শিরোনাম
 জাবির ৪২ শিক্ষার্থীর জামিন  ব্লগার রাজীব হত্যা মামলায় হাইকোর্টের পূর্ণাঙ্গ রায় প্রকাশ  ভাস্কর্য অপসারণের প্রতিবাদকারী ৪ জনের জামিন  খালেদার বিরুদ্ধে কয়লাখনি দুর্নীতি মামলা চলবে  সরিয়ে ফেলা ভাস্কর্য পুনঃস্থাপন অ্যানেক্স ভবনের সামনে
প্রিন্ট সংস্করণ, প্রকাশ : ২৪ এপ্রিল ২০১৭, ০০:৩২:১৬

সুশাসন ছাড়া অর্থনৈতিক প্রবৃদ্ধি টেকসই হবে না

সমকাল প্রতিবেদক
উন্নয়নের ধারাবাহিকতা রক্ষা ও এর সুফল সবার কাছে পেঁৗছে দিতে হলে সুশাসনের বিকল্প নেই। সুশাসন নিশ্চিত করা না গেলে বর্তমানে যেসব খাতে ভর করে অর্থনীতি এগোচ্ছে, সেখানে চ্যালেঞ্জ তৈরি হবে। তাই অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি সুশাসনের ওপর জোর দেওয়া উচিত। তা না হলে অর্থনৈতিক উন্নয়ন টেকসই হবে না বলে মনে করেন অর্থনীতিবিদরা।

বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বিআইডিএস আয়োজিত বাংলাদেশ সংলাপে গতকাল রোববার 'বাংলাদেশ কি সুশাসন ছাড়া প্রবৃদ্ধি চালিয়ে যেতে পারবে?' শীর্ষক অধিবেশনে বক্তারা এসব কথা বলেন। দু'দিনের এ সংলাপের আয়োজন করা হয়েছে রাজধানীর লেক শোর হোটেলে। বক্তারা বলেন, সুশাসনকে চাপা দিয়ে ১০ বছরের বেশি সময় কাটানো যাবে না। তাহলে দেশে অস্থিতিশীলতা তৈরি হবে। এ জন্য সুশাসনের পথে হাঁটতে হবে নীতিনির্ধারকদের।

দ্বিতীয় অধিবেশনে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা আকবর আলি খান বলেন, দেশে সুশাসন না থাকলে উন্নয়ন সম্ভব নয়। একটি দেশ হয়তো সুশাসন ছাড়া মধ্যম আয়ের দেশ পর্যন্ত যেতে পারবে; কিন্তু এর পরে আর সম্ভব নয়। সুশাসন প্রতিষ্ঠায় দীর্ঘ মেয়াদে কাজ করতে হবে। তৈরি পোশাকশিল্পের বিকাশ ও উন্নয়নে বিশ্বায়নের এ যুগে রফতানিবান্ধব নীতি গ্রহণের কথাও তিনি বলেন।

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের আরেক উপদেষ্টা হোসেন জিল্লুর রহমান বলেন, শুধু প্রবৃদ্ধির সংখ্যা দিয়ে দেশের উন্নয়ন মাপলে চলবে না। এর সঙ্গে জনগণের জীবনমানের উন্নয়ন যদি না হয়, তাহলে সেই প্রবৃদ্ধি দিয়ে উন্নয়ন সম্ভব নয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক ড. সেলিম রহমান বলেন, বর্তমানে দেশের অর্থনীতির মূল চালিকাশক্তি হচ্ছে তৈরি পোশাকশিল্প, রেমিট্যান্স, ক্ষুদ্রঋণ ও কৃষি। সুশাসন না থাকলে সামনের দিনে অর্থনীতির এ মূল চালিকাশক্তিগুলো চ্যালেঞ্জের মধ্যে পড়বে। ব্র্যাকের সুশাসন ও উন্নয়ন ইনস্টিটিউটের ফেলো ড. মির্জা হাসান বলেন, গণতন্ত্র ছাড়া উন্নয়ন সম্ভব নয়। কিন্তু গণতন্ত্র শুধু একদিনের ভোটাধিকারের মধ্যে সীমাবদ্ধ নয়।

এদিকে, উদ্বোধনী পর্বে দেশের জনগণকে সম্পদে পরিণত করার পরামর্শ দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন। আরও বক্তব্য রাখেন পরিকল্পনা মন্ত্রণালয়ের সচিব জিয়াউল ইসলাম। এ পর্বে 'বাংলাদেশের যাত্রা :ত্বরান্বিত রূপান্তর' শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিআইডিএসের মহাপরিচালক কে এ এস মুর্শিদ।
মন্তব্য
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved