শিরোনাম
 বাঁধ নির্মাণে গাফিলতি থাকলে ব্যবস্থা নেওয়া হবে: প্রধানমন্ত্রী  এমপি লিটন হত্যা: কাদের খানসহ ৮ জনের বিরুদ্ধে চার্জশিট দাখিল  প্রধানমন্ত্রী হাওরের ভয়াবহতা উপলব্ধি করেননি: খালেদা জিয়া
প্রকাশ : ২০ এপ্রিল ২০১৭, ২০:২০:৫৫ | আপডেট : ২০ এপ্রিল ২০১৭, ২০:৩৪:০৭

রাজশাহীতে বিলুপ্তপ্রায় মদনটাক উদ্ধার

রাজশাহী ব্যুরো
রাজশাহীর কয়েরদাঁড়া এলাকা থেকে বিলুপ্তপ্রায় একটি মদনটাক পাখি উদ্ধার করা হয়েছে। বন বিভাগের কর্মকর্তারা বলছেন, এটি বিলুপ্তপ্রায় 'বড় মদনটাক'।

রাজশাহী বন বিভাগের ফরেস্ট রেঞ্জ অফিসার রবিউল ইসলাম জানান, কয়েরদাঁড়া এলাকার মহররম আলীর ছেলে মামুন আলী (২৮) বৃহস্পতিবার সকালে বিলে যান। সেখানে তিনি আহত অবস্থায় পাখিটি উদ্ধার করেন। পাখিটির হাটুর উপর ও ঘাড়ে আঘাতের চিহ্ন আছে। সেটি নওদাপাড়া বন্যপ্রাণী পুনরুদ্ধার ও পুনর্বাসন কেন্দ্রে পাঠানো হয়েছে।

তিনি জানান, পাখিটির দৈহিক গঠন দেখে মনে হচ্ছে, এটি বিলুপ্তপ্রায় বড় মদনটাক। মদনটাক মাছ খেতে ভালোবাসে। তাই তাকে মাছই খেতে দেয়া হচ্ছে। সুন্দরবন মদনটাকের আদি নিবাস বলে জানান তিনি। তিনমাস আগে নগরীর কাশিয়াডাঙ্গা থেকে একটি অসুস্থ মদনটাক উদ্ধার করা হয়েছিলো। সেটিকে সুস্থ করে বৃহস্পতিবার সকালেই সুন্দরবনে পাঠানো হয়েছে। বৃহস্পতিবার উদ্ধার হওয়া মদনটাকটি সুস্থ হলে এটিকেও প্রাকৃতিক পরিবেশে অবমুক্ত করা হবে।

বিভাগীয় বন কর্মকর্তা সাজ্জাদ আলী জানান, 'মদনটাক সাধারণত জলচর পাখি। জলাশয়ের পাশেই থাকে। কখনও কখনও পথ ভুলে লোকালয়ে চলে আসে। পাখিটি বর্তমানে প্রায় বিলুপ্তির পথে। উদ্ধার হওয়া পাখিটি পিঠের দিক ঘন কালো। দেহের নিচের দিক সাদা। মুখের চামড়া ও ঘাড় লালচে। পা লম্বা। মাথায় টাক।'

বন বিভাগ সূত্রে জানা যায়, ২০১১ সালের ১২ সেপ্টেম্বর সুন্দরবনের কলাগাছিয়ায় একটি ছোট মদনটাক দেখা যায়। ২০১৩ সালের এপ্রিলে দুটি ছোট মদনটাক চাঁপাইনবাবগঞ্জ ও দিনাজপুর থেকে উদ্ধার করা হয়। ওই বছরের ২৫ ডিসেম্বর পঞ্চগড়ের বোদা উপজেলায় আরেকটি মদনটাক পাওয়া যায়।

এরপর গত বছরের ৭ ফেব্রুয়ারি রাজশাহীর পুঠিয়া থেকে একটি মদনটাক উদ্ধার হয়। এর ঠিক এক বছর পর এ বছরের ৭ ফেব্রুয়ারি রাজশাহীর পবা থেকে একটি মদনটাক উদ্ধার করা হয়। এর প্রায় তিন মাস পর রাজশাহীতে আরেকটি মদনটাক পাওয়া গেল। পদ্মার বিস্তৃর্ণ চরে বিলুপ্ত এই পাখি আশ্রয় খুঁজছে বলে ধারণা করছেন বন বিভাগের কর্মকর্তারা।

আরও পড়ুন
মন্তব্য
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved