শিরোনাম
 গুগলকে ২৭০ কোটি ডলার জরিমানা  সঙ্গীতজ্ঞ সুধীন দাশ আর নেই  দলীয় সরকারের অধীনে নির্বাচন নয়: রিজভী  ইসির অধীনেই নির্বাচন, সরকার থাকবে সহায়ক ভূমিকায়: কাদের
প্রকাশ : ২০ এপ্রিল ২০১৭, ২১:৫০:০৪ | আপডেট : ২০ এপ্রিল ২০১৭, ২১:৫২:১৫

আন্তর্জাতিক পর্যটন মেলা শুরু

সমকাল প্রতিবেদক
রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হয়েছে তিন দিনের আন্তর্জাতিক পর্যটন মেলা।
 
‘ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম ফেয়ার’ শিরোনামে বৃহস্পতিবার শুরু হওয়া এ মেলার আয়োজক ট্যুর অপারেটরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (টোয়াব)। এতে ১০টি প্যাভিলিয়ন, ১৮টি মিনি প্যাভিলিয়নসহ ১৪০টি স্টল রয়েছে। এ ছাড়া ১৩ দেশের ৫০ জন বিদেশি এক্সিবিউটর অংশ নিচ্ছেন।
 
বৃহস্পতিবার সকালে মেলার উদ্বোধন করেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন সচিব এস এম গোলাম ফারুক, বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যান অপরূপ চৌধুরী, বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. মো. নাসির উদ্দিন, মেলার টাইটেল স্পন্সর বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী এএসএম মোসাদ্দিক আহমেদ ও মেলার প্রিমিয়ার স্পন্সর আইএফআইসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এম শাহ আলম সারওয়ার। সম্মানিত অতিথি ছিলেন ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের পর্যটনমন্ত্রী গৌতম দেব ও ত্রিপুরার মুখ্য সচিব এ কে ভট্টাচার্য। টোয়াবের সভাপতি তৌফিক উদ্দিন আহমেদের সভাপতিত্বে  স্বাগত বক্তব্য রাখেন টোয়াবের পরিচালক (বাণিজ্য ও মেলা) তসলিম আমিন শোভন।
 
উদ্বোধনকালে পর্যটকদের নিরাপত্তার কোনো শঙ্কা নেই জানিয়ে রাশেদ খান মেনন বলেন, ‘জঙ্গি তৎপরতার জন্য সাময়িকভাবে আমরা কিছুটা ক্ষতিগ্রস্ত হয়েছিলাম। এখন আবার পর্যটকদের মাঝে আস্থা ফিরেছে। বাংলাদেশে সম্প্রতি ইন্টার পার্লামেন্টারিয়ান ইউনিয়ন (আইপিইউ) সম্মেলনে বিদেশি অতিথিরা এসেছিলেন। তারা বাংলাদেশের আয়োজনের প্রশংসা করেছেন।’
 
আন্তর্জাতিক পর্যটন মেলা শুরু
 
পর্যটনমন্ত্রী বলেন, ‘বহিবিশ্বে বাংলাদেশের পর্যটন শিল্পকে আরও বেশি বিকশিত করতে হবে। পর্যটন শুধু অর্থনৈতিক উন্নয়নই নয়, দারিদ্র্য বিমোচনের সঙ্গে কর্মসংস্থানও তৈরি করে। এ জন্য আমাদের পর্যটন নির্ভর দক্ষ জনবল গড়ে তুলতে হবে।
 
বিকেলে মেলা প্রাঙ্গণে ‘ন্যাশনাল ক্রাইসিস :ট্যুরিজম অ্যান্ড রোল অব স্টেইকহোল্ডারস’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন সাবেক পর্যটনমন্ত্রী কর্নেল (অব.) ফারুক খান।
 
টোয়াবের আয়োজনে সপ্তমবারের মতো অনুষ্ঠিত এ মেলায় বিভিন্ন ট্যুর অপারেটর, ট্রাভেল এজেন্ট, বিমান সংস্থা, স্থানীয় ও আন্তর্জাতিক হোটেল, রিসোর্ট, ব্যাংকের পাশাপাশি মুক্তিযুদ্ধ জাদুঘর, প্রত্নতত্ত্ব অধিদপ্তরসহ সংশ্লিষ্ট পর্যটন প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। বিদেশি অংশগ্রহণের মধ্যে রয়েছে নেপালের জাতীয় পর্যটন সংস্থা নেপাল ট্যুরিজম বোর্ড, নেপাল অ্যাসোসিয়েশন অব ট্যুর অ্যান্ড ট্রাভেল এজেন্টস (নাটা), ট্যুরিজম অথরিটি অব থাইল্যান্ড, ভারতের পশ্চিমবঙ্গ ও ত্রিপুরার পর্যটন মন্ত্রণালয়। এ ছাড়া ভুটান, নেপাল, সিঙ্গাপুর, থাইল্যান্ড, মিয়ানমার, দুবাই, ফিলিপাইন, আসাম, তুরস্ক, কম্বোডিয়া, শ্রীলংকা, ভারতের পশ্চিমবঙ্গ, উড়িষ্যা, কাশ্মীর ও ত্রিপুরার শীর্ষস্থানীয় ট্যুর অপারেটর ও ট্রাভেল এজেন্টরাও অংশ নিচ্ছে।
 
মেলার দর্শনার্থীদের জন্য প্রতিদিন বিকেল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত দেশীয় ঐতিহ্যবাহী সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। মেলার প্রবেশ মূল্য ৩০ টাকা। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য মেলা উন্মুক্ত থাকবে।
মন্তব্য
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved