শিরোনাম
 হাওরে সাড়ে আট লাখ পরিবার ক্ষতিগ্রস্ত  বিচারক ও আইনজীবীদের আরও মানবিক হতে হবে: প্রধানমন্ত্রী  বিএনপি নির্বাচনে অংশ নিলে জঙ্গি হামলা কমে যাবে: ওবায়দুল কাদের  সহায়ক সরকার ছাড়া আগামী নির্বাচন গ্রহণযোগ্যতা পাবে না: ফখরুল
প্রকাশ : ২০ এপ্রিল ২০১৭, ২২:১৩:০৬

শেষ হলো জলকেলি উৎসব

রাঙামাটি অফিস
যুবক-যুবতীরা একে অপরকে জল ছিটিয়ে, সম্প্রীতির সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভার মধ্য দিয়ে বৃহস্পতিবার রাঙামাটিতে মারমা সম্প্রদায়ের ঐতিহ্যবাহী সাংগ্রাই উৎসব শেষ হয়েছে।

পার্বত্য চট্টগ্রামের আদিবাসীদের প্রধান সামাজিক উৎসব বিজু-সাংক্রাই-বৈসুক-বিষু-বিহু-সাংক্রান উৎসবকে কেন্দ্র করে মারমা জনগোষ্ঠী পুরনো বছরের সব গ্লানি, দুঃখ ও অপশক্তিকে দূর করে ধুয়ে-মুছে নতুন বছরকে স্বাগত জানাতে এই জলকেলি উৎসবে মেতে ওঠেন।

রাঙামাটি সদর উপজেলা মারমা সম্প্রদায়ের উদ্যোগে শহরের আসামবস্তির নারিকেল বাগান এলাকায় আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য ও সাবেক পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার।

অনুষ্ঠানে উদ্বোধক ছিলেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা। এ সময় রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান চিংকিউ রোয়াজা, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য মো. মুছা মাতব্বর, রেমলিয়ানা পাংখোয়া, রাঙামাটি উপজেলা মারমা সংস্কৃতি সংস্থার জল উৎসব কমিটির আহ্বায়ক মিন্টু মারমা, সাধারণ সম্পাদক মইনুচিং মারমা প্রমুখ।

ঐতিহ্যবাহী মং (ঘণ্টা) বাজিয়ে উৎসবের উদ্বোধন করেন রাঙামাটি জেলা পরিষদ চেয়ারম্যান বৃষকেতু চাকমা। জলকেলি উৎসব ফিতা কেটে উদ্বোধন করেন সাবেক প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার। এরপর মারমা সম্প্রদায়ের যুবক-যুবতীর একে অপরকে জল ছিটিয়ে জলকেলি উৎসবে মেতে ওঠেন।  জলকেলি উৎসবের পাশাপাশি চলে মনোজ্ঞ সম্প্রীতির সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানে সমবেত হন দুর-দুরান্ত থেকে আগত পর্যটক ও বিভিন্ন সম্প্রদায়ের হাজারো নারী-পুরুষ। অনুষ্ঠানটি পাহাড়ি-বাঙালির মিলন মেলায় পরিণত হয়।

প্রধান অতিথির বক্তব্যে সাবেক প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার বলেন, পুরনো বছরকে বিদায় ও নতুন বছরকে স্বাগত জানাতে পার্বত্য চট্টগ্রামে বসবাসরত ক্ষুদ্র জাতিসত্তাগুলো বিজু-সাংগ্রাই-বৈসুকসহ বিভিন্ন নামে উৎসবটি উদযাপন করে। এর মধ্যে মারমা জনগোষ্ঠী সাংগ্রাই জল উৎসব উদযাপন করে থাকে। এসব উৎসবে সম্প্রীতি ও মৈত্রীর বন্ধন রয়েছে।

আরও পড়ুন
মন্তব্য
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved