শিরোনাম
 আতিয়া মহলে দুই জঙ্গি নিহত, ভেতরে আরও আছে: ব্রিফিংয়ে সেনাবাহিনী  আতিয়া মহলে অভিযান চলছে, গুলি-বিস্ফোরণের শব্দ  জঙ্গিবাদ ছেড়ে সুপথে ফিরলে পুনর্বাসন: প্রধানমন্ত্রী  চুয়াডাঙ্গায় ট্রাক-ভটভটির সংঘর্ষে নিহত ১৩
প্রকাশ : ২১ মার্চ ২০১৭, ০৯:১৮:২৩ | আপডেট : ২১ মার্চ ২০১৭, ১০:৫১:৩৬

এভারেস্টের চূড়ায় ওঠা নিয়ে মিথ্যাচার রুখতে চায় নেপাল

অনলাইন ডেস্ক
নেপাল সরকার এভারেস্টের চূড়ায় ওঠা নিয়ে মিথ্যাচার রুখতে চায়।

গত বছর ভারত থেকে যাওয়া দুই পর্বতারোহী মাউন্ট এভারেস্টের চূড়ায় ওঠার দাবি করেছিলেন। পরে তাদের সেই চূড়ায় ওঠার ছবি ভুয়া ছিল বলে অভিযোগ ওঠে। এর পর তাদের দশ বছরের জন্য নেপালে পর্বতারোহণে নিষেধাজ্ঞা দেয় নেপাল কর্তৃপক্ষ।

বিবিবি বাংলা এক প্রতিবেদনে জানায়, বিশ্বের সবচেয়ে উঁচু এই পর্বত মাউন্ট এভারেস্টের চূড়ায় আরোহণ না করেই অনেক পর্বতারোহী এভাবেই মিথ্যাচার করেন বলে অনেক দিন ধরেই অভিযোগ রয়েছে। সেটি ঠেকানোর ব্যবস্থা নিচ্ছে নেপাল সরকার। এই বছর যারা মাউন্ট এভারেস্টে আরোহণ করবেন তাদের জিপিএস ট্র্যাকিং ডিভাইস দেবে নেপাল সরকার।

দেশটির কর্তৃপক্ষ বলছে, এতে করে কোনো পর্বতারোহী বিপদে পড়লে তাকে খুঁজে পাওয়া সহজ হবে। কিন্তু একই সাথে এভারেস্টের চূড়ায় না উঠেই অনেকে যে দাবি করে সেটিও এই যন্ত্র দিয়ে ধরে ফেলা যাবে।

নেপালের পর্যটন মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানিয়েছেন, বিষয়টি যদি এবছর সফল হয় তাহলে আগামী বছর থেকেই পর্বতারোহীদের জন্য এ ধরনের যন্ত্র বহন বাধ্যতামূলক করা হবে।

হিমালয়ের বিভিন্ন পর্বতের চূড়ায় ওঠার মূল মৌসুম হলো এপ্রিল ও মে মাস। এ  সময় শত শত পর্বতারোহী প্রতিবছর নেপালে পাড়ি জমায়।

আরও পড়ুন
মন্তব্য
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved