শিরোনাম
 চাঁপাইনবাবগঞ্জে 'জঙ্গি আস্তানায়' ফের গুলির শব্দ, অভিযান শুরু  টাঙ্গাইলে ২ ট্রাকের মুখোমুখি সংঘর্ষে নিহত ২
প্রকাশ : ১২ এপ্রিল ২০১৭, ১৭:৫৮:০৬

জঙ্গি রিপনের স্বজনদের দেখা করতে বলেছে কারাগার কর্তৃপক্ষ

সিলেট ব্যুরো
সিলেটে সাবেক ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলা এবং তিনজনকে হত্যার দায়ে মৃত্যুদণ্ড বহাল থাকা হরকাতুল জিহাদের (হুজি) শীর্ষ নেতা মুফতি হান্নানের সহযোগী জঙ্গি দেলোয়ার হোসেন রিপনের স্বজনদের দেখা করতে বলেছে কারাগার কর্তৃপক্ষ।

সিলেট কেন্দ্রীয় কারাগারের জ্যেষ্ঠ জেল সুপার ছগির মিয়া জানান, দেলোয়ার হোসেন রিপনের আত্মীয় স্বজনদের বুধবার সন্ধ্যায় দেখা করতে বলা হয়েছে।

গত ২৭ মার্চ দেলোয়ার হোসেন রিপন কারাগার কর্তৃপক্ষের মাধ্যমে রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন করে। প্রাণভিক্ষার আবেদন রাষ্ট্রপতি নাকচ করার চিঠি গত মঙ্গলবার সিলেট কেন্দ্রীয় কারাগারে পৌঁছে। এরপর থেকে ফাঁসি কার্যকরে প্রস্তুতি গ্রহণ করে কারাগার কর্তৃপক্ষ।

দেলোয়ার হোসেন রিপনের ফুফাতো ভাই শিমুল সমকালকে জানান, খবর পাওয়ার পর রিপনের আত্মীয়-স্বজনরা কুলাউড়া থেকে রওনা হয়েছেন।

২০০৪ সালের ২১ মে সিলেটে হজরত শাহজালালের (রহ.) মাজার প্রাঙ্গণে ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলা চালায় দুর্বৃত্তরা। এতে সেখানেই পুলিশের এএসআই কামাল উদ্দিন নিহত হন। এ ছাড়া পুলিশ কনস্টেবল রুবেল আহমেদ ও হাবিল মিয়া নামের আরও দুই ব্যক্তি মারা যান হাসপাতালে।

আনোয়ার চৌধুরী ও সিলেটের জেলা প্রশাসকসহ কমপক্ষে ৪০ জন ওই ঘটনায় আহত হন। পুলিশ ওই দিনই সিলেট কোতোয়ালী থানায় অজ্ঞাতপরিচয় আসামিদের বিরুদ্ধে মামলা করে। তদন্তের পর ২০০৭ সালের ৭ জুন হুজি নেতা মুফতি আবদুল হান্নান, তার ভাই মহিবুল্লাহ ওরফে মফিজুর রহমান ওরফে মফিজ ওরফে অভি, শরীফ শাহেদুল আলম ওরফে বিপুল ও দেলোয়ার ওরফে রিপনের বিরুদ্ধে অভিযোগপত্র দেওয়া হয়।

২০০৮ সালের ২৩ ডিসেম্বর সিলেটের দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক সামীম মোহাম্মদ আফজাল আসামি মুফতি হান্নান, বিপুল ও রিপনকে মৃত্যুদণ্ড এবং মহিবুল্লাহ ও আবু জান্দালকে যাবজ্জীবন কারাদণ্ড দেন। ওই রায়ের বিরুদ্ধে আসামিপক্ষের আপিল ও ডেথ রেফারেন্সের (মৃত্যুদণ্ড অনুমোদনের আবেদন) শুনানি শেষে গত বছরের ১১ ফেব্রুয়ারি হাইকোর্ট বেঞ্চ মুফতি হান্নানসহ তিন আসামির মৃত্যুদণ্ড এবং দুজনের যাবজ্জীবন দণ্ড বহাল রাখেন।   

আরও পড়ুন
মন্তব্য
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved