শিরোনাম
 যুক্তরাজ্যে কনসার্টে বিস্ফোরণে নিহত ১৯, আহত ৫০  ঘুষ ছাড়া কাজই হয় না পল্লী বিদ্যুতে  ওসি ফরমানসহ তিন কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থার সুপারিশ
প্রকাশ : ০৬ এপ্রিল ২০১৭, ১৫:৫৯:২১

সাত বছর পর শীর্ষে ব্রাজিল, বাংলাদেশ ১৯৩তম

অনলাইন ডেস্ক
দুর্দান্ত ফর্মে থাকা ব্রাজিল যে ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষে জায়গা করে নিয়েছে সেটি আগেই জানা গিয়েছিল। বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার পক্ষ থেকে অবশেষে আনুষ্ঠানিক ঘোষণাও এলো। প্রায় সাত বছর পর র‌্যাঙ্কিংয়ের শীর্ষে জায়গা করে নিল পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। বাংলাদেশ যথারীতি ১৯৩ নম্বরেই রয়েছে।

ব্রাজিলকে শীর্ষে জায়গা করে দিতে দুই নম্বরে নেমে গেল আর্জেন্টিনা। সর্বশেষ ২০১০ বিশ্বকাপের সময় র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠেছিল ব্রাজিল। সেবার নেদারল্যান্ডসের কাছে হেরে কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায় নিয়েছিল সাম্বার দেশটি।

২০১৪ বিশ্বকাপের পর থেকেই বাজে সময় পার করছিল ব্রাজিল। তবে গত বছর কার্লোস দুঙ্গার বিদায়ের পর নতুন কোচ তিতের অধীনে আমূল বদলে গেল সেলেসাওরা। তার অধীনে ৯ ম্যাচের প্রতিটিতেই জয় পায় ব্রাজিল। এরমধ্যে ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্বে টানা আট ম্যাচ জিতে দক্ষিণ আমেরিকার প্রথম দল হিসেবে চূড়ান্ত পর্বে জায়গা করে নেয় নেইমারের দল।

বৃহস্পতিবার প্রকাশিত ফিফার সর্বশেষ আপডেট অনুযায়ী, র‌্যাঙ্কিংয়ের শীর্ষ পাঁচটির চারটি জায়গাই লাতিন আমেরিকান দলগুলোর অধীনে। শীর্ষ পাচেঁ থাকা চিলি চতুর্থ এবং কলম্বিয়া রয়েছে পঞ্চম স্থানে। জার্মানির অবস্থান তিনে। শীর্ষ দশে থাকা অপর পাঁচটি দল যথাক্রমে- ফ্রান্স, বেলজিয়াম, পর্তুগাল, সুইজারল্যান্ড ও স্পেন।

বাংলাদেশের অবস্থার কোনো উন্নতি না হলেও র‌্যাঙ্কিংয়ে বড় লাফ দিয়েছে প্রতিবেশী দেশ ভারত। ৩১ ধাপ এগিয়ে ভারত ১০১ নম্বরে ওঠে এসেছে; গত ১৮ বছরে যেটি তাদের সেরা র‌্যাঙ্কিং। দক্ষিণ এশিয়ার অন্য দেশগুলোর অবস্থান- ভুটান (১৬৪), মালদ্বীপ (১৫১), শ্রীলঙ্কা (১৯৭) ও পাকিস্তান (২০১)।

আরও পড়ুন
মন্তব্য
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved