ : ০৩ মে ২০১৭, ১৯:২৩:৩৭

রাষ্ট্রকেই নারীর যৌন ও প্রজনন অধিকার নিশ্চিত করতে হবে: তথ্যমন্ত্রী

সমকাল প্রতিবেদক
কোনো নারীকে জোর করে প্রজননে বাধ্য করা যাবে না বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। তিনি বলেন, রাষ্ট্রকেই নারীর যৌন ও প্রজনন অধিকার নিশ্চিত করতে হবে। এ বিষয়ে সরকারী প্রতিষ্ঠানগুলোর জবাবদিহিতা করতে হবে।

বুধবার সকালে রাজধানীর গুলশানে একটি হোটেলে ‘যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকার’ শীর্ষক একদিন ব্যাপি নলেজ ফেয়ারে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

শেয়ার নেট বাংলাদেশ আয়োজিত এ অনুষ্ঠানটি যৌথভাবে সমন্বয় করে রেড অরেঞ্জ মিডিয়া অ্যান্ড কম্যুনিকেশনস ও জেমস পি গ্র্যান্ট স্কুল অব পাবলিক হেলথ, ব্র্যাক বিশ্ববিদ্যালয়।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বাংলাদেশে নেদারল্যান্ডস দূতাবাসের এসআরএইচআর ও জেন্ডার বিষয়ক ফাস্ট সেক্রেটারি ড. আন্নি ভেসচেন, শেয়ার নেট ইন্টারন্যাশনালের কান্ট্রি কোঅরডিনেটর ক্যারেন হোফট, রেড অরেঞ্জের ব্যবস্থাপনা পরিচালক অর্ণব চক্রবর্তী বক্তব্য রাখেন।

প্রধান অতিথির বক্তৃতায় তথ্যমন্ত্রী বলেন, টেকসই উন্নয়নের লক্ষমাত্রা অর্জনের জন্য সমাজ থেকে লিঙ্গ বৈষম্য দূর করতে হবে। এর জন্য নিরাপদ মাতৃত্ব, বিবাহিত জীবন, যৌন জীবন এবং প্রজনন অধিকার রাষ্ট্রকেই নিশ্চিত করতে হবে।

তিনি বলেন, নারীর যৌন ও প্রজনন বিষয় নিয়ে আলোচনা করার অধিকার দেশের সকল নাগরিকের রয়েছে। যদি কোন মৌলবাদী ব্যক্তি বা দল এ নিয়ে হয়রানী করতে চায়, তবে রাষ্ট্র নাগরিকদের পাশে দাঁড়াবে। এ সময় তিনি বয়ঃসন্ধি, নারীর ক্ষমতায়ন ও সম্মান, বৈবাহিক ধর্ষণ ইত্যাদি ইস্যু নিয়ে আলোচনা করেন।

ফেয়ারে বাংলাদেশে যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকার নিয়ে কর্মরত অর্ধশতাধিক সংস্থা ও প্রতিষ্ঠান নিয়ে আলোচনার আয়োজন করে শেয়ার-নেট বাংলাদেশ। দিনব্যপি এ অনুষ্ঠান তিনটি সেশন অনুষ্ঠিত হয়।

সেশনগুলোতে বাল্য বিবাহ, যৌন সহিংসতা এবং মাসিক নিয়মিতকরণ বিষয়ে আলোচনা করেন অংশগ্রহণকারীরা। ফেয়ারে বিভিন্ন সংস্থা ও প্রতিষ্ঠানের গবেষণায় প্রাপ্ত তথ্য উপাত্ত ও ফলাফল নিয়ে আলোচনা করা হয়।

এ আলোচনার ফলে যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকার নিয়ে কর্মরত বিভিন্ন প্রকল্প ও প্রতিষ্ঠান জ্ঞানের পারষ্পারিক আদানপ্রদানের মাধ্যমে তাদের কৌশল ও নীতির বাস্তবায়নের মাধ্যমে ইতিবাচক পরিবর্তনের দিকে এগিয়ে যেতে পারবে বলে দাবি করেছে আয়োজক সংগঠন শেয়ার-নেট বাংলাদেশ।

আরও পড়ুন
মন্তব্য
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved