শিরোনাম
 ঘূর্ণিঝড় 'মোরা': চট্টগ্রাম-কক্সবাজারে ৭ নম্বর বিপদ সংকেত  অস্ট্রিয়ার উদ্দেশে প্রধানমন্ত্রীর ঢাকা ত্যাগ  দিনাজপুরে অটোরিকশার সাথে সংঘর্ষের পর বাস খাদে, নিহত ৩  নতুন ভ্যাট আইনে সংকট তৈরি হবে
প্রিন্ট সংস্করণ, প্রকাশ : ২১ এপ্রিল ২০১৭, ০০:০৫:৪৫

দুর্নীতির চেয়ে অপচয় বেশি :অর্থ প্রতিমন্ত্রী

সমকাল প্রতিবেদক
দেশে দুর্নীতির চেয়ে অপচয় বেশি হয় বলে মনে করেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী আবদুল মান্নান। তিনি বলেন, বিপুল অপচয়ের কারণে উন্নয়ন বাধাগ্রস্ত হচ্ছে। পাশাপাশি আমলাতান্ত্রিক জটিলতাও দেশকে পেছনে টানছে বলে মন্তব্য করেন তিনি।

গতকাল বৃহস্পতিবার ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) এবং অর্থনৈতিক সাংবাদিকদের সংগঠন ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) যৌথ উদ্যোগে আয়োজিত এক গোলটেবিল আলোচনায় সাবেক এই আমলা এ মন্তব্য করেন।

'২০৩০ সালের পথে :কৌশলগত অগ্রাধিকার' শীর্ষক আলোচনা সভায় আবদুল মান্নান বলেন, একনেক, অর্থ মন্ত্রণালয়, এনবিআরসহ বিভিন্ন সংস্থা দেশকে এগিয়ে নেওয়ার উদ্যোগ নিচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বিভিন্ন ক্ষেত্রে উন্নয়নের জন্য উদারভাবে অনুমোদন দিচ্ছেন। অনেক ক্ষেত্রে অনুশাসন দিচ্ছেন। কিন্তু আমলাদের কাছে আসার পর অনেক বিষয় গভীরে চলে যায়। আবার অপচয় একটা বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। দুর্নীতির চেয়ে বড় সমস্যা হয়ে দেখা দিয়েছে। তিনি বলেন, একটা উদ্যোগ নেওয়া হচ্ছে; কিন্তু কাজ না করে ফেলে রাখা হচ্ছে, ড্রয়ারে রেখে দেওয়া হচ্ছে। এভাবে সময়ের অপচয় কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। কোনো কাজ এখানে সুস্থভাবে, বৈজ্ঞানিকভাবে, বাস্তবসম্মত উপায়ে করা যায় না। আটকে

দেওয়ার সংস্কৃতি পাল্টাতে হবে। তা না হলে এগোনো যাবে না।

বেসরকারি গবেষণা সংস্থা সিপিডির সম্মাননীয় ফেলো মোস্তাফিজুর রহমান বলেন, ব্যবসার পরিবেশ নিশ্চিত করতে হবে। 'ডুয়িং বিজনেস কস্ট' কমানোর পরামর্শ দেন তিনি।

আরও বক্তব্য রাখেন দৈনিক ফিন্যান্সিয়াল এক্সপ্রেসের সম্পাদক মোয়াজ্জেম হোসেন, বেজার নির্বাহী সভাপতি পবন চৌধুরী, ডিসিসিআইর সাবেক সভাপতি আসিফ ইব্রাহিম ও মতিউর রহমান, বর্তমান সভাপতি আবুল কাসেম খান, ইআরএফ সভাপতি সাইফ ইসলাম দিলাল প্রমুখ।
মন্তব্য
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved